খুলনা | মঙ্গলবার | ২২ অক্টোবর ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

এক বাসায় অভিযানেই ১৩ টন স্বর্ণ উদ্ধার!

খবর প্রতিবেদন | প্রকাশিত ০২ অক্টোবর, ২০১৯ ০০:০০:০০

শুধুমাত্র একটি বাসায় অভিযানেই ধরা পড়েছে অবৈধভাবে রাখা ১৩ টন স্বর্ণ। ১ হাজার কেজিতে এক টন, সে হিসেবে ১৩ হাজার কেজি স্বর্ণ উদ্ধার করা হলো।
ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৫৬ হাজার ৮৬২ টাকা। এ হিসেবে ১৩ হাজার কেজি স্বর্ণের দাম বের করতেও খটকা লেগে যাওয়ার মতো অবস্থা। এত বিপুল পরিমাণ স্বর্ণ কোনো ব্যক্তির কাছে থাকা অবিশ্বাস্য। শুধু স্বর্ণই নয়, ওই বাসায় বিলিয়ন বিলিয়ন ডলার, ইউরো ও ইউয়ানও মিলেছে। চীনের পুলিশ হাইনানের ডানজু প্রদেশের সাবেক মেয়র জাং কিউয়ের বাড়ি থেকে এসব স্বর্ণ ও অর্থ উদ্ধার করা হয়েছে।
দেশটির জাতীয় তত্ত্বাবধান কমিশন (এনএসসি) দুর্নীতির অভিযোগে জাং কিউয়ের বাড়িতে অভিযানের আদেশ দেয়। এই মেয়রের বেশ কয়েকটি বিলাসবহুল বাড়িও রয়েছে। তার একটি বাড়ি গোপন গুদাম হিসেবে ব্যবহার করা হতো। ওই ‘গুদাম’ থেকে ১৩ টন স্বর্ণ, কয়েকশ’ মিলিয়ন মার্কিন ডলার ও প্রায় ৩৪ বিলিয়ন ইউরো উদ্ধার করা হয়। ৩৪ বিলিয়ন ইউরো সমান ৩১ লাখ কোটি টাকা। এসব তথ্য দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।
গণমাধ্যমটি এক প্রতিবেদন জানায়, ২০১৩ সালে শি জিনপিং চীনের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেন। এর পরই তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই শুরু করেন। দেশেটিতে দুর্নীতির অভিযোগে এখন পর্যন্ত ২৫৪ জন জ্যেষ্ঠ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









‘ভারতের অর্থনীতি সংকটে’

‘ভারতের অর্থনীতি সংকটে’

১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০





ব্রেকিং নিউজ