খুলনা | মঙ্গলবার | ১৮ ফেব্রুয়ারী ২০২০ | ৫ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

আর্চারিতে দশে দশ : ক্রিকেটেও শ্রেষ্ঠত্ব

১৯ স্বর্ণে নতুন রেকর্ড বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১০ ডিসেম্বর, ২০১৯ ০০:৩৭:০০

পুরুষ ক্রিকেটের ফাইনালে শ্রীলংকাকে ৭ উইকেটে হারিয়ে বাংলাদেশ জিতেছে এসএ গেমসের ১৯তম স্বর্ণ। শান্ত-সৌম্য এই স্বর্ণজয়ের মধ্যে দিয়ে এসএ গেমসে সাফল্যে নতুন রেকর্ড করলো বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার এই গেমসে আগে বাংলাদেশের এক আসরে সর্বোচ্চ স্বর্ণ ছিল ১৮টি, ২০১০ সালে ঢাকায়। এবার সেই অর্জন ছাড়িয়ে গেল লাল-সবুজ জার্সিধারী ক্রীড়াবীদরা। বাংলাদেশ এখন পর্যন্ত কাঠমান্ডু ও পোখারা এসএ গেমসে যে ১৯ স্বর্ণ পদক জিতেছে তার মধ্যে সর্বোচ্চ ১০টি আরচারি থেকে। তীরন্দাজদের ১০ ইভেন্টের সবক’টি স্বর্ণই জিতে নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় সর্বোচ্চ ৩টি স্বর্ণ এসেছে কারাতে থেকে। দু’টি করে স্বর্ণ এসেছে ক্রিকেট ও ভারোত্তোলন থেকে এবং একটি করে তায়কোয়ানদো ও ফেন্সিংয়ে। গতকাল পর্যন্ত মোট পদকেও রেকর্ড গড়েছে বাংলাদেশ। সব মিলিয়ে বাংলাদেশের ঝুলিতে আছে ১১৯টি পদক। 
এসএ গেমসে আর্চারির ১০ ইভেন্টের সবগুলোতেই সোনা জিতে বাজিমাত করেছেন বাংলাদেশের প্রতিযোগীরা। এর ফলে দারুণ এক কীর্তি গড়ল বাংলাদেশ। এসএ গেমসের ৩৫ বছরের ইতিহাসে এই প্রথম বাংলাদেশ কোনো ডিসিপ্লি¬নে অংশ নিয়ে তার সবগুলোতেই সোনা জিতল। আর্চারির ১০ ইভেন্টের সবগুলোরই ফাইনালে উঠেছিল বাংলাদেশ। গত রবিবার তার ছয়টিতে লড়াই করে ছয়টিতেই সোনা জিতে নেয়। সোমবার বাকি চারটির রেঞ্জে নেমেও সোনা জিতেছেন বাংলাদেশের আর্চাররা। 
পোখরায় সোমবার সকালে কম্পাউন্ড নারী এককে বাংলাদেশের সোমা বিশ্বাস ১৪২-১৩৪ পয়েন্টের ব্যবধানে শ্রীলঙ্কার অনুরাধা করুনারতেœকে হারিয়ে সোনা জেতেন। এরপর কম্পাউন্ড পুরুষ এককে ভুটানের তাদিন দর্জিকে ১ পয়েন্টের ব্যবধানে (১৩৭-১৩৬) হারিয়ে সোনা জেতেন সোহেল রানা। পরে রিকার্ভ নারী এককে ইতি খাতুন ভুটানের সোনাম দেমাকে ৬-৪ সেট পয়েন্টে হারিয়ে বাংলাদেশকে আর্চারিতে নবম সোনা উপহার দেন। আর রিকার্ভ পুরুষ এককের ফাইনালে রোমান সানা ভুটানের কিনলে শেরিংকে ৭-১ সেট পয়েন্টে হারিয়ে উপহার দেন দশম সোনা।
আর্চারিতে দশে দশ স্বর্ণ জয়ের দিনে বাংলাদেশের মুকুটে আরেকটি পালক যুক্ত করলো সৌম্য সরকার-নাজমুল হোসেন শান্তরা। চলমান সাউথ এশিয়ান (এসএ) গেমসের টি-টোয়েন্টি ফরম্যাটের ক্রিকেটের ফাইনালে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে স্বর্ণ জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। লীগ পর্বের শেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে হারলেও ফাইনালের মঞ্চে কোনো ছাড় দেয়নি জুনিয়র টাইগাররা। শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দলের দেওয়া ১২৩ রানের টার্গেট ৭ উইকেট ও ১১ বল হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ।
দক্ষিণ এশিয়ান গেমসের এটি তেরতম আসর। প্রথম আসরে বাংলাদেশ পেয়েছিল ২টি স্বর্ণসহ ২৩টি পদক। পরের বছরই আয়োজক হয় ঢাকা। বাংলাদেশের অর্জন ৯ স্বর্ণসহ ৬৪ পদক। বাংলাদেশ তিনবার এই গেমস আয়োজন করে ১৯৮৫, ১৯৯৩ ও ২০১০ সালে। তিনবার স্বর্ণ পদক ছিল ৯, ১১ ও ১৮টি। ২০১০ সালে সর্বশেষ আয়োজক হয়ে বাংলাদেশ ১৮ স্বর্ণসহ ৯৭টি পদক জিতেছিল। রৌপ্য ছিল ২৩টি ও ব্রোঞ্জ ৫৬ টি। এবার সেই অর্জনকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

যুবাদের বিশ্বজয়ই সালমাদের অনুপ্রেরণা

যুবাদের বিশ্বজয়ই সালমাদের অনুপ্রেরণা

১৮ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৫১










সরকারি মডেল ও লায়ন্স স্কুলের সহজ জয়

সরকারি মডেল ও লায়ন্স স্কুলের সহজ জয়

১৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:০০



ব্রেকিং নিউজ










প্রাণের মেলামঞ্চে বইয়ের  মোড়ক উন্মোচন

প্রাণের মেলামঞ্চে বইয়ের  মোড়ক উন্মোচন

১৮ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৫৯


ভাষা আন্দোলনের দিনগুলি

ভাষা আন্দোলনের দিনগুলি

১৮ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৫৮