খুলনা | শুক্রবার | ২২ নভেম্বর ২০১৯ | ৭ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

ওমানে নতুন স্বপ্ন পূরণে প্রস্তুত ফুটবল দল

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১০ নভেম্বর, ২০১৯ ০০:০৪:০০

ওমানে নতুন স্বপ্ন পূরণে প্রস্তুত ফুটবল দল

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই ফুটবলে অংশ গ্রহণের লক্ষ্যে বাংলাদেশ ফুটবল দল এখন ওমানে রয়েছে। সেখানে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করছে তারা। ম্যাচের আগে ওমানের একটি ক্লাবের সাথে প্রস্তুতি ম্যাচে জয় পেয়ে আত্মবিশ্বাসও বাড়িয়ে নিয়েছে বাংলাদেশ ফুটবল দল। এখন বড় ম্যাচে বড় কিছু পাওয়ার চ্যালেঞ্জ তাদের সামনে। ‘ই’ গ্র“পে নিজেদের চতুর্থ ম্যাচে সেই চ্যালেঞ্জ মোকাবেলায় আগামী ১৪ নভেম্বর স্বাগতিকদের মুখোমখি হবে জামাল ভূইয়ার দল। তার জন্য পুরোপুরি প্রস্তুত তারা। এ ম্যাচে নতুন স্বপ্ন পূরণে প্রস্তুত ফুটবল দল। 
আগের ৯টি বাছাইপর্বে অংশ নিয়ে প্রতিবারই প্রথম রাউন্ডেই বিদায় নিতে হয়েছিল বাংলাদেশকে। এবার বাংলাদেশকে দ্বিতীয় রাউন্ডে নেয়ার সেই দায়িত্ব-চ্যালেঞ্জ এখন জেমির কাঁধে। ফিফা বিশ্বকাপের বাছাইপর্বের (‘ই’ গ্র“প) এ্যাওয়ে ম্যাচ খেলতে বাংলাদেশ দল এখন অবস্থান করছে মধ্যপ্রাচ্যের দেশ ওমানে। 
বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয়পর্বে বাংলাদেশ খেলছে গ্র“প ‘ই’তে। গ্র“পের অন্য চার দল হলো কাতার, ওমান, আফগানিস্তান ও ভারত। ৫ দলের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সব থেকে পিছিয়ে বাংলাদেশ। গ্র“পে ৫ দলের মধ্যে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ওমান। সমান ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ।
বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে নিজেদের চতুর্থ ম্যাচকে সামনে রেখে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে দশদিন আগেই ওমান গেছে বাংলাদেশ দল। একদিন বিলম্বে (বিমানের যান্ত্রিক গোলযোগের কারণে) গিয়ে পৌঁছালেও পুরো দমে দল অনুশলীন শুরু করে দিয়েছে জেমির অধীনে। শিষ্যদের ফিটনেস আগের মতোই ঠিকঠাক থাকায় সন্তুষ্ট জেমি। এখন মূল ম্যাচে মাঠে নামার অপেক্ষায় তারা। 
১৯৯৩ সালের ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১১৬ নম্বরে। যেটা ১৯৯৬ সালে ১১০-এ উঠে আসে। কিন্তু এরপরই শুরু হয় অবনমন। ২০০০ সাল নাগাদ ১৫১তে অবস্থান নেয় বাংলাদেশ। ২০০৮ সালে বাংলাদেশ ছিল ১৭৪তম স্থানে। কিন্তু নিজেদের ইতিহাসে সবচেয়ে নিচে নেমে আসে ২০১৮ সালের ফেব্রুয়ারি-মার্চে। তখন র‌্যাঙ্কিং দাঁড়ায় ১৯৭। সেখান থেকে আবারও ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৮৪। ওমানকে হারাতে পারলে যে র‌্যাঙ্কিংয়ের আরও উন্নতি ঘটবে, সেটা কি আর নতুন করে বলার দরকার আছে?


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

রুমানাকে ছাড়াই মেয়েদের দল ঘোষণা

রুমানাকে ছাড়াই মেয়েদের দল ঘোষণা

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০



আইপিএলে বাড়ছে দলের সংখ্যা!

আইপিএলে বাড়ছে দলের সংখ্যা!

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০




গোলাপী সাজে সেজেছে কলকাতা 

গোলাপী সাজে সেজেছে কলকাতা 

২১ নভেম্বর, ২০১৯ ০০:১৬






ব্রেকিং নিউজ