খুলনা | শুক্রবার | ১৫ নভেম্বর ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬ |

পেঁয়াজের বাজারে নৈরাজ্য  বন্ধে কঠোর ব্যবস্থা নিন

০৬ নভেম্বর, ২০১৯ ০০:০০:০০

পেঁয়াজের বাজারে নৈরাজ্য  বন্ধে কঠোর ব্যবস্থা নিন

সিন্ডিকেটের মাধ্যমে দেশের ইতিহাসে এবারই সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। ফলে পেঁয়াজের বাজারে নৈরাজ্য সৃষ্টি হয়েছে। কিন্তু অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান চলমান থাকার পরও তাদের অপতৎপরতা বন্ধ না হওয়ার বিষয়টি উদ্বেগজনক।
চার মাসে পেঁয়াজের বাজারে কারসাজির মাধ্যমে ভোক্তাদের ৩ হাজার ১৭৯ কোটি ৩৬ লক্ষ ৫০ হাজার টাকা লুটে নেওয়ার অভিযোগ করেছে কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) নামের একটি সংগঠন। গত রবিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘পেঁয়াজ সিন্ডিকেটের মূল্য নৈরাজ্য’ শীর্ষক এক প্রতিবেদনের তথ্য তুলে ধরে এ অভিযোগ করা হয়। গবেষণার তথ্য তুলে ধরে সংবাদ সম্মেলনে বলা হয়, ১২২ দিনে পেঁয়াজের মূল্য ওঠানামা করেছে ২৪ বার। কারসাজির মাধ্যমে দাম বাড়িয়ে জুলাইয়ে ৩৯৭ কোটি ৬৭ লাখ, আগস্টে ৪৯১ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার, সেপ্টেম্বরে ৮২৫ কোটি ২৬ লক্ষ ৫০ হাজার ও অক্টোবরে ১ হাজার ৪৬৪ কোটি ৯৯ লক্ষ ৫০ হাজার টাকা ভোক্তাদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হয়। পেঁয়াজের মূল্যের এই ওঠানামার পেছনে একটি শক্তিশালী সিন্ডিকেট কাজ করছে। বাজার নিয়ন্ত্রণে সরকারের একাধিক সংস্থা রয়েছে। কিন্তু সেগুলো তেমন কার্যকর নেই, যে কারণে সিন্ডিকেট ধরা পড়ছে না। সব মিলিয়ে পেঁয়াজ সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে পুরো দেশ, যা খুবই দুঃখজনক। গত চার মাসে বাণিজ্যমন্ত্রী অন্তত পাঁচবার স্বীকার করেছেন, পেঁয়াজের মূল্য নিয়ে সিন্ডিকেট কাজ করছে। চট্টগ্রামে সিন্ডিকেটের ১৩ সদস্যকেও চিহ্নিত করা হয়। দুঃখের বিষয়, সেই সিন্ডিকেটের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে ভোক্তাকে হতাশ, ব্যথিত ও ক্ষুব্ধ করেছে। 
আমরা মনে করি, বাজার নিয়ন্ত্রণে সরকারের যেসব সংস্থা রয়েছে, সেগুলো সক্রিয় না থাকলে বিভিন্ন পণ্যের বাজার বারবার অস্থির হওয়ার আশঙ্কা থেকেই যায়। কাজেই সংশ্লিষ্টদের এ ব্যাপারে আরও সজাগ থাকতে হবে, যাতে কেউ কারসাজি করে পার পেতে না পারে। অতিমুনাফার লোভে যারা নিত্যপণ্য মজুদ করে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া জরুরি। পাশাপাশি পেঁয়াজ সিন্ডিকেটের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠিন শাস্তির ব্যবস্থা নেওয়া হোক।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০


ঘূর্ণিঝড়ে ঢাল হলো সুন্দরবন

ঘূর্ণিঝড়ে ঢাল হলো সুন্দরবন

১২ নভেম্বর, ২০১৯ ০০:০০







ঐতিহাসিক জেল হত্যা দিবস আজ

ঐতিহাসিক জেল হত্যা দিবস আজ

০৩ নভেম্বর, ২০১৯ ০০:০০



ব্রেকিং নিউজ