১০ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত বুয়েটের এ্যাকাডেমিক কার্যক্রম বন্ধের ঘোষণা


প্রশাসনের জবাবদিহিতা, বিগত নির্যাতনের বিচার, নিরাপত্তা নিশ্চিত ও ১১ অক্টোবর (শুক্রবার) বিকেল ৫টার মধ্যে ১০ দফা দাবি জানিয়েছেন বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা। প্রতিটি দাবির সঙ্গে তারা আল্টিমেটাম দিয়েছেন। আর এই দাবিগুলো পূরণ না হওয়া পর্যন্ত কোনও এ্যাকাডেমিক কাজ চলবে না বলেও জানিয়ে দেন তারা। বেলা ১১টায় ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষার্থীরা এই ঘোষণা পড়ে শোনান।
সাধারণ শিক্ষার্থীদের পক্ষে তিনজন এসব দাবি সাংবাদিকদের সামনে পড়ে শোনান। তাদের একজন প্রতিনিধি বলেন, “বেঁধে দেওয়া সময়ে দাবি পূরণ না করা হলে ১৪ অক্টোবর অনুষ্ঠেয় বুয়েটের ভর্তি পরীক্ষাসহ সব এ্যাকাডেমিক কার্যক্রম স্থগিত রাখতে হবে।”
দাবিগুলোর মধ্যে অন্যতম হলো : ১. খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। সিসিটিভি ফুটেজ ও জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যানুসারে শনাক্তকারী খুনিদের প্রত্যেকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। ২. বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সিসিটিভি ফুটেজ থেকে শনাক্তকৃত সবাইকে আগামী ১১ অক্টোবরের মধ্যে আজীবনের জন্য বহিষ্কার নিশ্চিত করতে হবে। ৩. মামলা চলাকালীন সকল খরচ এবং আবরারের পরিবারের সব ক্ষতিপূরণ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে। এ মর্মে অফিসিয়াল নোটিশ ১১ অক্টোবর বিকেল ৫টার মধ্যে প্রমাণ করতে হবে। ৪. দায়ের করা মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালের অধীনে স্বল্পতম সময়ে নিষ্পত্তি করার জন্য প্রশাসনকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। ৫. অবিলম্বে চার্জশীটের কপিসহ অফিসিয়াল নোটিশ দিতে হবে। ৬. বুয়েটে সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করতে হবে। আগামী ৭ দিনের (১৫ অক্টোবর) মধ্যে বুয়েটে সব রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম স্থায়ীভাবে নিষিদ্ধ করতে হবে।
মোমবাতি প্রজ্বলন : আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ক্যাম্পাসে মোমবাতি প্রজ্বলন করে মৌন কর্মসূচি পালন করেন বুয়েট শিক্ষার্থীরা। বুধবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে তাঁরা এই কর্মসূচি পালন করেন। প্রথমে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের পাদদেশে জড়ো হন। এরপর সেখানে মোমবাতি প্রজ্বলন করে তাঁরা পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। পুনরায় তাঁরা শহিদ মিনারের পাদদেশে মিলিত হন এবং সেখানে প্রজ্বলিত মোমবাতি রেখে আবরারের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।
এই মৌন কর্মসূচি পালনের মধ্যদিয়ে গতকালকের মতো কর্মসূচি শেষ করেন শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার সকালে তাঁরা আবার কর্মসূচি পালন করবেন।


footer logo

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।