খুলনা | মঙ্গলবার | ২২ অক্টোবর ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

আবরার হত্যাকান্ডের অবাধ ও  সুষ্ঠু তদন্ত চায় জাতিসংঘ  ও যুক্তরাজ্য

খবর প্রতিবেদন | প্রকাশিত ১০ অক্টোবর, ২০১৯ ০০:৪৫:০০

মুক্তভাবে নিজের মত প্রকাশের অভিযোগে বুয়েটের তরুণ ছাত্র আবরার ফাহাদ হত্যায় গভীর শোক প্রকাশ করেছে জাতিসংঘ। গতকাল বুধবার জাতিসংঘের আবাসিক সমন্বয়কের অফিস থেকে দেয়া এক বিবৃতিতে বলা বলা হয়েছে, বছরে পর বছর ক্যাম্পাসের সহিংসতায় বহু  মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝরেছে বহু প্রাণ। কিন্তু এসব ঘটনায় দায়ীরা দৃশ্যত পায় দায়মুক্তি। অভিযুক্ত হত্যাকারীদের কর্তৃপক্ষ গ্রেফতার করেছে এ বিষয়টিতে নোট নিয়েছে জাতিসংঘের বাংলাদেশ অফিস। ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, জাতিসংঘ এ ঘটনায় নিরপেক্ষ তদন্ত উৎসাহিত করে, যাতে সুষ্ঠু প্রক্রিয়ায় ন্যায়বিচারের পথ করে দেয় এবং একই সঙ্গে ভবিষ্যতে এমন ঘটনার প্রতিরোধ নিশ্চিত হয়। বিবৃতিতে আরো বলা হয়, মুক্তভাবে কথা বলা হলো মানুষের মানবাধিকার। এ জন্য কাউকে হয়রানি করা, নির্যাতন করা অথবা কাউকে হত্যা করা উচিত নয়।
ওদিকে আবরার হত্যাকাণ্ডে ডিকাব-এর সঙ্গে এক মতবিনিময়কালে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। 
এদিকে বুয়েটে হত্যাকান্ডের ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ’ করে ফেসবুক পোস্টে ব্রিটিশ হাইকমিশন বলেছে, মুক্তবাক, গণমাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসনের পক্ষে যুক্তরাজ্যের নিঃশর্ত অবস্থান রয়েছে। 
অপরদিকে আবরার ফাহাদ হত্যায় শোক জানিয়েছে জার্মানি। ঢাকায় অবস্থিত দেশটির দূতাবাস নিজেদের ফেসবুজ পেজে এক বিবৃতিতে এ তথ্য জানায়। বিবৃতিতে বলা হয়, ‘জার্মান সরকার নিজ দেশে যেমন এই অধিকারগুলো সমর্থন করে তেমনি সারা পৃথিবীতেও এর বাস্তবায়নে জোর সমর্থন দেয়। আর আমরা বিশ্বাস করি, এ অধিকারগুলোর লঙ্ঘন শাস্তিযোগ্য অপরাধ।’


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









১০ মাসে ডেঙ্গুতে মৃত্যু ১০৪

১০ মাসে ডেঙ্গুতে মৃত্যু ১০৪

২২ অক্টোবর, ২০১৯ ০০:২৭





ব্রেকিং নিউজ