খুলনা | শনিবার | ২৩ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

পদ্মায় বসল ১৫তম স্প্যান দৃশ্যমান সোয়া ২ কি.মি.

খবর প্রতিবেদন | প্রকাশিত ২৩ অক্টোবর, ২০১৯ ০০:৩২:০০

চার মাস পর আজ মঙ্গলবার পদ্মা সেতুর ১৫তম স্প্যান বসানো হয়েছে। দুপুর পৌনে ১২টায় জাজিরা প্রান্তে ২৩ ও ২৪ নম্বর পিয়ারের ওপর স্প্যানটি বসানো হয়। এর মধ্য দিয়ে পদ্মা সেতুর ২২৫০ মিটার (২ দশমিক ২ কিলোমিটার) অংশ দৃশ্যমান হয়েছে। সব শেষ নদীর মাওয়া প্রান্তে গত ২৯ জুন ১৪তম স্প্যান বসানো হয়। এরপর পদ্মায় তীব্র স্রোত ও নাব্যতা সংকটের কারণে কোনো স্প্যান বসানো সম্ভব হয়নি।
পদ্মা সেতু প্রকল্পের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আগে বসানো স্প্যানগুলোর মতো ১৫তম স্প্যানটির দৈর্ঘ্য দেড় শ মিটার এবং ওজন ৩ হাজার ১৪০ টন। স্প্যানটিকে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে নিয়ে যায় ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার তিয়ান ই ক্রেন। এরপর স্প্যানটি বেশ কয়েক দিন ধরে বসানোর জন্য জাজিরায় ২৩ ও ২৪ নম্বর পিয়ারের কাছে অবস্থান করছিল। কিন্তু নাব্যতা সংকটের কারণে স্প্যানটি বসানো সম্ভব হয়নি। দীর্ঘ সময় ড্রেজিং করে পানির গভীরতা বাড়ানো হয়। পরে ক্রেন দিয়ে গতকাল দুপুরে স্প্যান বসানো হয়।
প্রকল্প সূত্রে জানা গেছে, চীন থেকে এ পর্যন্ত ৩১টি স্প্যান দেশে চলে এসেছে। এর মধ্যে ১৫টি স্প্যান নদীর ওপর বসানো হয়েছে। পাঁচটি স্প্যান সম্পূর্ণ তৈরি হয়ে আছে। এই পাঁচ স্প্যানের মধ্যে চারটি স্প্যান মাওয়ায় কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডে আছে। বাকি একটি চর এলাকায় ২৮ নম্বর পিয়ারের কাছে রাখা হয়েছে। এই পাঁচটি স্প্যান খুব দ্রুত বসানো হবে। এ ছাড়া আরও দু’টি স্প্যান চলতি মাসে প্রস্তুত হয়ে যাবে। বর্ষাকালে স্প্যান বসানোর কাজ বন্ধ থাকলেও পিয়ারসহ অন্যান্য কাজ চলছে। ৪২টি পিয়ারের মধ্যে ৩২ পিয়ার নির্মাণ সম্পন্ন হয়েছে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ