খুলনা | সোমবার | ১৬ ডিসেম্বর ২০১৯ | ২ পৌষ ১৪২৬ |

Shomoyer Khobor

‘লবণ গুজবে’ খুলনা অঞ্চলে প্রশাসনের অভিযান অব্যাহত : ৩০ ব্যবসায়ীকে জেল-জরিমানা

খবর ডেস্ক | প্রকাশিত ২১ নভেম্বর, ২০১৯ ০০:২৭:০০

‘লবণ গুজবে’ খুলনা অঞ্চলে প্রশাসনের অভিযান অব্যাহত : ৩০ ব্যবসায়ীকে জেল-জরিমানা

লবণের কৃত্রিম সংকট ও গুজব সৃষ্টি করে মূল্যবৃদ্ধির অপরাধে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা উপজেলায় প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ বাজারে বাজারে গিয়ে গুজব বিরোধী প্রচারণা চালিয়ে ব্যবসায়ী ও ক্রেতা সাধারণকে সতর্ক করছেন। এছাড়া গত মঙ্গলবার রাতে ও গতকাল বুধবার সাতক্ষীরা নড়াইল ও কয়রায় ৩০ জনের জেল-জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ। 
সাতক্ষীরা : সাতক্ষীরায় ৫ ব্যবসায়ীকে ১ মাসের জেল এবং অপর ৭ জনের ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গত মঙ্গলবার রাতে শহরের পুরাতন সাতক্ষীরা, সুলতানপুর বড়বাজার, মিল বাজার ও সদর উপজেলার ব্রহ্মরাজপুর বাজার থেকে তাদের আটক করে এ সাজা প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী অফিসার দেবাশীষ চৌধুরী ও সদর ভূমি কর্মকর্তা আসাদুজ্জামান। সাজাপ্রাপ্তরা হলেন, সদর উপজেলার ব্রহ্মরাজপুর উমরা পাড়া এলাকার ইমাম হোসেন, মেহেদি হাসান, ইয়াছিন মোড়ল, পুরাতন সাতক্ষীরা এলাকার মোস্তাফিজুর রহমান ও মিজানুর রহমান। অন্যা ৭ জনকে ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। বেশি দামে ও পরিমাণে লবণ ক্রয়-বিক্রয় করায় উভয়কে এ শাস্তির আওতায় আনা হয়। 
শ্যামনগর : উপজেলার বিভিন্ন বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৩ ব্যবাসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হাসান খান। গতকাল বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত উপজেলার বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালিত হয়। এর মধ্যে নুরনগর বাজারে লবনের দাম বেশী রাখার প্রমান পাওয়ায় বাবুলাল কে ২ হাজার টাকা, মুনসুর সরদার গ্যারেজ বাজারে নুর জাহান নামীয় দোকানে মালিক জয়নাল গাজীকে ১৫ হাজার টাকা এবং অবৈধ গ্যাস বিক্রির অভিযোগে আবু মুসাকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। 
নড়াইল : লবন নিয়ে গুজব ছড়ানো ও অধিক দামে কেনাবেচার অভিযোগে পাঁচ ক্রেতা-বিক্রেতাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত মঙ্গলবার সন্ধ্যায় নড়াইলের বিভিন্ন বাজার পরিদর্শন করে এ জরিমানা করা হয়। এর মধ্যে শহরের রূপগঞ্জ বাজারে এক ক্রেতা, নাকসী-মাদ্রাসা বাজারে এক বিক্রেতা ও লোহাগড়ায় তিন জনকে জরিমানা করা হয়। বিভিন্ন বাজারে অভিযানের সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন (পিপিএম বার), অতিরিক্ত জেলা প্রশাসক ইয়ারুল ইসলাম, সদর থানার ওসি ইলিয়াস হোসেন। এছাড়া লবণের দাম বৃদ্ধি না পাওয়া এবং এক সাথে অনেক লবণ কিনে মজুদ না রাখতে জনসাধারণের উদ্দেশ্যে মাইকিং করা হয়। 
কালিয়া : গুজবে অতিরিক্ত দামে লবন বিক্রি করায় কালিয়ায় ৫ ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গত মঙ্গলবার রাতে কালিয়ার ইউএনও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদেরকে ওই জরিমানা করেন। পুলিশ জানায়, ওইদিন বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে লবণের দাম বৃদ্ধির গুজব ছড়িয়ে পড়লে উপজেলার হাট বাজারগুলোতে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা বেশী দামে লবণ বিক্রি করতে শুরু করে। কালিয়ার ইউএনও মোঃ নাজমুল হুদার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে উপজেলার বড়কালিয়া গ্রামের ধীরেন্দ্রনাথ বর্মনের ছেলে নিরঞ্জন বর্মনকে ৩ হাজার টাকা, উপজেলার চোরখালি গ্রামের ধীরেন্দ্রনাথ সাহার ছেলে উৎপল সাহা, কানাই সাহার ছেলে নেতাই সাহা, পুঁটিমারী গ্রামের রাজু শেখের ছেলে রমজান আলী ও নড়াগাতি গ্রামের সীতানাথ সাহার ছেলে শুভাষ সাহাকে ৫ হাজার টাকা করে জরিমানা করেন। 
কয়রা : লবণের দাম বেশি নেওয়ার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৪২ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ নুর-ই আলম সিদ্দিকী। গত ১৯ নভেম্বর বিকেলে উপজেলার সদরসহ বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালিত হয়। জরিমানাকৃত দোকানগুলোর মধ্যে উত্তর বেদকাশি আলমগীর স্টোর ৩০ হাজার টাকা, মদিনাবাদের শাহাজান স্টোর ৫ হাজার টাকা, আবুল কালাম স্টোর ২ হাজার টাকা ও রেজাউল স্টোর ৫ হাজার টাকা। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এ জরিমানা করা হয়। এ সময় তিনি বিভিন্ন দোকানে পণ্যের মূল্য তালিকা ঝুলিয়ে রাখতে নির্দেশনা প্রদান করেন। অভিযানের সময় উপস্থিত ছিলেন থানার অফিসার ইনচার্জ মোঃ রবিউল হোসেন, সেকেন্ড অফিসার আছাদুল ইসলাম, এএসআই আবু সুফিয়ান ও পেশকার আনিছুর রহমান।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০









মহান বিজয় দিবস আজ

মহান বিজয় দিবস আজ

১৬ ডিসেম্বর, ২০১৯ ০০:৩৮



ব্রেকিং নিউজ


বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০







বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:২১



বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:১৬