খুলনা | সোমবার | ০৯ ডিসেম্বর ২০১৯ | ২৪ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

১১ দফা দাবিতে ঢাকায় শ্রমিক নেতাদের বৈঠক

রাষ্ট্রায়ত্ত পাটকলে ধর্মঘট ও আমরণ অনশনসহ সাতদিনের কর্মসূচি ঘোষণা

মোহাম্মদ মিলন  | প্রকাশিত ১৮ নভেম্বর, ২০১৯ ০০:৫০:০০

সারাদেশের পাটকল শ্রমিকদের মজুরি কমিশনসহ ১১ দফা দাবিতে ঢাকায় বৈঠকে ধর্মঘট, আমরণ অনশনসহ সাতদিনের কর্মসূচি গ্রহণ করেছে রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা। গতকাল রবিবার সকাল ১০টায় ঢাকা বিজেএমসির সিবিএ কার্যালয়ে এই বৈঠক শুরু হয়, চলে বিকেল ৫টা পর্যন্ত। দীর্ঘ এই বৈঠক শেষে এসব কর্মসূচি সিদ্ধান্ত নেয়া হয়। এ তথ্য নিশ্চিত করেছেন প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন। 
তিনি বলেন, পাটকল শ্রমিকরা নিয়মিত মজুরি না পেয়ে চরম দুর্ভোগে রয়েছে। ছেলে-মেয়েদের লেখাপড়াসহ নিত্যদিনের ব্যয় মিটাতে হিমসিম খাচ্ছে। শ্রমিকদের মজুরি কমিশন, বকেয়া মজুরি প্রদানসহ ১১ দফা দাবিতে পূর্বে কর্মসূচি পালন করা হয়েছে। সর্বশেষ খালিশপুরের জনসভা থেকে দাবি বাস্তবায়নে ১৫ দিনের আল্টিমেটাম দেয়া হয়। এ সময়ে দাবির বিষয়ে সংশ্লিষ্টরা কোন উদ্যোগ গ্রহণ না করায় বাধ্য হয়ে কর্মসূচি ঘোষণা করা হয়েছে।   
কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী ২৩ নভেম্বর শনিবার সকল পাটকলে একযোগে সকাল সাড়ে ৯টায় গেটসভা করে কর্মসূচির ঘোষণা, ২৫ নভেম্বর সোমবার সকাল ৯টা থেকে ১১ টা পর্যন্ত ভুক্ষা মিছিল, ২৭ নভেম্বর বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মিল গেটে প্রতিকী অনশন, ২ ডিসেম্বর সোমবার ধর্মঘটের সমর্থনে বিক্ষোভ মিছিল, ৩ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত মিল ধর্মঘট এবং ওই দিন বিকেল ৪টায় স্ব-স্ব মিল গেটে সভা,  ৮ ডিসেম্বর রবিবার  আমরণ অনশনের সমর্থনে সকল মিলে একযোগে গেট মিটিং এবং শপথ গ্রহণ, ১০ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৮টা থেকে শ্রমিকের পরিবার পরিজন নিয়ে স্ব-স্ব মিল গেটে আমরণ গণঅনশন।  
এদিকে ২৬ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত খালিশপুর শিল্পাঞ্চলসহ ৮টি স্থানে শ্রমিক সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে পাটকল শ্রমিক লীগ। রবিবারে বৈঠকে সভাপতিত্ব করেন রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের আব্দুল হামিদ সরদার। পরিষদের সদস্য সচিব আরিফুর রহমান’র পরিচালনায় উপস্থিত ছিলেন প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, ক্রিসেন্টের সাবেক সভাপতি মোঃ মুরাদ হোসেন, ইস্টার্ণ জুট মিলের আলাউদ্দিন, আলীম জুট মিলের সভাপতি মোঃ সাইফুল ইসলাম লিটু, স্টার জুট মিলের সভাপতি বেল­াল হোসেন, সাধারণ সম্পাদক আঃ মান্নান, খালিশপুর জুট মিলের সভাপতি দ্বীন মোহাম্মদ ও সাধারণ সম্পাদক ইব্রাহীম, দৌলতপুর জুট মিলের সদস্য সচিব আক্তার হোসেনসহ সারাদেশের পাটকলের সিবিএ-ননসিবিএ নেতারা।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





কপিলমুনি মুক্ত দিবস আজ

কপিলমুনি মুক্ত দিবস আজ

০৯ ডিসেম্বর, ২০১৯ ০০:৫০

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম আজ

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম আজ

০৯ ডিসেম্বর, ২০১৯ ০০:৪৮








ব্রেকিং নিউজ





কপিলমুনি মুক্ত দিবস আজ

কপিলমুনি মুক্ত দিবস আজ

০৯ ডিসেম্বর, ২০১৯ ০০:৫০

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম আজ

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম আজ

০৯ ডিসেম্বর, ২০১৯ ০০:৪৮