খুলনা | মঙ্গলবার | ২২ অক্টোবর ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

দেশে কোটিপতি ঋণ গ্রহীতা  ৯৩ হাজার ৬৩৬ জন

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৭ অক্টোবর, ২০১৯ ০০:০০:০০

দেশের ব্যাংক থেকে কোটি টাকার বেশি ঋণ নিয়েছেন এমন গ্রাহকের সংখ্যা সর্বশেষ তথ্য অনুযায়ী, ৯৩ হাজার ৬৩৬ জন। বাংলাদেশ ব্যাংকের ঋণ বিতরণের হালনাগাদ প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। কেন্দ্রীয় ব্যাংকের এই প্রতিবেদনে চলতি বছরের মার্চ পর্যন্ত তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।
প্রতিবেদনে দেখা যায়, ২০০৮ সালের ডিসেম্বর থেকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত ১০ বছর তিন মাসে কোটি টাকার বেশি ঋণ নিয়েছেন এমন গ্রাহক বেড়েছে ৬৮ হাজার ৪৩০ জন। এর মধ্যে এ বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত— তিন মাসে ব্যাংক থেকে কোটি টাকার বেশি ঋণ নেওয়া গ্রাহকের সংখ্যা বেড়েছে ২ হাজার ৪৬১ জন।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সিরাজুল ইসলাম তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।এ প্রসঙ্গে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ বিষয়কে উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ব্যাংকিং খাতে দিন দিন খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে। বড় ঋণের গ্রাহকরাই বেশি ঋণ খেলাপি হচ্ছেন। তাই তাদের ঋণ দেওয়ার ক্ষেত্রে আরও বেশি যাচাই-বাছাই হওয়া দরকার। অনেক ব্যাংক তাদের আমানতের তুলনায় বেশি অর্থ ঋণ হিসেবে বিতরণ করেছে। এতে ওই ব্যাংকগুলো ঝুঁকির মধ্যে পড়েছে। তাই যে কোনো মূল্যে খেলাপি ঋণ উদ্ধার করতে হবে।
দেশে কোটিপতি ঋণ গ্রহীতার সংখ্যা ২০০৮ সালের ডিসেম্বরের শেষে ছিল ২৫ হাজার ২০৬ জন। পাঁচ বছর পরে ২০১৩ সালের ডিসেম্বরের শেষে কোটিপতি ঋণগ্রহীতার সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৮ হাজর ৯৫১ জন। ২০০৮র ডিসেম্বর থেকে ২০১৩র ডিসেম্বর পর্যন্ত এই পাঁচ বছরে দেশে কোটিপতি ঋণগ্রহীতা বেড়েছে ২৩ হাজার ৭৪৫ জন। এই সময় গড়ে প্রতিবছর কোটিপতি ঋণ গ্রহীতা বেড়েছে ৪ হাজার ৭৪৯ জন করে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




রেমিটেন্সে নতুন রেকর্ড

রেমিটেন্সে নতুন রেকর্ড

০৪ ফেব্রুয়ারী, ২০১৯ ০০:৫১

ফারমার্স ব্যাংক এখন পদ্মা ব্যাংক

ফারমার্স ব্যাংক এখন পদ্মা ব্যাংক

৩১ জানুয়ারী, ২০১৯ ০০:২৭




পতনের ধারায় ব্যাংক খাতের শেয়ার

পতনের ধারায় ব্যাংক খাতের শেয়ার

১০ অক্টোবর, ২০১৮ ০০:০০


প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত

প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত

০১ অগাস্ট, ২০১৮ ০০:১০



ব্রেকিং নিউজ