খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

ডেঙ্গু জ্বরের প্রকোপ কমছেনা খুলনা অঞ্চলে প্রতিদিনই ভর্তি হচ্ছেন নতুন রোগী 

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৪৮:০০

ডেঙ্গু জ্বরের প্রকোপ কমছেনা খুলনা অঞ্চলে প্রতিদিনই ভর্তি হচ্ছেন নতুন রোগী 

খুলনা অঞ্চলে কমছেনা ডেঙ্গু জ্বরের প্রকোপ। প্রতিদিনই বিভাগের হাসপাতালগুলোতে নতুন নতুন রোগীরা ভর্তি হচ্ছেন। এ পর্যন্ত খুলনা বিভাগে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৪ জন।
খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ সৈয়দ জাহাঙ্গীর হোসেন বলেন, ‘খুলনা অঞ্চলের হাসপাতালগুলোতে প্রতিদিনই ডেঙ্গু রোগীরা চিকিৎসা সেবা নিচ্ছেন। গড়ে প্রায় দেড়শ রোগী প্রতিদিন ভর্তি হচ্ছেন। তিনি আরও বলেন, আগামী মাসের শেষ দিকে ডেঙ্গুর প্রকোপ কমবে। শীতের আভা শুরু হলে এডিস মশা কমবে। তবে আগামী বছর এ অঞ্চলে ডেঙ্গুর প্রকোপ ব্যাপক আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।
খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের সূত্রমতে, এ পর্যন্ত খুলনার বিভিন্ন জেলায় মোট ৭ হাজার ৩৬০ জন রোগী চিকিৎসা নিয়েছেন। অধিকাংশ রোগীই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখনও চিকিৎসা নিচ্ছেন ৫২০ জন। খুলনা বিভাগে ডেঙ্গু আক্রান্ত জেলাগুলোর মধ্যে যশোর, কুষ্টিয়া ও সাতক্ষীরায় ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি। যশোর জেলায় ২ হাজার ৩১১ জন, কুষ্টিয়ায় ৯৬২ জন, খুলনায় ২০০ জন, বাগেরহাটে ২৩০ জন, সাতক্ষীরায় ৪৮০ জন, ঝিনাইদহে ৩৭৮ জন, মাগুরায় ৩৩৮ জন, নড়াইলে ৩০১ জন, চুয়াডাঙ্গায় ১১৫ জন, মেহেরপুরে ১৯০ জন এবং খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ৯৬৪ জন চিকিৎসা নিয়েছেন।
অন্যদিকে গত কয়েকদিনে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমতির দিকে থাকলেও শুক্রবার এই ধারার উর্ধ্বমূখীর প্রবণতা লক্ষ্য করা গেছে। 
স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় (১৯ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২০ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫০৮ জন। এর মধ্যে ঢাকায় ১৬৫ ও ঢাকার বাইরে নতুন ভর্তি রোগী ৩৪৩ জন।
এর আগে বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা ছিলো ৪৯১ জন। এর মধ্যে ঢাকায় ১৫৯ জন এবং ঢাকার বাইরে ৩৩২ জন আক্রান্ত হয়। 
কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, পহেলা জানুয়ারি থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৯৮৯ জন। হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি গেছেন ৮১ হাজার ৬২৮ জন। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দুই হাজার ১৫৮ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৯০২ জন এবং অন্যান্য বিভাগে এক হাজার ২৫৬ জন ভর্তি। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২০৩ টি মৃত্যুর তথ্য এসেছে। ১১৬ টি মৃত্যু পর্যালোচনা করে ৬৮ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

২৩ অক্টোবর, ২০১৯ ০০:৪১