খুলনা | শনিবার | ১৮ জানুয়ারী ২০২০ | ৪ মাঘ ১৪২৬ |

Shomoyer Khobor

আঞ্চলিকতার সীমানা ছাড়িয়ে জাতীয় পর্যায়ে অবদান রেখেছেন খুলনা আ’লীগের সে সব নেতা 

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১০ ডিসেম্বর, ২০১৯ ০০:৪৮:০০

আঞ্চলিকতার সীমানা ছাড়িয়ে জাতীয় পর্যায়ে অবদান রেখেছেন খুলনা আ’লীগের সে সব নেতা 

রাজনীতিক ও জনপ্রতিনিধিদের ঘিরে আলোচনা-সমালোচনা যেনো অফুরান্ত। তবে মৃত্যুর পর শত ক্রটি ছাপিয়ে কৃতকর্মের মাঝে মানব হৃদয়ে বেঁচে থাকেন রাজনীতিক ও জনপ্রতিনিধিরা। কারণ কৃতিমানের মৃত্যু নেই। প্রতিষ্ঠাকাল থেকে এ পর্যন্ত খুলনা মহানগর ও জেলায় কয়েকজন রাজনীতিককে হারিয়েছে আ’লীগ। আঞ্চলিকতার সীমানা ছাড়িয়ে জাতীয় পর্যায়েও অবদান রেখেছেন তারা। দিন, সপ্তাহ, মাস ও বছর পেরিয়ে মহাকালের আবর্তনে হারিয়ে যাবেন তারা।
স্বাধীনতা উত্তরকালে সংসদ সদস্য এমএ গফুর, এম এ খায়ের, শেখ অজিয়ার রহমান, শেখ আব্দুল আজিজ, সালাউদ্দিন ইউসুফ, হাবিবুর রহমান খান, মোহাম্মদ মহাসিন, লুৎফর রহমান মনি, কুবের চন্দ্র বিশ্বাস, আব্দুল লতিফ খান (বাগেরহাট), এম এ বারী, বেলায়েত হোসেন বাচ্চু, শামসুর রহমান মানি, কাজী আব্দুস সালাম, শরীফ খসরুজ্জামান, সৈয়দ কামাল বখত সাকি, শেখ আব্দুর রহমান, শেখ আলী আহমেদ, এএফএম এনতাজ আলী, এড. আব্দুল গফ্ফার, ফজলুর রহমান খান, মির্জা খয়বার হোসেন, ডাঃ মনসুর আলী, শ্রমিক নেতা আবু সুফিয়ান, এস এম আব্দুর রব, এড. মঞ্জুরুল ইমাম, ছাত্রলীগের সাবেক নেতা হুমায়ুন কবীর বালু, সরদার হারুনুর রশীদ, সরদার আব্দুর রাজ্জাক, যুবলীগ নেতা শহীদ ইকবাল বিথার, ছাত্রনেতা আনোয়ার হোসেন, ইউপি চেয়ারম্যাম গাজী আব্দুল হালিম, স ম আলাউদ্দিনসহ বহু নেতা-কর্মী মৃত্যুবরণ করেছেন। যারা দলের জন্যে আমৃত্যু কাজ করেছেন। আজকের আ’লীগের সফলতার নেপথ্যে যাদের অবদান চিরস্মরণীয়। খুলনা তথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উন্নয়নে এ সকল রাজনীতিকের অসামান্য অবদান রয়েছে।
শীর্ষ নেতাদের মধ্যে সর্বশেষ গেল বছর ১৮ জুলাই চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল জেলা আ’লীগের সাধারণ সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজা। ১৯৯২ সাল থেকে তিনি খুলনা জেলা আ’লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ পদে ছিলেন। নেতা-কর্মীদের কাছে তিনি ‘ভাইজান’ হিসেবেই সমধিক পরিচিত ছিলেন। 
তার আগে, ২০১৭ সালের ২৬ নভেম্বর ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় জেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও ডুমুরিয়া উপজেলা সাবেক চেয়ারম্যান গাজী আব্দুল হাদী ইন্তেকাল করেন।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ