খুলনা | সোমবার | ১৮ নভেম্বর ২০১৯ | ৪ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

চুয়াডাঙ্গার দর্শনাসহ সাতটি পুলিশী থানা গঠনের প্রস্তাব

শর্ত সাপেক্ষে ফরিদপুর সিটি কর্পোরেশন

খবর প্রতিবেদন | প্রকাশিত ২২ অক্টোবর, ২০১৯ ০০:২৪:০০

শর্ত সাপেক্ষে ফরিদপুর সিটি কর্পোরেশন করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ বৈঠক শেষে অনুষ্ঠিত নিকারের সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সচিবালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।
তিনি বলেন, নিকার’র সভায় ১৫টি প্রস্তাব অনুমোদিত হয়েছে। যার মধ্যে রয়েছে- শর্ত সাপেক্ষে ফরিদপুর সিটি কর্পোরেশন (এফসিসি) ঘোষণার অনুমোদন, সাতটি নতুন পুলিশ থানা এবং একটি নতুন পৌরসভা গঠন।
কুমিল্লা এবং গাজিপুর বিভাগ না হয়েই এই দু’টিকে সিটি কর্পোরেশন ঘোষণা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এগুলো অতীতে হয়েছে। তবে, ভবিষ্যতে আর হবে না।’ তিনি বলেন, ‘বিভাগীয় সদর দপ্তর হবে সিটি কর্পোরেশন। যেহেতু ফরিদপুর এখনও বিভাগীয় শহর হয়নি সেহেতু যখন এটি বিভাগীয় শহর হবে তখন সিটি কর্পোরেশন হবে।’
সভায় যে সাতটি পুলিশী থানা গঠনের প্রস্তাব অনুমোদন করা হয়েছে সেগুলো হলো চুয়াডাঙ্গার দর্শনা, পদ্মা সেতুর উত্তর পারে পদ্মা সেতুর উত্তর থানা, দক্ষিণ পারে পদ্মা সেতুর দক্ষিণ থানা, ঠাকুরগাঁওয়ে ভুল্লী, ভাসানচর, রাঙ্গুনিয়া দক্ষিণ এবং কক্সবাজারের ঈদগাহ।
এছাড়া যেসব পৌরসভা সম্প্রসারণ করার প্রস্তাব দেওয়া হয়েছে সেগুলো হলো মোংলা, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, কালিয়াকৈর ও কুমিল্লার আদর্শনগর সদর।
এর আগে গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রীসভার সাপ্তাহিক বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগীয় কার্যক্রমের ওপর ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে দেশে ২০১৮-১৯ অর্থবছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৮৯ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের অর্থবছরের চেয়ে ৫০ দশমিক ৭৩ শতাংশ বেশি।
বেপজা’য় ২০১৮-১৯ অর্থবছরে এফডিআই আসে ৩৩৩ দশমিক ৩২ মিলিয়ন মার্কিন ডলার। তাছাড়া বেপজার আওতায় ইপিজেডে ১৯ হাজার ৫৪৮ জন বাংলাদেশির কর্মসংস্থান হয়।
প্রতিবেদন অনুসারে, বাংলাদেশি প্রবাসিরা ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে এবং এই সময় ৬ লাখ ৫৯ হাজার ১২৯ বাংলাদেশি বিদেশে চাকুরি পায়।
সভায় জানানো হয় যে, ২৩ টি একনেক সভায় মোট ৩১৮ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এছাড়া বার্ষিক উন্নয়ন প্রকল্প (এডিপি)-র ১ লাখ ৬৬ হাজার ৬৫৩ কোটি টাকা ব্যয় সাপেক্ষ ১ হাজার ৯৭৮ টি প্রকল্পের মধ্যে বরাদ্দের ৯৪ দশমিক ৩৬ শতাংশ ব্যয় হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ২১৮-২০১৯ অর্থ বছরে ৩৪৫টি প্রকল্পের মধ্যে ৩১৭ টি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ