খুলনা | সোমবার | ১৮ নভেম্বর ২০১৯ | ৪ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তানের  সেনাদের গোলাগুলি : নিহত ৯

খবর প্রতিবেদন  | প্রকাশিত ২১ অক্টোবর, ২০১৯ ০১:০১:০০

কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তানের সেনাদের গুলিতে অন্তত নয়জন নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ছয়জন পাকিস্তানের আর তিনজন ভারতের বলে দুই দেশের পক্ষ থেকে দাবি করা হয়েছে। রবিবার ভারতের কুপওয়ারা জেলার টংধড় পাহাড়ি অঞ্চলে এ ঘটনা ঘটে। চলতি বছর নিয়ন্ত্রণরেখায় ভারতের গোলাবর্ষণে একদিনে এটাই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা বলে উল্লেখ করা হয়েছে। সূত্র : ডন, এনডিটিভি, ইয়ন নিউজ, পিটিআই, এএফপি ।
সাম্প্রতিক সময়ে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের বিতর্কিত এলাকায় নয়াদিল্লির আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার পরই এমন ঘটনা ঘটল। এই ঘটনার জন্য উভয় দেশের কর্মকর্তারা পরস্পরকে দোষারোপ করছেন।
পাকিস্তানের ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর) এক টুইট বার্তায় জানিয়েছে, ভারতের সঙ্গে সংঘর্ষে এক সেনা শহিদ হয়েছেন এবং আরও দুই সেনা আহত হয়েছেন।
আইএসপিআর-এর তরফ থেকে আরও জানানো হয়েছে, সীমান্তের জুরা, শাহকোট এবং নওসেরি সেক্টরে বিনা উসকানিতে ভারতের যুদ্ধবিরতি লঙ্ঘনের জবাব দিয়েছে পাক সেনাবাহিনী। এতে ভারতের ৯ সেনা নিহত হয়েছেন। এছাড়া আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। একই সঙ্গে ভারতের দু’টি বাঙ্কার ধ্বংস হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।
এদিকে পাক অধিকৃত জম্মু-কাশ্মীরের ভেতরে সন্ত্রাসীদের অন্তত চারটি আস্তানা ও ঘাঁটিতে হামলা চালানোর দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী। গতকাল রবিবার সকালের দিকে পাক অধিকৃত কাশ্মীরের তাঙধর সেক্টরের বিপরীত পাশে ভারতীয় সেনাবাহিনীর এই হামলায় ব্যাপক হতাহত হয়েছে বলে দাবি করেছে নয়াদিল্লি।
ভারতীয় সংবাদ সংস্থা এএনআই বলছে, পাক অধিকৃত কাশ্মীরের নিলাম ঘাট উপত্যকায় সন্ত্রাসীদের ঘাঁটি ও চৌকিতে হামলা চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এতে পাক সেনাবাহিনীর চার থেকে পাঁচ সদস্য ও জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ এবং লস্কর-ই-তৈয়বার অনেক সদস্য হতাহত হয়েছে বলে দাবি করা হয়।
ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে আরো বলা হয়েছে, পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গি ঘাঁটিগুলিকে লক্ষ্য করে আর্টিলারি গান ব্যবহার করে ভারতীয় সেনা। এতে একাধিক জঙ্গি ঘাঁটি ধ্বংস হয়েছে। পাশাপাশি পাক সেনার একাধিক আউটপোস্টও ধ্বংস হয়েছে।
ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া এএফপিকে বলেন, পাকিস্তানি সেনাদের গুলিতে দু’জন সেনা ও একজন বেসামরিক লোক নিহত হয়েছেন, আহত হয়েছেন তিনজন। এই হামলায় বেশ কিছু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে এবং তিনজন বেসামরিক লোক হাসপাতালে চিকিৎসাধীন।
পাকিস্তান শাসিত কাশ্মীরের কর্মকর্তারা বলছেন, মুজাফফরাবাদ ও নিলম উপত্যকায় ছয়জন বেসামরিক লোক নিহত হয়েছেন এবং অপর আটজন আহত হয়েছেন।
মুজাফফরাবাদের ডেপুটি কমিশনার বাদার মুনির বলেন, মুজাফফরাবাদে বেসামরিক লোকদের বাড়িঘরে মর্টার শেল মারা হয়েছে। এতে পাঁচজন নিহত ও অপর ছয়জন আহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে তিনজন একই পরিবারের।
এর আগে গত বুধবার ভারতের কাশ্মীরে সহিংসতায় পাঁচজন নিহত হন।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ








কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ

কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ

১৫ নভেম্বর, ২০১৯ ০০:১২






ব্রেকিং নিউজ