খুলনা | শুক্রবার | ০৬ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

পিএসসি পক্ষিার্থীদের সমাপনী পরীক্ষা নিয়ে পরামর্শ

হাসিনা পারভীন | প্রকাশিত ১৩ নভেম্বর, ২০১৯ ০০:১২:০০

স্নেহের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা আশা করি নিশ্চয়ই সকলে ভালো এবং সুস্থ আছো। আগামী ১৭ নভেম্বর থেকে শুর হচ্ছে তোমাদের সমাপনী পরীক্ষা। এ সময় তোমাদের মধ্যে একটা ভয় কাজ করতে পারে। জীবনের প্রথম পাবলিক পরীক্ষা দিচ্ছ, মানসিক ভীতি, অস্থিরতা কাজ করবে এটা স্বাভাবিক ব্যাপার। তোমরা ভয় পাবে না। শিক্ষক, বাবা-মা এর সহযোগিতায় ইতিমধ্যে তোমরা সকল বিষয় পড়া শেষ করেছো, এখন শুধু রিভিশন ও মডেল পরীক্ষা দেয়ার পালা। তোমাদের অনেক ভালো প্রস্তুতি রয়েছে বলে আমার বিশ্বাস। আজ আমি কিছু পরামর্শ দিব যা তোমাদের ভালো ফল লাভে সহায়ক হবে।
(১) পরীক্ষার আগের রাতে খুব বেশি চাপ নেয়ার দরকার নেই। মূল বিষয় গুলো রিভিশন করে যতো তাড়াতাড়ি পারবে ঘুমাতে চলে যাবে। (২) পরীক্ষার হলে যাবার পূর্বে অবশ্যই প্রবেশপত্র, পেন্সিল বক্স, লেখার বোর্ড সব ঠিকঠাক নিতে হবে। কলম অবশ্যই একের অধিক রাখবে। (৩) পরীক্ষার হলে প্রথমে উত্তরপত্র পেয়ে উত্তরপত্রের উপরে এবং বামপাশে ১ ইঞ্চি করে পেন্সিল দিয়ে স্কেল করে নিবে। (৪) প্রশ্নপত্র হাতে পেয়ে মনোযোগ দিয়ে পুরো প্রশ্নটি পড়ে নিবে, তারপর যে প্রশ্নের উত্তর ভালো জানা আছে তার উত্তর আগে লেখা শুরু করবে। (৫) প্রশ্নে কী চাওয়া হয়েছে তা বুঝে প্রাসঙ্গিক উত্তর লিখবে। প্রশ্নের উত্তর অবশ্যই সঠিক তথ্য সম্বলিত হতে হবে। (৬) “প্রাথমিক বিজ্ঞান”, “বাংলাদেশ ও বিশ্বপরিচয়” এবং “ধর্ম ও নৈতিক শিক্ষা” বিষয় প্রশ্ন কাঠামো একই ধরণের তাই সবসময় প্রাসঙ্গিক উত্তর লেখার চেষ্টা করবে। (৭) শূণ্যস্থান পূরণ করার সময় অবশ্যই পূর্ণ বাক্য তুলে লিখবে। আবার মিলকরণেও পূর্ণ বাক্য তুলে লিখবে। (৮) বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে জানা এবং অজানা অনুচ্ছেদ ২ টি ভালো করে পড়ে বুঝে উত্তর লেখার চেষ্টা করবে। বাংলা রচনা লিখতে অবশ্যই সংকেত অনুসরণ করে লিখবে। (৯) গণিত করার সময় ধাপে ধাপে প্রতিটি অংক করবে। রাফ করার সময় সমাধানের পাশে রাফ করে একটা দাগ টেনে দিতে পারো। (১০) উত্তরপত্রে বেশি কাটাকাটি করবে না। পরিষ্কার পরিচ্ছন্নভাবে উত্তর লেখার চেষ্টার করবে। ভুল হলে একটানে কেটে দিবে। পরীক্ষা শেষ হবার ১৫ মিনিট পূর্বেই সবলেখা শেষ করার চেষ্টা করবে। তারপর ১৫ মিনিট ধরে উত্তরপত্র ভালোভাবে রিভিশন দিবে। 
তোমাদের জীবনের প্রথম পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন কর। এই কয়টা দিন আশেপাশের সবকিছু বাদ দিয়ে একটু বেশি মনোযোগ দিয়ে পড়াগুলো শেষ করো। সবার ফলাফল আশানুরূপ হোক এটাই আশা করি। সবার জন্য রইল শুভ কামনা। সবাই ভালো থাকো, সুস্থ থাকো। 
লেখক : সহকারী শিক্ষক, পি টি আই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়, বাগেরহাট।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

২৩ অক্টোবর, ২০১৯ ০০:৪১


এখন বর্ষাকাল : আরও গাছ লাগান

এখন বর্ষাকাল : আরও গাছ লাগান

০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০

ঘর হোক নারীর নিরাপদ স্থান

ঘর হোক নারীর নিরাপদ স্থান

০৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০

জাতীয় শোক দিবসের অঙ্গীকার 

জাতীয় শোক দিবসের অঙ্গীকার 

১৫ অগাস্ট, ২০১৯ ০০:৪১


বঙ্গমাতার প্রতিও শ্রদ্ধাঞ্জলি

বঙ্গমাতার প্রতিও শ্রদ্ধাঞ্জলি

১৫ অগাস্ট, ২০১৯ ০০:৪৩



ভারত ভ্রমণে নয় দিন

ভারত ভ্রমণে নয় দিন

০৮ মে, ২০১৯ ০০:৫৯

হাতে হাত রেখে গড়বো খুলনা

হাতে হাত রেখে গড়বো খুলনা

২৭ এপ্রিল, ২০১৯ ০০:১৬


ব্রেকিং নিউজ


বিজয়ের মাস ডিসেম্বর 

বিজয়ের মাস ডিসেম্বর 

০৬ ডিসেম্বর, ২০১৯ ০০:৫২

নিরালায় কেডিএ’র উচ্ছেদ অভিযান

নিরালায় কেডিএ’র উচ্ছেদ অভিযান

০৬ ডিসেম্বর, ২০১৯ ০১:১৫