খুলনা | শুক্রবার | ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৮ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

ঢাবিতে গায়েবানা জানাজা, কফিন মিছিল

আবরার হত্যা : শোকে মুহ্যমান ক্ষোভে উত্তাল সারাদেশ

খবর প্রতিবেদন  | প্রকাশিত ০৯ অক্টোবর, ২০১৯ ০০:৪৯:০০

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে মঙ্গলবার দেশের বিভিন্নস্থানে বিক্ষোভসহ নানা কর্মসূচি পালিত হয়েছে। এসব কর্মসূচিতে অংশ নেন শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। আবরারের এমন মৃত্যুতে শোকে মুহ্যমান সবাই। উল্লেখ্য গত রবিবার রাতে বুয়েট ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন বুয়েট ছাত্রলীগের একদল নেতা-কর্মী।
ঢাবি : আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে গায়েবানা জানাজা ও কফিন মিছিল হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। মঙ্গলবার দুপুরে রাজু ভাস্কর্য চত্বরে এই গায়েবানা জানাজায় নেতৃত্ব দেন ডাকসুর সমাজ সেবা সম্পাদক আকতার হোসেন। পরে প্রতীকী কফিন নিয়ে শিক্ষার্থীদের একটি বিশাল মিছিল বুয়েটে যায়। বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বর, পলাশী হয়ে বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করে সেই কফিন মিছিল। 
গায়েবানা জানাজার পর সংক্ষিপ্ত বক্তব্যে ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেন, “ভারতের সঙ্গে দেশবিরোধী চুক্তির বিরোধিতা করায় আবরারকে হত্যা করা হয়েছে। আবরারের রক্তস্নাত দেশবিরোধী চুক্তি পুনর্বিবেচনা করতে হবে।”
আবরারকে হত্যার পর দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ মিছিলে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা বাধা দিয়েছে অভিযোগ করেন ডাকসুর ভিপি। 
চবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পোস্টার নিয়ে একাই অবস্থান নেন পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী খালেদ সাইফুল্লাহ। নগরের ষোলশহর রেলওয়ে স্টেশনে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। 
ইবি: আবরার হত্যার প্রতিবাদে দ্বিতীয়দিনের মতো ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
জাবি : বিক্ষোভ মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দুই ঘণ্টা ধরে চলা অবরোধে ঢাকা-আরিচা মহাসড়কে আটকে পড়ে সহগ্রাধিক যানবাহন। নবীনগর ও সাভার পর্যন্ত রাস্তার দু'ধারে শুরু হয় তীব্র যানজট।
রাবি : মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পুলিশের বাধা উপেক্ষা করে তারা মহাসড়কে অবস্থান নেন। পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের কয়েক দফা ধাক্কাধাক্কিও হয়।
সিলেট : নগরীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ নামে সংগঠন ওই কর্মসূচি পালন করে। 
রংপুর : নগরীর মডার্ন মোড় এলাকায় রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয়ের সামনে এসে মানববন্ধন করে। লালবাগ এলাকায় কারমাইকেল কলেজের শিক্ষার্থীরা এবং নগরীর বঙ্গবন্ধুর ম্যুরাল চত্বর এলাকায় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন করে।
গাজীপুর : ক্যাম্পাসের সামনে ঢাকা-শিমুলতলী সড়কে মানববন্ধন করেছেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) শিক্ষার্থীরা।
বরিশাল: হত্যার প্রতিবাদে ব্রজমোহন কলেজের (বিএম) শিক্ষার্থীরা এবং ছাত্র ফেডারেশন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট পৃথকভাবে কর্মসূচি পালন করেছে। এছাড়া বিএম কলেজের একদল শিক্ষার্থী গায়েবি জানাজা নামাজ আদায় করেন। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও ছাত্র ফেডারেশন নগরীর সদর রোডে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে।
নারায়ণগঞ্জ: হত্যার প্রতিবাদে প্রথমে সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে নগরের চাষাঢ়া শহীদ মিনারের সামনে মানববন্ধন এবং এরপর প্রগতিশীল ছাত্র জোটের ব্যানারে একই স্থানে বিক্ষোভ সমাবেশ হয়।
এছাড়া ব্রাহ্মণবাড়িয়ায় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা, ফরিদপুরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ও নোয়াখালী প্রেস ক্লাবের সামনে মানববন্ধন-সমাবেশ করেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। আন্দোলনকালে পুলিশ বাধা দেওয়া ও লাঠিচার্জের চেষ্টা করেছে বলে তাদের অভিযোগ।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





রূপপুর বালিশকাণ্ডে  ১৩ জন গ্রেফতার

রূপপুর বালিশকাণ্ডে  ১৩ জন গ্রেফতার

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:৫৫




ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকুন

ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকুন

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:৪৩





ব্রেকিং নিউজ


বটিয়াঘাটার ওসি ও দুই এএসআই ক্লোজড

বটিয়াঘাটার ওসি ও দুই এএসআই ক্লোজড

১৩ ডিসেম্বর, ২০১৯ ০১:২০




মহান বুদ্ধিজীবী দিবস কাল

মহান বুদ্ধিজীবী দিবস কাল

১৩ ডিসেম্বর, ২০১৯ ০১:০২






ডুমুরিয়া মুক্ত দিবস আজ

ডুমুরিয়া মুক্ত দিবস আজ

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:৫৮