খুলনা | সোমবার | ১৬ ডিসেম্বর ২০১৯ | ২ পৌষ ১৪২৬ |

Shomoyer Khobor

বাংলাদেশ-ভারত টেস্ট

গোলাপী সাজে সেজেছে কলকাতা 

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ২১ নভেম্বর, ২০১৯ ০০:১৬:০০

বাংলাদেশ এবং ভারতীয় দল তখনো ইন্দোরে সিরিজের প্রথম টেস্ট খেলছে। আর সেই সময় থেকে কলকাতার ইডেন গার্ডেন্স সাজছে অন্য এক আনন্দে-গোলাপী টেস্টের উৎসবে! পুরো ইডেন গার্ডেন্সের অন্দর-বাহির একেবারে ঝাঁ চকচকে করে তোলা হচ্ছে। একেবারে সাজ সাজ রব। আনন্দময় মহল। রং তুলির আঁচড়ে গ্রাফিতির ছোঁয়ায় ইডেনের সব কর্নার জানাচ্ছে-এখানে ক্রিকেট উৎসব শুরু হলো বলে। চলে এসো, এই আনন্দে সবাইকে নিমন্ত্রণ! এই উপমহাদেশে প্রথমবারের মতো গোলাপি বলে টেস্ট ম্যাচের অভিষেক হচ্ছে কলকাতার ইডেন গার্ডেন্সে। ২২ নভেম্বর শুরু হবে ঐতিহাসিক এই টেস্ট ম্যাচ।
১৯ বছর আগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেও এমন এক নভেম্বরে বাংলাদেশ ও ভারত ঐতিহাসিক এক টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল। ২০০০ সালের ১০ নভেম্বর টেস্ট ক্রিকেটে সেটা ছিল বাংলাদেশের অভিষেক টেস্ট। ভারত অধিনায়ক হিসেবে সৌরভ গাঙ্গুলিরও ছিল সেটা অভিষেক ম্যাচ। আরেকটি নভেম্বরে আরেকটি অভিষেকের অপেক্ষায় বাংলাদেশ ও ভারত। পিঙ্ক বলে এটাই যে দু’দলের প্রথম টেস্টও! আর হ্যাঁ, ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব নেওয়ার পর সৌরভ গাঙ্গুলির নিজ শহরে এটাই প্রথম টেস্ট।
ঐতিহাসিক এই টেস্ট ম্যাচকে ঘিরে অসামান্য সব উৎসবের আনন্দে মেতে উঠার অপেক্ষায় এখন কলকাতা। অতিথিদের তালিকায় আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কলকাতার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ১৯ বছর আগে বাংলাদেশের অভিষেক টেস্টে খেলা ক্রিকেটাররাও থাকবেন ইডেনের ভিভিআইপি গ্যালারিতে। পিঙ্ক টেস্টের উৎসবে সামিল হবে ভারতের সাবেক এবং তারকা ক্রিকেটাররা। পুরোপুরি নতুন সাজে সাজছে ইডেন। রং তুলির আঁচড়ে বাহারি রূপ নিচ্ছে ইডেনের অন্দর এবং বাইরের পরিমণ্ডল। ঐতিহাসিক টেস্ট ম্যাচকে সত্যিকার অর্থেই ঐতিহাসিক করার চ্যালেঞ্জ নিয়েছেন কলকাতার প্রিয় দাদা-সৌরভ গাঙ্গুলি।
২২ নভেম্বর, বাংলাদেশ সময় দুপুর দেড়টায় এই টেস্ট ম্যাচ শুরু হবে। টসের আগে ভারতীয় বিমান বাহিনীর একদল চৌকস প্যারাট্রুপার প্যারাশুটে ভেসে মাঠে নেমে আসবেন। দু’দলের অধিনায়কের হাতে তারা পিঙ্ক বল তুলে দেবেন।
খেলা শুরুর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রথা অনুযায়ী ঘন্টা বাজাবেন। ক্রিকেট এ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) ২০০০ সালে বাংলাদেশ ও ভারতের প্রথম টেস্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দের সংবর্ধনা জানাবে। 
গতকাল বুধবার দুপুরে ইডেন গার্ডেনে এসে সৌরভ ঘুরে দেখেন শেষ মুহূর্তের প্রস্তুতি। গণমাধ্যমে জানান গোলাপি বলের টেস্টের প্রথম দিনে কী কী আয়োজন থাকছে।
সৌরভ জানান, টসের সময় দুই দলের অধিনায়কের হাতে বল তুলে দেবেন প্যারাট্রুপার। ওই সময়ে মাঠে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্কেস্ট্রার বাজনাতে দুই দলের জাতীয় সঙ্গীত বেজে উঠবে। ঘণ্টা বাজিয়ে ইডেন টেস্ট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে খেলোয়াড়দের সঙ্গে পরিচয় পর্ব সারবেন অতিথিরা।
সৌরভের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকালে বিশাল বহর নিয়ে কলকাতায় আসবেন। তার সফরসঙ্গী হবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও। সৌরভ আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের অভিষেক টেস্টের খেলোয়াড়দের। হাবিবুল বাশার, আকরাম খান, নাঈমুর রহমান, মোহাম্মদ রফিক, রাজিন সালেহ, শাহরিয়ার হোসেন বিদ্যুৎরা থাকবেন ইডেনে। চা-বিরতির সময় তারা খোলা জিপে মাঠ প্রদক্ষিণ করবেন। এছাড়া মধ্যাহ্ন বিরতিতে শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়, বীরেন্দর শেবাগ, সৌরভ মিলে টক শো করবেন। প্রথম দিনের ব্যাট-বলের যুদ্ধ শেষে দর্শকদের জন্য থাকছে বিনোদনের ব্যবস্থা। গোলাপি স্টেজে দাঁড়িয়ে গান পরিবেশন করবেন বাংলাদেশের শিল্পী রুনা লায়লা ও কলকাতার জিৎ গাঙ্গুলী।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


প্রথম পর্বে ব্যাটে বলে সেরা যারা

প্রথম পর্বে ব্যাটে বলে সেরা যারা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০









টানা তৃতীয় জয়ে সেমিফাইনালে খুলনা

টানা তৃতীয় জয়ে সেমিফাইনালে খুলনা

১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০



ব্রেকিং নিউজ


বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০







বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:২১



বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:১৬