খুলনা | সোমবার | ১৮ নভেম্বর ২০১৯ | ৪ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

খুলনায় কর্মসূচি

শহিদ নূর হোসেন দিবস আজ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১০ নভেম্বর, ২০১৯ ০০:০০:০০

শহিদ নূর হোসেন দিবস আজ

বুকে পিঠে ‘গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’ স্লোগান লেখা তার ছবিটি আজ পৃথিবীর সকল স্বৈরশাসনের বিরুদ্ধে মানুষের প্রতিবাদের মূর্ত প্রতীক। শহিদ নূর হোসেন দিবস আজ। ১৯৮৭ সালের এইদিনে তখনকার স্বৈরশাসকের বিরুদ্ধে আন্দোলনে রাজধানীর জিরোপয়েন্ট এলাকায় প্রাণ হারান তিনি। ঘটনাটি স্বৈরাচার বিরোধী আন্দোলনকে আরও বেগবান করে তোলে। এরই প্রেক্ষিতে কিছুদিন পর ৬ ডিসেম্বর স্বৈরশাসক এরশাদের পতন ঘটে। স্বৈরশাসকের বুলেটে অমরত্ব লাভ করেছেন শহিদ নূর হোসেন। তবে তার জীবন উৎসর্গের চেতনা এখনো বাস্তবায়িত হয়নি।
শহিদ নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাজধানীর জিরোপয়েন্ট এলাকার নাম শহিদ নূর হোসেন স্কয়ার করা হয় এবং ১০ নভেম্বরকে শহিদ নূর হোসেন দিবস হিসেবে ঘোষণা করা হয়েছিল। বিভিন্ন রাজনৈতিক দল এই দিবসটি উপলক্ষে পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করে। শহিদ নূর হোসেন স্কয়ারে (জিরোপয়েন্ট) পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
জাপা : দিবসটিকে ‘গণতন্ত্র দিবস’ হিসেবে পালন করে জাতীয় পার্টি। আজ রবিবার মাগরিববাদ গণতন্ত্র দিবস উপলক্ষে ডাকবাংলো মোড়স্থ পার্টির কার্যালয়ে জেলা ও নগর পার্টির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। জেলা জাপার দপ্তর সম্পাদক মোঃ রহমত আলী খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জেলা ও মহানগর সকল নেতা-কর্মীকে উপস্থিত থাকতে অনুরোধ জানানো হয়েছে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ