খুলনা | সোমবার | ১৬ ডিসেম্বর ২০১৯ | ২ পৌষ ১৪২৬ |

Shomoyer Khobor

৫শ’ এলইডি লাইট সেড অকেজো

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে কেসিসি’র অধিক্ষেত্রে এক কোটি ৭৭ লাখ টাকার ক্ষয়ক্ষতি

এস এম আমিনুল ইসলাম | প্রকাশিত ১৩ নভেম্বর, ২০১৯ ০১:১০:০০

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে কেসিসি’র অধিক্ষেত্রে এক কোটি ৭৭ লাখ টাকার ক্ষয়ক্ষতি

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)’র অধিক্ষেত্রে বেশ ক্ষয়-ক্ষতি হয়েছে। বিশেষ করে প্রবল বর্ষণে ৩১টি ওয়ার্ডে বিভিন্ন সড়কে বড় বড় খানা-খন্দ তৈরি হয়েছে, প্রচন্ড ঝড়ো ও দমকা হাওয়ায় অনেক স্থানে সাইডওয়াল ভেঙে পড়েছে ও  গাছ উপড়ে পড়ে বৈদ্যুতিক তার ও পাঁচ শতাধিক এলইডি লাইট সেড অকেজো হয়ে গেছে। সংস্থার প্রকৌশলীরা বলছেন, ক্ষতিগ্রস্ত সড়ক ও লাইট মেরামতে অন্তত ১ কোটি ৭৭ লাখ টাকা প্রয়োজন। ইতোমধ্যে সম্ভাব্য খরচ নিরূপন ও তালিকা প্রস্তুত করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। অর্থ বরাদ্দ পেলে সংস্কার কাজ শুরু করা সম্ভব হবে।
জানা গেছে, গত ৯ ও ১০ নভেম্বর ঘূর্ণিঝড় বুলবুল তান্ডবে লন্ডভন্ড হয়ে যায় দক্ষিণ-পশ্চিমাঞ্চল। ক্ষতিগ্রস্ত হয় হাজার হাজার কাঁচা ঘর-বাড়ি আর উপড়ে পড়েছে লাখ লাখ গাছপালা। কেসিসির ৩১টি ওয়ার্ডেও এ তান্ডবের প্রভাবে বিভিন্ন রাস্তা, ড্রেন, সাইডওয়াল ও কালভার্টে ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তের মধ্যে উল্লেখযোগ্য সড়কগুলো হলো ১নং ওয়ার্ডে মানিকতলা মেইন রোড ও কেদার নাথ ক্রস রোড, ২নং ওয়ার্ডে আনসার ফ্লাওয়ার মিল, এস আর সিরাজী রোড ও রেলিগেট শ্মশান রোড, ৫নং ওয়ার্ডে আঞ্জুমান রোড বাইলেন, ৬নং ওয়ার্ডে শরীফ আমজাদ সড়ক বাইলেন, ৮নং ওয়ার্ডে বিআইডিসি রোড, ৯নং ওয়ার্ডে মুজগুন্নী মহাসড়ক, শহিদ আবু নাসের হাসপাতাল রোড, মুজগুন্নি মেইন রোড, ১০নং ওয়ার্ডে বিভিন্ন সড়ক, ১১নং ওয়ার্ডে ১৬নং সড়ক, ১২নং ওয়ার্ডে বিভিন্ন সড়ক, ১৪নং ওয়ার্ডে মুজগুন্নী মহাসড়ক ও জলিল স্মরণী, ১৬নং ওয়ার্ডে শ্মশান ঘাট রোড, ১৭নং ওয়ার্ডে মুজগুন্নী মহাসড়ক (পশ্চিম পাশ ও পূর্ব পাশ, সোনাডাঙ্গা বাসস্ট্যন্ড থেকে বয়রা পূজা খোলা পর্যন্ত), বয়রা মেইন রোড মেরামত (বয়রা পূজা খোলা থেকে যশোর রোড), ১৮নং ওয়ার্ডে এম এ বারী সড়ক লিংক রোড (সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড হতে ময়ূরী ব্রীজ পর্যন্ত), ১৯নং ওয়ার্ডে গোবরচাকা মেইন রোড ও হাজী ইসমাইল রোড, ২১নং ওয়ার্ডে যশোর রোড (সার্কিট হাউজ থেকে ডাকবাংলা মোড়), জব্বার সড়ক (মিনা বাজার থেকে স্টেশন রোড), ২২নং ওয়ার্ডে গগণ বাবু রোড (আংশিক), ২৩নং ওয়ার্ডে স্যার ইকবাল রোড ও বাইতিপাড়া রোড, ২৪নং ওয়ার্ডে হাজী মেহের আলী রোড, ইকবাল নগর রোড ও জাহিদুর রহমান রোড, ২৫নং ওয়ার্ডে হাজী ইসমাইল লিংক রোডের শেষাংশ (আলামিন মহল্লার মোড় হতে আউটার বাইপাস পর্যন্ত ও সিদ্দিকীয়া মাদ্রাসা থেকে বানরগাতি), ২৬নং ওয়ার্ডে পশ্চিম বানিয়াখামার মেইন রোড (আংশিক), ২৭নং ওয়ার্ডে মিয়াপাড়া মেইন রোড (পিটিআই মোড় থেকে বিকে ইস্ট মসজিদ রোড), ২৯নং ওয়ার্ডে টিবি ক্রস রোড, এমটি রোড ও রূপসা স্ট্যান্ড রোড, ৩০নং ওয়ার্ডে টুটপাড়া মেইন রোড, ৩১নং ওয়ার্ডে শিপইয়ার্ড রোড ও আল-আমিন সড়ক। এছাড়া এ ঘূর্ণিঝড়ের তান্ডবে ৩১টি ওয়ার্ডে অন্তত ৫শ’ এলইডি লাইট সেড নষ্ট ও অকেজো হয়েছে। পাশাপাশি অনেক স্থানে গাছ পড়ে  বৈদ্যুতিক লাইনের তার ছিঁড়ে গেছে। 
কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) জাহিদ হোসেন সেখ বলেন, বুলবুলের আঘাতে সড়কের বাতি ও লাইনে ব্যাপক ক্ষতি হয়েছে। বেশিরভাগ সড়কে বাতির লাইনের উপর গাছ উপড়ে পড়ে তার ছিঁড়ে গেছে। পাশাপাশি অন্তত ৫ শতাধিক এলইডি লাইট সেড নষ্ট ও অকেজো হয়ে পড়েছে। এসব তার ও লাইট সেড মেরামতে ৩০ লাখ টাকার প্রয়োজন।
কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (চঃ দঃ) মোঃ লিয়াকত আলী খান বলেন, প্রবল বর্ষনে ৩১টি ওয়ার্ডের বিভিন্ন সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে, বেশ কিছু ড্রেন-কালভার্ট ও সাইডওয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই ক্ষতিগ্রস্ত সড়কের খরচ নিরুপন করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। সম্ভাব্য খরচ ধরা হয়েছে অন্তত ১ কোটি ৪৭ লাখ টাকা। মন্ত্রণালয় টাকা বরাদ্দ দিলে সংস্কার কাজ আরম্ভ করা সম্ভব হবে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০









মহান বিজয় দিবস আজ

মহান বিজয় দিবস আজ

১৬ ডিসেম্বর, ২০১৯ ০০:৩৮



ব্রেকিং নিউজ


বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০







বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:২১



বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:১৬