খুলনা | রবিবার | ১৫ ডিসেম্বর ২০১৯ | ১ পৌষ ১৪২৬ |

Shomoyer Khobor

বাজারে দেশি পেঁয়াজ ১৬০-১৮০ টাকা

প্রথম দিনে নগরীতে টিসিবি’র পাঁচ হাজার কেজি পেঁয়াজ বিক্রি : ক্রেতাদের ভীড়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ২২ নভেম্বর, ২০১৯ ০০:৪২:০০

নগরীর পাঁচটি স্থানে প্রথম দিনে ৫ হাজার কেজি পেঁয়াজ বিক্রি করেছে টিসিবি’র ডিলাররা। ৫টি স্থানে এ পেঁয়াজ কিনতে ক্রেতাদের ছিলো উপচে পড়া ভীড়। বাজার নিয়ন্ত্রণে রাখতে ৪৫ টাকা কেজিতে গতকাল বৃহস্পতিবার থেকে এ পেঁয়াজ বিক্রি শুরু করে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। তবে খুচরা বাজারে দেশি পেঁয়াজ ১৬০ টাকা থেকে ১৮০ টাকা এবং তুরস্কের পেঁয়াজ ১৫০ টাকা দরে কেজি বিক্রি হয়েছে।
জানা গেছে, পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। এর আগে ১৩ সেপ্টেম্বর ভারতে বন্যার কারণে পেঁয়াজের উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ায় ন্যূনতম মূল্য বাড়িয়ে দেয়।  পেঁয়াজের রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এ অবস্থায় দেশের বাজারে পেঁয়াজের দাম দ্রুত গতিতে বাড়তে থাকে। ফলে বাজার নিয়ন্ত্রণে রাখতে গতকাল বৃহস্পতিবার থেকে মহানগরীতে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি শুরু করে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সকাল ৯টা বিকেল ৫টা পর্যন্ত ৫টি স্থান অর্থাৎ টুটপাড়া কবরখানা, ডিসি অফিসের সামনে, নিউমার্কেট ও দৌলতপুর বাসস্ট্যান্ড মোড়ে ৫টি ট্রাকে এ পেঁয়াজ বিক্রি হয়। প্রতিটি ডিলার দিনে ১ হাজার কেজি করে অর্থাৎ ৫টি স্থানে ৫ হাজার কেজি পেঁয়াজ বিক্রি করেছে ডিলাররা। তবে একজন ক্রেতা ১ কেজির পেঁয়াজ কিনতে ক্রেতাদের ছিলো উপচে পড়া ভীড়।
ক্রেতারা জানান, বেশ কিছুদিন যাবৎ পেঁয়াজের দাম লাগামহীন থাকায় মানুষ চাহিদা মতো পেঁয়াজ কিনতে পারিনি। পেঁয়াজ নিয়ে দেশে লঙ্কাকান্ড ঘটে যায়। তাই টিসিবি কম দামে পেঁয়াজ বিক্রির ঘোষণায় মানুষ হুমড়ী খেয়ে পড়েছে। পরিমাণ কম হলেও কমদামে কিনতে পারায় খুশি তারা।
অন্যদিকে নগরীর সান্ধ্য বাজারে গতকাল রাতে দেশি পেঁয়াজ আকার অনুযায়ী ১৬০ টাকা থেকে ১৮০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। তুরস্কের পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকা। বিক্রেতারা বলছে বেশি দামে পেঁয়াজ কিনতে হচ্ছে, তাই বাধ্য হয়ে বেশি দামে বিক্রি করছেন তারা।
টিসিবি’র আঞ্চলিক প্রধান মোঃ রবিউল মোর্শেদ জানান, আজ শুক্রবার বন্ধ রেখে শনিবার থেকে ফের পেঁয়াজ বিক্রি শুরু হবে। নির্দেশনা না আসা পর্যন্ত এ পণ্যটি বিক্রি অব্যাহত থাকবে। প্রতিদিন একজন ডিলার ১ হাজার কেজি অর্থাৎ ৫ জন ডিলার ৫ হাজার কেজি পেঁয়াজ বিক্রি করতে পারবে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ






বিজয়ের মাস ডিসেম্বর 

বিজয়ের মাস ডিসেম্বর 

১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:৫১








ব্রেকিং নিউজ






বিজয়ের মাস ডিসেম্বর 

বিজয়ের মাস ডিসেম্বর 

১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:৫১