খুলনা | সোমবার | ১৬ ডিসেম্বর ২০১৯ | ২ পৌষ ১৪২৬ |

Shomoyer Khobor

খুলনায় বিশ্ব এইডস দিবস পালিত

বিভাগে ৫১ জন এইচআইভি এইডস রোগী সনাক্ত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ০২ ডিসেম্বর, ২০১৯ ০০:৪২:০০

‘এইডস নির্মূলে প্রয়োজন, জনগণের অংশগ্রহণ’ এই প্রতিপাদ্য নিয়ে রবিবার দেশের অন্যান্য স্থানের মতো খুলনায় বিশ্ব এইডস দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে সকালে স্কুল হেলথ ক্লিনিক সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
আলোচনা সভায় জানানো হয়, ২০১৮ সালে খুলনা বিভাগে ৬৭ জন এইচআইভি সংক্রমিত রোগী চিহ্নিত করা হয়। ২০১৮ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত ছয়শ’ ৪৮ জনকে এইচআইভি পরীক্ষা করা হয়। এর মধ্যে ৫১ জন এইচআইভি সংক্রমিত ব্যক্তি পাওয়া যায়। ২০১৭ সালের ৩৯ জনকে সনাক্ত করা হয়। ১৯৮৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে মোট এইচআইভি এইডস রোগীর সংখ্যা ছয় হাজার চারশ’ ৫৫ জন। 
অতিথিরা বলেন, বাংলাদেশে দিন দিন এইচআইভি এইডস রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। নিজ নিজ ধর্মীয় অনুশাসন মেনে চললে এইডস প্রতিারোধ করা সম্ভব। এইচআইভি এইডস সনাক্ত হলে সাথে সাথে সঠিক চিকিৎসা নিতে হবে। এর প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির কোন বিকল্প নেই। সরকারের পাশাপাশি এইডস প্রতিরোধে বেসরকারি প্রতিষ্ঠানসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।  
খুলনা সিভিল সার্জন অফিসের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান। খুলনার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে মোঃ সিদ্দিকুর রহমান, এনজিও প্রতিনিধি এসএম বাতেন ও মোঃ আব্দুর রহমানসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা বক্তৃতা করেন। অনুষ্ঠানে সরকারি- বেসরকারি দপ্তরের কর্মকর্তা, চিকিৎসক, নার্স ও এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।
আলোচনা সভার আগে খুলনা জেনারেল হাসপাতাল চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্কুল হেলথ ক্লিনিকে এসে শেষ হয়। 
দিবস উপলক্ষে বাংলাদেশ বেতার খুলনার আয়োজনে বেসরকারি সংস্থা ইউনিসেফের সহযোগিতায় ‘এইডস্ ; বাঁচতে হলে জানতে হবে’ শীর্ষক বেতার সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার বভাগীয় কমিশনার ড. মু. অনোয়ার হোসেন হাওলাদার। অনুষ্ঠানে প্যানেল আলোচক ছিলেন বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডাঃ রাশেদা সুলতানা, খুলনা সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ একে এম আবদুল্লাহ, সিএসএস স্বাস্থ্য সেক্টরের পরিচালক সাজ্জাদুর রহিম পান্থ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা বেতারের আঞ্চলিক পরিচালক মোঃ বশির উদ্দিন।
দিবস উপলক্ষে আজ সোমবার সিএসএস এইডস্ প্রকল্পের উদ্যোগে খুলনার দাকোপ উপজেলার বানিয়াশান্তায় আলোচনা সভা ও র‌্যালী অনুষ্ঠিত হবে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন দাকোপ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোজাম্মেল হক।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০









মহান বিজয় দিবস আজ

মহান বিজয় দিবস আজ

১৬ ডিসেম্বর, ২০১৯ ০০:৩৮



ব্রেকিং নিউজ


বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০







বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:২১



বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:১৬