খুলনা | শনিবার | ২৫ জানুয়ারী ২০২০ | ১২ মাঘ ১৪২৬ |

Shomoyer Khobor

ক্যান্সার নয় স্তনের এমন সব রোগ নিয়ে কিছু কথা

ডাঃ ফারুকুজ্জামান | প্রকাশিত ০৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০:০০

প্রথমেই বলে রাখা প্রয়োজন যে, স্তনে চাকা হওয়া বা স্তনের সব রোগই কিন্তু ক্যান্সার নয়। এবার তুলে ধরা যাক স্তনের সাধারণ কিছু অবস্থা এবং সাধারণ কিছু রোগকে।
স্তনের রোগসমূহ প্রধানত দুই ধরণের :
১) যা ক্যান্সার নয়
২) ক্যান্সার
যা ক্যান্সার নয় : (কিছু সাধারণ অবস্থা/ রোগ)
স্তনের ফোঁড়া (BREAST ABSCESS) : স্তনে ফোঁড়া একটি খুব পরিচিত অবস্থা, যা সাধারণত যে সব মায়েরা তাদের সন্তানদের বুকের দুধ দিচ্ছেন, তাদের ক্ষেত্রে বেশি দেখা যায়। Breast abscess  বলতে স্তন বা তার কোনো অংশে ফোঁড়া বা পুঁজ জমাকে বোঝানো হয়। সঠিক সময়ে চিকিৎসা শুরু না করলে, ফোঁড়া ফেটে বাইরে পুঁজ বের হতে পারে। কোনো কোনো ক্ষেত্রে এন্টিবায়োটিক খাওয়ার কারণে ফোঁড়ার স্থান শক্ত হয়ে যেতে পারে (এন্টিবায়োমা)। ফোঁড়ার চিকিৎসা হিসাবে অপেরেশনের মাধ্যমে পুঁজ বের করে দিতে হয়। তারপর বেশ কিছুদিন ড্রেসিং করা লাগে। অধিকাংশ ক্ষেত্রে Staphylococcus aureus  নামক ব্যাকটেরিয়া স্তনের ফোঁড়া হওয়ার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে।   
ফাইব্রোসিস্টিক  (Fibrocystic condition) : Fibrocystic condition  মূলত কোনো রোগ নয়। মাসিক চক্রের সাথে স্তনের পরিবর্তনের ব্যাতিক্রম রূপ । ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন এই দুই হরমোনের অস্বাভাবিক ক্রিয়া অথবা স্তনের Receptor-এর অস্বাভাবিক আচরণের জন্য স্তনের বিভিন্ন জায়গায় কিছু ব্যাতিক্রম পরিবর্তন আসে বিধায় স্তনে ব্যথা হয় এবং চাকা চাকা ভাব আসে। এর থেকে ক্যান্সার হয় না। এই পরিবর্তন মাসিক চক্রের সাথে ওঠা-নামা করে। এই ব্যথা ও চাকা মাসিকের শুরুতে কম এবং মাসিকের পূর্বে বেশি থাকে। এর জন্য সাধারণত কোনো ঔষধ দরকার হয় না। ব্যথা সহনীয় মাত্রার বেশি হলে ঔষধ খেতে হয়। Fibrocystic condition-এর ক্ষেত্রে প্রতি ৬ থেকে ৮ মাস পর পর বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা শ্রেয়। চা, কফি, ধূমপান এই ব্যথা বাড়ায় বিধায় তা পরিহার করা উত্তম। দিনে টাইট (Tight) ব্রা এবং রাতে নরম ব্রা ব্যবহার করা ভালো।
ফাইব্রোএডেনোমা (Fibroadenoma) : এটি স্তনের একটি খুব পরিচিত এবং সাধারণ টিউমার (ক্যান্সার নয়)। অনেক নারীর স্তনেই এই টিউমার পাওয়া যায়, যা ক্যান্সার নয় এবং সাধারণভাবে কখনো ক্যান্সারে রূপান্তরিত হয় না। স্তনের এই টিউমার “Breast Mouse” নামেও পরিচিত ।  ফাইব্রোএডেনোমা ব্যথাহীন টিউমার । এটি সাধারণত অন্য কোনো উপসর্গ দেখায় না । ক্যান্সারে রূপান্তরিত হয় না বিধায়, ছোট ফাইব্রোএডেনোমার ক্ষেত্রে অপারেশন আবশ্যক নয় । কিন্তু তা যদি আকারে বড়ো হয় (দেখতে খারাপ বা রোগীর অস্বস্তির কারণ হয়) বা রোগীর দাস্পত্য জীবনকে প্রভাবিত করে, তাহলে তা অপেরেশনের মাধ্যমে ফেলে দেয়া ভালো। এক্ষেত্রে রোগীর মতামতকে প্রাধান্য দেয়া হয়। 
ব্রেস্ট সিস্ট (Breast cyst) : Breast cyst  স্তনের এক ধরণের (তরল পূর্ণ নরম) টিউমার (ক্যান্সার নয়)। এটি মহিলাদের একটি পরিচিত টিউমার, যা যে কোনো বয়সে হতে পারে। তবে মাসিক স্থায়ীভাবে বন্ধ হয়ে যাওয়ার আগ মুহূর্তে এই টিউমার বেশি হয়ে থাকে। এখানে বলে রাখা প্রয়োজন যে, এটি স্তনের ফাইব্রোসিস্টিক পরিবর্তনের অংশ হিসাবেও হতে পারে।
গ্রানুলোম্যাটাস ইনফ্লামেশন (Granulomatous mastitis) : এই রোগে স্তনের নালিকা (Duct) এবং খড়নঁষব-এ এক ধরণের বিশেষ ইনফ্লামেশন (গ্রানুলোম্যাটাস) বা পরিবর্তন হয়, অধিকাংশ ক্ষেত্রে যার কোনো সুনিদৃষ্ট কারণ খুঁজে পাওয়া যায় না (Idiopathic granulomatous mastitis)। তবে স্তনের যক্ষা রোগ বা Tuberculosis কিংবা আঘাত জনিত কারণেও এই রোগ হতে পারে।    
গ্যালাক্টোসিল (Galactocele) : গ্যালাক্টোসিল বলতে স্তনের দুধবাহী নালিকা (Lactiferous duct) বন্ধ হয়ে দুধ জমে গিয়ে বুকে চাকার মতো তৈরী হওয়াকে বোঝায়। যে সমস্ত মায়েরা বাচ্চাকে বুকের দুধ তাদের বাচ্চাকে বুকের দুধ ঠিকমতো পান করান না, তাদের মধ্যে গ্যালাক্টোসিল বেশি হয়ে থাকে । গর্ভাবস্থার পর নিয়মিত বাচ্চাকে দুধ খাওয়ানো, গরম সেক, ব্রেস্ট পাম্প ইত্যাদি গ্যালাক্টোসিল প্রতিরোধে সহায়ক ।   
স্তনের যক্ষা রোগ (Tuberculosis of breast) : স্তনেও যক্ষা রোগ হতে পারে । এই রোগের জটিলতা হিসাবে স্তনে দীর্ঘস্থায়ী ইনফেকশন, ফোঁড়া, ফিস্টুলা হতে পারে ষ স্তনের এই রোগ সনাক্ত করা কিছুটা কঠিন । এক্ষেত্রে Biopsy করে রোগ নিশ্চিত হওয়ার পর নিয়মমতো যক্ষার ঔষধ সেবন করতে হয়। কোনো কোনো ক্ষেত্রে রোগী স্তনের পাশাপাশি ফুসফুসের যক্ষা রোগেও আক্রান্ত থাকতে পারে।    

ডাঃ ফারুকুজ্জামান 
এমবিবিএস (সিএমসি), বিসিএস (স্বাস্থ্য), 
এফসিপিএস (সার্জারি),
এমআরসিএস (এডিনবার্গ, ইংল্যান্ড), 
এমএস (সার্জারি)- বারডেম হাসপাতাল, ঢাকা 
সহকারী রেজিস্ট্রার 
সার্জারি বিভাগ খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল


 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ










পেটে গ্যাস? সময় থাকতে সর্তক হোন

পেটে গ্যাস? সময় থাকতে সর্তক হোন

১৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০




ব্রেকিং নিউজ












খুলনায় অস্থির চালের বাজার

খুলনায় অস্থির চালের বাজার

২৫ জানুয়ারী, ২০২০ ০১:১৫