খুলনা | রবিবার | ১৫ ডিসেম্বর ২০১৯ | ১ পৌষ ১৪২৬ |

Shomoyer Khobor

সিরাজগঞ্জে ‘রংপুর এক্সপ্রেস’ লাইনচ্যুত আগুন পুড়েছে ইঞ্জিনসহ তিন বগি চালকসহ আহত ২৫

আবারও রেল দুর্ঘটনা

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৫ নভেম্বর, ২০১৯ ০০:১৭:০০

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার রেশ কাটতে না কাটতে ফের সিরাজগঞ্জের উল¬াপাড়ায় ঢাকা থেকে রংপুরগামী ৭৭১ রংপুর এক্সপ্রেসের লাইনচ্যুত হয়ে আগুন লেগে পুড়ে গেছে ইঞ্জিনসহ তিনটি বগি। এ ঘটনায় ট্রেনের লোকো মাস্টার এবং সহকারী লোকো মাস্টারসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন। তাদেরকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করেন স্থানীয়রা। গতকাল বৃহস্পতিবার দুপুর ২টার দিকে ঈশ্বরদী-ঢাকা রেলপথে সিরাজগঞ্জের উল¬াপাড়া রেলস্টেশনের আগে লেভেল ক্রসিংয়ে রংপুর আন্তঃনগর এক্সপ্রেসটি লাইনচ্যুত হয়। ট্রেনের ইঞ্জিনটি ছিঁড়ে রেলপথের পাশে উল্টে পড়ে আগুন ধরে যায়। পরে ওই আগুন লাইনচ্যুত আরও ২টি বগিতে ছড়িয়ে পড়ে। এ সময় দ্রুত জানালার কাঁচ ভেঙে এবং দরজা দিয়ে বেরিয়ে যান ট্রেনের যাত্রীরা। অন্যদিকে এ দুর্ঘটনায় ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। এদিকে দুর্ঘটনার পর ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন বিকেল ৫টার পর ঘটনাস্থলে এসে উদ্ধার কাজ শুরু করে।
প্রত্যক্ষদর্শীরা বলেন, ঢাকা থেকে রংপুরগামী ট্রেনটি উল¬াপাড়া লেভেল ক্রসিংয়ের ৫০ মিটার দূরে রেলপথ পরিবর্তনের স্থানে লাইনচ্যুত হয়। এতে লাইনচ্যুত ৭টি বগির মধ্যে দু’টি বগি মূল রেলপথ থেকে অন্তত ১৫ মিটার দক্ষিণ দিকে চলে যায়। ট্রেনে মোট ১৪টি বগি ছিল। ঘটনার পরপরই শাহজাদপুর ও উল¬াপাড়া ফায়ার সার্ভিসের কর্মীরা দুর্ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। পরে সিরাজগঞ্জ ও কামারখন্দ ফায়ার স্টেশনের কর্মীরা আগুন নেভানো এবং উদ্ধার অভিযানে অংশ নেয়। উল¬াপাড়া থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে যাত্রীদের মালামাল সংরক্ষণের জন্য ট্রেনটি ঘিরে ফেলে।
 রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফুল আলম জানান, দুর্ঘটনায় একটি এসি চেয়ার কোচ, দু’টি পাওয়ার কার ও শোভন চেয়ার কোচ লাইনচ্যুত হয়েছে।
আহত যাত্রী রংপুর শহরের মিস্ত্রিপাড়া মহল¬ার আদনান সিদ্দিকী উল¬াপাড়া ৩০ শয্যা (সদর) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বলেন, ‘ট্রেনটি স্টেশনে আসামাত্রই বিকট শব্দ হয় এবং ভেতরে ঝাঁকুনি শুরু হয়ে ধুয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। এ সময় শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেনের দরজা-জানালা চাপ খেয়ে বন্ধ হয়ে গেলে স্থানীয়রা পাথর দিয়ে ট্রেনটির জানালার কাচ ভেঙে আমাদের উদ্ধার করে।’
সিরাজগঞ্জ ফায়ার স্টেশনের উপ-পরিচালক মঞ্জিল হক ঘটনাস্থলে বলেন, দুর্ঘটনার পর আধা ঘণ্টার মধ্যে আগুন নেভানো সম্ভব হয়েছে। কিছু যাত্রী আহত হয়েছেন। তাদের স্থানীয় লোকজন চিকিৎসার জন্য তাদের হাসপাতালে নিয়ে গেছে। উল্লাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা বলেন, তাঁরা দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযান শুরু করেন। ট্রেন যাত্রীদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করেন।
উল্ল¬াপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আরিফুজ্জামান বলেন, ট্রেনের চালকসহ ৫/৬ জন রেলকর্মী আহত হয়েছেন। তাদের চিকিৎসার ব্যবস্থা নেওয়া হয়েছে। স্থানীয়রা অভিযোগ করেছেন, রেলপথের ত্র“টির কারণে এবং সিগন্যাল ভুলের কারণে ট্রেনটি দুর্ঘটনায় পড়ে। তবে উল¬াপাড়া স্টেশনে দায়িত্বরত সহকারী স্টেশন মাস্টার রফিকুল ইসলাম সিগন্যাল ভুলের বিষয়টি অস্বীকার করেন। তিনি বলেন, রেলপথের ত্র“টির কারণে এ দুর্ঘটনা ঘটতে পারে।
আরেকটি সূত্র বলছে, স্টেশন মাস্টার ভুল সিগন্যাল দেওয়ার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। তিনি মিটারগ্রেজ ট্রেনের সিগন্যাল দিয়ে দেন ব্রডগেজের লাইনে। ফলে ইঞ্জিন উল্টে গিয়ে ৮টি বগি লাইনচ্যুত হয়ে আগুন ধরে যায়। এতে লোকো মাস্টারসহ অন্তত ২৫ জন আহত হয়েছে।
সিরাজগঞ্জের উল¬াপাড়া স্টেশনে রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুতির ঘটনায় আরও দু’টি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক মিজানুর রহমান জানান, পাকশী রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আবদুল¬াহ আল মামুনকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ সদস্যে তদন্ত কমিটি গঠন করেছেন। দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ। তিনি তাৎক্ষণিক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করেছেন। 
পশ্চিম রেলওয়ের পাকশী বিভাগীয় ব্যবস্থাপক মোঃ মিজানুর রহমান বলেন, ট্রেন দুর্ঘটনার প্রকৃত কারণ এই মুহূর্তে বলা সম্ভব হচ্ছে না। তবে প্রাথমিক ভাবে বিভাগীয় ট্রাফিক কর্মকর্তা (ডিটিও) আবদুল্ল¬াহ আল মামুনকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ট্রেন দুর্ঘটনার পেছনে লাইনম্যানের কোনও গাফিলতি থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ






বিজয়ের মাস ডিসেম্বর 

বিজয়ের মাস ডিসেম্বর 

১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:৫১