খুলনা | মঙ্গলবার | ২২ অক্টোবর ২০১৯ | ৬ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

হাইড্রোসিল (Hydrocele) রোগের উপর আলোচনা ও পরামর্শবলী

ডাঃ ফারুকুজ্জামান  | প্রকাশিত ০৫ অক্টোবর, ২০১৯ ০০:০০:০০

হাইড্রোসিল বলতে সাধারণভাবে অন্ডকোষের পর্দার (Tunica vaginalis) ভিতর পানি জমাকে বোঝায় । এই রোগ বাচ্চা থেকে শুরু করে প্রাপ্ত বয়স্ক যে কোনো পুরুষেরই হতে পারে। আজ আমরা শুধুমাত্র আলোচনা করবো প্রাপ্ত বয়স্ক রোগীদের হাইড্রোসিল রোগ নিয়ে। অনেকের জিজ্ঞাসা, মহিলাদের হাইড্রোসিল রোগ হয় কিনা? হয় (hydrocele of canal of nuck), কিন্তু এটার ধরণ, প্রকাশ কিম্বা চিকিৎসা পুরুষের হাইড্রোসিল রোগের থেকে আলাদা ।
কয়েকজন রোগীর সংক্ষিপ্ত ইতিহাস:
রোগী ১ : জনাব একলাস মোল্লা। বয়স ৬২ বছর। পেশায় কৃষক।  গ্রামে থাকেন। রোগীর ভাষ্যমতে, ২ বছর আগে তার ডান পাশের অন্ডকোষ ফোলা শুরু হয়। প্রথমে আস্তে আস্তে ফুললেও বর্তমানে তা বড় একটা ফুটবলের চেয়েও বড় আকার ধারণ করেছে (ফুটবল, সুপারি ইত্যাদি শব্দগুলো এখানে শুধুমাত্র যথাযথ আকার সম্পর্কে ধারণা দিতে ব্যাবহৃত হয়েছে) । কোনো ব্যথা নাই। কিন্তু অন্ডকোষ ওজনে বেড়ে যাওয়ায়, টানজনিত অস্বস্তি বোধ করেন সময়ে সময়ে। এটা নিয়ে হাটতে কষ্ট হয়। দেখতে খারাপ লাগে।   
রোগী ২ : জনাব মন্টু মিয়া। বয়স ৩২। তার ভাষ্যমতে, প্রায় ৫ বছর ধরে তার বাম দিকের অন্ডকোষ শক্ত হয়ে সামান্য ফুলে আছে । মাঝে মাঝে চিনচিন, ঝিনঝিন ব্যথা হয় । অবশ অবশ লাগে । গত ৩ বছর ধরে আস্তে আস্তে অন্ডকোষের পর্দায় পানি জমা শুরু হয়। বর্তমানে তা প্রায় ছোট একটা টেনিস বলের আকার ধারণ করেছে। গ্রাম্য ডাক্তার থেকে নিয়মিত চিকিৎসা নিচ্ছিলেন শুরু থেকেই। কিন্তু ভালো হচ্ছেন না।
রোগী ৩ : রবিউল ইসলাম । বয়স ১৯ । তারও বাম অন্ডকোষে একই ধরণের সমস্যা। ১ বছর ধরে গ্রাম্য কবিরাজ দিয়ে ৩ বার অন্ডকোষ থেকে পানিও বের করেছেন তিনি । কিন্তু লাভ হয়নি । বারবারই পানি জমছে। বর্তমানে তা ছোট সুপারির আকার ধারণ করে আছে । জিজ্ঞাসা করতে জানা গেলো, ৪ মাস যাবৎ তার প্রচন্ড কাশি হয়েছে, মাঝে মাঝে সন্ধ্যার দিকে জ্বর আসে । গত ৬ মাসে ওজন কমছে প্রায় ৭-৮ কেজি ।
কারণগত দিক বিবেচনা করলে হাইড্রোসিল রোগের ২ টা প্রধান ধরণ আছে (এছাড়াও এই রোগের আরো কিছু প্রকারভেদ আছে, চিকিৎসা প্রদানের ক্ষেত্রে যেগুলা বিবেচনা করাও গুরুত্বপূর্ণ )
প্রধান ধরণ (কারণগত প্রকারভেদ) :
১) প্রাইমারি ভ্যাজাইনাল হাইড্রোসিল (Primary vaginal hydrocele) : এক্ষেত্রে সাধারণভাবে হাইড্রোসিল রোগের সুনির্দিষ্ট কোনো কারণ খুঁজে পাওয়া যায় না । ব্যথা বা অন্য কোনো উপসর্গ থাকে না বলে, অনেক রোগীই দীর্ঘদিন পর্যন্ত এটি গোপন করে রাখতে পারেন। তাই দিন দিন তা আকারে অনেক বড় হতে থাকে (যেমনটি হয়েছে এখানে প্রথম রোগীর ক্ষেত্রে) । অপেরেশনের এর মাধ্যমে এই রোগ থেকে সম্পূর্ণ ভালো হওয়া সম্ভব। এই অপেরেশনের পর সাধারণভাবে অপেরেশনের চিহ্ন অন্ডকোষের উপর বুঝা যায় না। তবে প্রথম কয়েক মাস পর্যন্ত অপেরেশনের জায়গা শক্ত অনুভূত হতে পারে, যা পরবর্তীতে মিলিয়ে যায়।
২) সেকেন্ডারি হাইড্রোসিল (Secondary hydrocele) : এক্ষেত্রে হাইড্রোসিল অন্ডকোষের অন্য কোনো সমস্যা যেমন, অন্ডকোষে আঘাত, টিউমার, ইনফেকশন ইত্যাদি কারণের ফলস্বরূপ হয়ে থাকে। তাই হাইড্রোসিল-এর চিকিৎসার পাশাপাশি এসব সুনিদির্ষ্ট কারণের চিকিৎসা নেয়া অতি গুরুত্বপূর্ণ। না হলে একই ঘটনার পুনরাবৃত্তি সহ অন্যান্য জটিলতা সৃষ্টি হতে পারে।
এবার লক্ষ্য করা যাক আমাদের দ্বিতীয় রোগীর ক্ষেত্রে । পরীক্ষা-নিরীক্ষা করে জানা গেলো, এক্ষেত্রে হাইড্রোসিল অন্ডকোষের টিউমারের ফলস্বরূপ হয়েছে। তাই এক্ষেত্রে সময়মতো টিউমারের চিকিৎসা গ্রহণ অতি গুরুত্বপূর্ণ (আক্রান্ত অন্ডকোষ অপেরেশনের মাধ্যমে ফেলে দেয়া এবং টিউমারের পর্যায় অনুযায়ী কেমোথেরাপি/রেডিওথেরাপি নেয়া) ।
চলুন যাওয়া যাক তৃতীয় রোগীর কাছে । পরীক্ষা-নিরীক্ষা থেকে জানা গেলো, তিনি ফুসফুস-সহ অন্ডকোষের যক্ষা (Tuberculosis) রোগে ভুগছেন । এক্ষেত্রে নিয়মমতো যক্ষার ঔষধ সেবন করাই হলো যথেষ্ট চিকিৎসা । অধিকাংশ ক্ষেত্রেই এখানে হাইড্রোসিল-এর জন্য পৃথক কোনো চিকিৎসা বা অপেরেশনের দরকার পড়ে না।
ভালো থাকবেন  “ধন্যবাদ”    
ডাঃ ফারুকুজ্জামান 
এমবিবিএস (সিএমসি ), বিসিএস (স্বাস্থ্য), 
এফসিপিএস (সার্জারি),
এমআরসিএস (এডিনবার্গ, ইংল্যান্ড), 
এমএস (সার্জারি)- বারডেম হাসপাতাল, ঢাকা।
সহকারী রেজিস্ট্রার, 
সার্জারি বিভাগ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




Lipoma (চর্বির টিউমার) কি? আসুন জানি ।

Lipoma (চর্বির টিউমার) কি? আসুন জানি ।

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০৩


প্লাস্টিক সার্জারি কী ও কেন

প্লাস্টিক সার্জারি কী ও কেন

০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০








ব্রেকিং নিউজ