খুলনা | শনিবার | ২৫ জানুয়ারী ২০২০ | ১২ মাঘ ১৪২৬ |

Shomoyer Khobor

চলচ্চিত্র জগতে অবদানের জন্য 

আজীবন কৃতিত্বের পুরস্কার পেলেন এটিএম ও সুজাতা

বিনোদন প্রতিবেদক  | প্রকাশিত ০৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০:০০

নিজস্ব মেধা ও মননের সাহায্যে নিজস্ব ভাষার চলচ্চিত্র তৈরি করে বিশ্বদরবারে অবস্থান তৈরির জন্য নির্মাতা, নাট্যকার, শিল্পী ও কলাকুশলীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে প্রতিভার ঘাটতি নেই উল্লেখ করে তিনি দেশের চলচ্চিত্রের বিকাশে প্রতিষ্ঠিত নির্মাতাদের পাশাপাশি তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান। ২০১৭ ও ২০১৮ সালের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ প্রদান শেষে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। রবিবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য মন্ত্রণালয়ের আয়োজনে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতে ২০১৭ ও ২০১৮ সালের যথাক্রমে ২৭ এবং ২৮টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের  হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। গত ৭ নভেম্বর এসব বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছিল।
পুরস্কার প্রাপ্তদের মধ্যে বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা এটিএম শামসুজ্জামান এবং অভিনেত্রী সালমা বেগম সুজাতাকে যৌথভাবে চলচ্চিত্র জগতে তাদের অবদানের জন্য ২০১৭ সালের আজীবন কৃতিত্বের পুরস্কার অর্জন করেন। আর অভিনেতা, প্রযোজক ও পরিচালক এমএ আলমগীর এবং অভিনেতা প্রবীর মিত্র ২০১৮ সালের আজীবন পুরষ্কার অর্জন করেছেন।
২০১৭ সালের সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে ‘ঢাকা অ্যাটাক’ এবং ২০১৮ সালের পুরস্কার জিতেছে ‘পুত্র’। বদরুল আনাম সৌদকে তার চলচ্চিত্র ‘গহিন বালুচর’ ২০১৭ সালের জন্য সেরা পরিচালক এবং মুস্তাফিজুর রহমান মানিক তার ‘জান্নাত’ চলচ্চিত্রের জন্য ২০১৮ সালের জন্য সেরা পরিচালকের পুরষ্কার পেয়েছেন।
শাকিব খান রানা, যিনি সিনেমায় শাকিব খান নামে সুপরিচিত তিনি এবং মাহবুবুল আরেফিন শুভ যৌথভাবে ২০১৭ সালে ‘সত্তা’ এবং ‘ঢাকা অ্যাটাক’ ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করার জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন। ফেরদৌস আহমেদ এবং সাদিক মোঃ সাইমন (সাইমন সাদিক) ২০১৮ সালের জন্য যথাক্রমে ‘পুত্র’ এবং ‘জান্নাত’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন।
‘হালদা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য নূসরাত ইমরোজ তিশা ২০১৭ সালের সেরা অভিনেত্রীর পুরষ্কার পেয়েছেন এবং ২০১৮ সালের সেরা অভিনেত্রীর পুরস্কার ‘দেবী’ ছবিতে অভিনয়ের জন্য পেয়েছেন জয়া আহসান।
‘গহিন বালুচর’ এ অভিনয়ের জন্য ২০১৭ সালের সেরা সহ-অভিনেতার পুরষ্কার পেয়েছেন মোঃ শাহাদাত হোসেন এবং ‘জান্নাত’-এ অভিনয়ের জন্য ২০১৮ সালের সেরা সহ-অভিনেতার পুরস্কার পেয়েছেন আলী রাজ।
‘গহিন বালুচর’ ও ‘হালদা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২০১৭ সালের সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন যৌথভাবে সুবর্ণা মুস্তাফা ও রুনা খান এবং ‘মেঘকন্যা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২০১৮ সালের পুরস্কার পেয়েছেন সুচরিতা। ২০১৭ সালের ‘হালদা’ ছবিতে অভিনয়ের জন্য সেরা খলনায়কের পুরস্কার পেয়েছেন জাহিদ হাসান এবং ২০১৮ সালের ‘একটি সিনেমার গল্পো’ ছবিতে অভিনয়ের জন্য সেরা খলনায়কের পুরস্কার পেয়েছেন সাদেক বাচ্চু। ‘তুমি রবে নিরবে’ চলচ্চিত্রের জন্য ২০১৭ সালের সেরা সংগীত পরিচালকের পুরস্কার পেয়েছেন এম ফরিদ আহমেদ হাজরা এবং ‘জান্নাত’ চলচ্চিত্রের জন্য ২০১৭ সালের সেরা সংগীত পরিচালকের পুরস্কার পেয়েছেন ইমন সাহা।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান এবং তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হাসানুল হক ইনু। স্বাগত বক্তব্য রাখেন, তথ্য সচিব আবদুল মালেক।
‘সত্তা’ ছবিতে ‘তোর প্রেমেতে অন্ধ’ গানটির জন্য ২০১৭ সালের সেরা পুরুষ সংগীত শিল্পীর পুরষ্কার পেয়েছেন মাহফুজ আনাম জেমস এবং ‘পুত্র’ ছবিতে ‘যদি দুঃখ ছুঁয়ে’ গানটির জন্য ২০১৮ সালের সেরা পুরুষ সংগীত শিল্পীর পুরস্কার পেয়েছেন নাইমুল ইসলাম রাতুল।
সেরা ডকুমেন্টারি বিভাগে ২০১৭ সালের জন্য বাংলাদেশ টেলিভিশনকে ‘বিশ্ব আঙিনায় অমর একুশে’ সেরা চলচ্চিত্রের জন্য পুরষ্কার প্রদান করা হয়েছে এবং ২০১৮ সালের জন্য ফরিদুর রেজা সাগরকে ‘রাজাধিরাজ রাজ্জাক’ সেরা চলচ্চিত্রের জন্য পুরষ্কার প্রদান করা হয়েছে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

পপি চমক দেখাবেন

পপি চমক দেখাবেন

০৮ জানুয়ারী, ২০২০ ০০:০০

শেষ হলো সাইমন-মাহির আনন্দ অশ্র“

শেষ হলো সাইমন-মাহির আনন্দ অশ্র“

০৮ জানুয়ারী, ২০২০ ০০:০০

নতুন উদ্যমে প্রভা

নতুন উদ্যমে প্রভা

০৬ জানুয়ারী, ২০২০ ০০:০০

চলচ্চিত্রে মনোযোগী শ্রাবন্তী

চলচ্চিত্রে মনোযোগী শ্রাবন্তী

০৬ জানুয়ারী, ২০২০ ০০:০০

বিরতিতে ভাবনা

বিরতিতে ভাবনা

০৫ জানুয়ারী, ২০২০ ০০:০০

আইনি জটিলতায় দীপিকা

আইনি জটিলতায় দীপিকা

০৫ জানুয়ারী, ২০২০ ০০:০০

তিন নায়িকা একফ্রেমে

তিন নায়িকা একফ্রেমে

৩১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০

প্রেমে পড়লেন হেমা মালিনী

প্রেমে পড়লেন হেমা মালিনী

২৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০

প্রথমবার মিলন-মিলি

প্রথমবার মিলন-মিলি

২৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০

জ্যোতির ‘মায়া’ আসছে আগামীকাল

জ্যোতির ‘মায়া’ আসছে আগামীকাল

২৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০

ধারাবাহিক নাটকে শশীর ছক্কা

ধারাবাহিক নাটকে শশীর ছক্কা

২৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০

শিশুতোষ চলচ্চিত্রে সোহানা সাবা

শিশুতোষ চলচ্চিত্রে সোহানা সাবা

২৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০


ব্রেকিং নিউজ












খুলনায় অস্থির চালের বাজার

খুলনায় অস্থির চালের বাজার

২৫ জানুয়ারী, ২০২০ ০১:১৫