খুলনা | সোমবার | ১৬ ডিসেম্বর ২০১৯ | ২ পৌষ ১৪২৬ |

Shomoyer Khobor

পেঁয়াজের বাজারে এবার বুলবুলের ধাক্কা

নিজস্ব প্রতিবেদক  | প্রকাশিত ১২ নভেম্বর, ২০১৯ ০০:৪১:০০

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বিদায় নিলেও পেঁয়াজের বাজারে এবার বুলবুলের ধাক্কা লেগেছে। দুইদিনের ব্যবধানে খুলনায় পেঁয়াজের দাম কেজিপ্রতি বেড়েছে দশ টাকা। এর আগেও পেঁয়াজের দাম বেড়েছে কয়েক দফা। এদিকে দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছে নিম্ন ও মধ্য আয়ের মানুষ। 
গতকাল সোমবার নগরীর বিভিন্ন খুচরা বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ১৪০ টাকা, তুরস্ক ও বার্মার পেঁয়াজ ১১০ থেকে ১১৫ টাকা দরে বিক্রি হয়েছে। অথচ গত রবিবার ওই দেশি পেঁয়াজ ১২০ থেকে ১২৫ টাকা, তুরস্ক ও বার্মার পেঁয়াজ ১০০ টাকা দরে বিক্রি হয়।  নগরীর বড় বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ১১৫ থেকে ১২৫ টাকা, তুরস্ক ও বার্মার পেঁয়াজ ১০০ থেকে ১১৫ টাকা দরে বিক্রি হয়েছে। অথচ গত রবিবার দেশি পেঁয়াজ ১০০ থেকে ১১৫ টাকা এবং তুরস্ক ও বার্মার পেঁয়াজ ১০০ থেকে ১০৫ টাকা দরে বিক্রি হয়েছে। 
এদিকে গত সেপ্টেম্বরে ভারত রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে পেঁয়াজের দাম হু হু করে বাড়তে থাকে। ত্রিশ টাকা কেজির পেঁয়াজ কয়েক দিনেই পৌঁছে যায় ১০০ টাকায়। এখন তুরস্ক ও মিশর থেকে আমদানি করে পেঁয়াজের বাজার সহনীয় করার চেষ্টা করছে সরকার। এই পেঁয়াজই আসছে জাহাজে। নতুন পেঁয়াজ আমদানির পর দাম ৮৫ টাকায় নেমে আসার আশা শোনালেও তা ঘটেনি।
নগরীর বড় বাজারের মেসার্স ফরাজী ট্রেডিং এর স্বত্বাধিকারী আমদানিকারক মোঃ মিলন ফরাজী বলেন, বিভিন্ন বন্দর খোলা থাকলেও খুলনায় ভারতীয় পেঁয়াজ আমদানি নেই। ফলে ভাতীয় পেঁয়াজ সংকট সৃষ্টি হয়েছে। এ কারণেই দেশি পেঁয়াজের দাম উর্ধ্বমুখি। গতকাল সোমবার খুলনায় পেঁয়াজ এসেছে মাত্র দুই ট্রাক। অথচ চাহিদা মেটাতে পেঁয়াজ লাগে ২০ ট্রাক। আরও বলেন, আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে পেঁয়াজের বাজার নেমে আসতে পারে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০









মহান বিজয় দিবস আজ

মহান বিজয় দিবস আজ

১৬ ডিসেম্বর, ২০১৯ ০০:৩৮



ব্রেকিং নিউজ


বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

বেসরকারি সোনালী জুট মিল বন্ধ ঘোষণা

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০







বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

বিজয় দিবস ও আজকের মূল্যায়ন

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:২১



বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

বীরশ্রেষ্ঠ রুহুল আমীন আমাদের গর্ব

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:১৬