খুলনা | শুক্রবার | ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৮ অগ্রাহায়ণ ১৪২৬ |

শিক্ষা প্রতিষ্ঠান এমপিভুক্তির ত্র“টিগুলো দ্রুত দূর করুন

১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০:০০

শিক্ষা প্রতিষ্ঠান এমপিভুক্তির ত্র“টিগুলো দ্রুত দূর করুন

শিক্ষা প্রতিষ্ঠানের এমপিভুক্তি সম্পর্কে অনেক লেখালেখি হয়েছে। তারপরও এক বছরের বেশি সময় ধরে যাচাই-বাছাই করার পরও নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির (বেতন-ভাতা বাবদ সরকারি অংশ প্রদান)  ক্ষেত্রে কিছু ভুলভ্রান্তি ধরা পড়ছে। দেখা গেছে বছরখানেক আগে সরকারি হয়েছে এমন কলেজও এমপিওভুক্ত হয়েছে। আবার অস্তিত্বহীন প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার পর ঘর তোলা হচ্ছে। এসব কারণে এমপিওভুক্তির আদেশ হওয়ার পরও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান ফের যাচাইয়ে নতুন কমিটি করতে হয়েছে মন্ত্রণালয়কে, উদ্যোগ নেওয়া হয়েছে নীতিমালা সংশোধনেরও। তাই এমপিও ঘোষণার আগে নীতিমালা সংশোধন না করে এখন কেন তা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে এ নিয়েও প্রশ্ন উঠেছে।
বলা হয়ে থাকে, যেসব প্রতিষ্ঠানের সঙ্গে প্রভাবশালী ব্যক্তিরা জড়িত থাকেন, ভালো ফল না করা সত্ত্বেও সেগুলো দ্রুত এমপিওভুক্ত হয়ে যায়। আবার তদবিরের জোর না থাকায় ভালো ফল করেও অনেক শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারেনি। শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের সময়ও এ রকম অনিয়ম ও পক্ষপাত লক্ষ্য করা যায়। যদিও শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এমপিওভুক্তিতে যত অভিযোগ, ত্র“টি-বিচ্যুতি হোক সেটা কমিটির প্রতিবেদনের পর যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এমপিওভুক্তির আদেশেও শর্ত জুড়ে দেওয়া হয়েছে যে, প্রাপ্ত তথ্য-উপাত্ত সঠিক না হলে এমপিও সুবিধা পাবে না শিক্ষা প্রতিষ্ঠান।
আমরা মনে করি, এমপিও সুবিধা প্রয়োগ ন্যায়ভিত্তিক বিধির ওপর প্রতিষ্ঠিত হওয়া জরুরি। এমপিও পদ্ধতি দেশের শিক্ষা ব্যবস্থার মান উন্নয়ন নিশ্চিতের সহায়ক করে তোলা প্রয়োজন। বেতন-ভাতার দাবিতে জাতির ভবিষ্যৎ কারিগর হিসেবে পরিচিত শিক্ষকদের যেন বার বার রাজপথে নামতে না হয় কিংবা সরকারের কাছে ধরনা দিতে না হয় এমনটাই আমাদের প্রত্যাশা।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ



বিআরটিএ’র জবাবদিহি নিশ্চিত করুন

বিআরটিএ’র জবাবদিহি নিশ্চিত করুন

১০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০




ফেসবুক ব্যবহারে থাকুক সীমারেখা

ফেসবুক ব্যবহারে থাকুক সীমারেখা

০৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০







ব্রেকিং নিউজ


বটিয়াঘাটার ওসি ও দুই এএসআই ক্লোজড

বটিয়াঘাটার ওসি ও দুই এএসআই ক্লোজড

১৩ ডিসেম্বর, ২০১৯ ০১:২০




মহান বুদ্ধিজীবী দিবস কাল

মহান বুদ্ধিজীবী দিবস কাল

১৩ ডিসেম্বর, ২০১৯ ০১:০২






ডুমুরিয়া মুক্ত দিবস আজ

ডুমুরিয়া মুক্ত দিবস আজ

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:৫৮