খুলনা | শুক্রবার | ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৮ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

দুবাই এয়ার শো মহড়া দেখলেন প্রধানমন্ত্রী

দীর্ঘদিন পর খুলতে যাচ্ছে আমিরাতের শ্রমবাজার

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০৬:০০

বেশ কয়েক বছর বন্ধ থাকার পর সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজার বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে। গতকাল রবিবার দুবাই সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠককালে আবু ধাবির ক্রাউন প্রিন্স ও সংযুক্ত আরব আমিরাতের ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান শ্রমবাজার খোলার বিষয়ে ইঙ্গিত দেন। দুবাই ওয়ার্ল্ড সেন্টারে ১৬তম দুবাই এয়ার শো-র সাইডলাইনে এ  বৈঠক অনুষ্ঠিত হয়। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের ব্রিফ করেন।
বৈঠকে জনশক্তি রপ্তানির বিষয়টি উঠে এলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘদিন সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজারে বাংলাদেশের প্রবেশ বন্ধ থাকার কথা উল্লেখ করেন। এর পরিপ্রেক্ষিতে আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজার বাংলাদেশি শ্রমিকদের জন্য উন্মুক্ত করার ইঙ্গিত দিয়ে বলেন, সংযুক্ত আরব আমিরাত পুনরায় সফরের আগে আপনাকে (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) এ বিষয়ে আর বলতে হবে না। সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজারে বাংলাদেশ থেকে শ্রমিক রপ্তানি গত পাঁচ বছর ধরে বন্ধ রয়েছে। বৈঠকে বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে চাল রপ্তানির বিষয়ে আলোচনা হয়।
বিভিন্ন ধরনের চাল উৎপাদনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ চাল উৎপাদনে উদ্বৃত্ত দেশ। আমরা বিভিন্ন দেশে চাল রপ্তানি করি। এ প্রসঙ্গে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বলেন, বিভিন্ন ধরনের চাল দেখতে সংযুক্ত আরব আমিরাত একটি প্রতিনিধিদল থেকে পাঠানো হবে।
এদিকে বিশ্বের অন্যতম বড় এভিয়েশন  প্রদর্শনী ‘দুবাই এয়ার শো’র প্রথম দিনে বিভিন্ন উড়োজাহাজের মনোমুগ্ধকর দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার দুপুরের পর দুবাই ওয়ার্ল্ড সেন্টার (দুবাই আল মাখতুম বিমানবন্দর) থেকে দুবাইয়ের আকাশে বিশ্বের নাম করা বিভিন্ন কোম্পানির উড়োজাহাজ অ্যাক্রোবেটিক শো প্রদর্শন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রদর্শনী উপভোগ করেন। দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে এ অ্যাক্রোবেটিক শো। পাঁচদিনব্যাপী এ এয়ার শো-তে প্রতিদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুবাইয়ের আকাশে উড়োজাহাজের মহড়া চলবে। ১৭ থেকে ২১ নভেম্বর দুবাইয়ের আকাশে দ্বি-বার্ষিক এ এয়ার শো অনুষ্ঠিত হবে। এতে অংশ নিচ্ছে ১৬০ দেশের প্রায় ১৩শ’ কোম্পানি।
১৯৮৯ সালে শুরু হওয়া দুবাই এয়ার শো এভিয়েশন কোম্পানিগুলোর বৈশ্বিক প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। ২০১৭ সালে ১৫তম দুবাই এয়ার শো থেকে ১১৩ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার ক্রয়-বিক্রয়ের অর্ডার পায় বিভিন্ন উড়োজাহাজ কোম্পানি। এর আগে সকালে জমকালো আয়োজনে ১৬তম দুবাই এয়ার শো’র উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সূত্র : বাংলা নিউজ।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





রূপপুর বালিশকাণ্ডে  ১৩ জন গ্রেফতার

রূপপুর বালিশকাণ্ডে  ১৩ জন গ্রেফতার

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:৫৫




ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকুন

ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকুন

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:৪৩





ব্রেকিং নিউজ


বটিয়াঘাটার ওসি ও দুই এএসআই ক্লোজড

বটিয়াঘাটার ওসি ও দুই এএসআই ক্লোজড

১৩ ডিসেম্বর, ২০১৯ ০১:২০




মহান বুদ্ধিজীবী দিবস কাল

মহান বুদ্ধিজীবী দিবস কাল

১৩ ডিসেম্বর, ২০১৯ ০১:০২






ডুমুরিয়া মুক্ত দিবস আজ

ডুমুরিয়া মুক্ত দিবস আজ

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:৫৮