খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

বিদায়ী মাসাকাদজার নায়কোচিত  ব্যাটিংয়ে জিম্বাবুয়ের জয়

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৪৭:০০

ত্রিদেশীয় টি-টেয়েন্টি সিরিজ থেকে আগেই বিদায় নিশ্চিত হয়েছিলো জিম্বাবুয়ের। আর আগেই ফাইনাল নিশ্চিত করেছিলো আফগানিস্তান। তাই এই দুই দলের ম্যাচটি ছিলো মূলত নিয়ম রক্ষার ম্যাচ। নিয়ম রক্ষার ম্যাচে সবার নজরে ছিলো জিম্বাবুয়ের তারকা ক্রিকেটার হ্যামিল্টন মাসাকাদজার দিকে। কারণ এই ম্যাচ খেলেই ক্রিকেট থেকে অবসর নিলেন তিনি। আর মাসাকাদজাকে বিদায়ী ম্যাচে জয় উপহার দিলো জিম্বাবুয়ে। গতকাল শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে তারা ৭ উইকেটের বড় ব্যবধানে টি-টোয়েন্টিতে অপ্রতিরেধ্য হয়ে আফগানিস্তানকে পরাজিত করে। যে ম্যচে নায়ক ছিলেন বিদায়ী মাসাকাদজাই। মূলত তার মাত্র ৪২ বলে ৭১ রানের ইনিংসে ভর করেই জয় পায় আইসিসির বহিস্কারদেশ মধ্যে থাকা দলটি। 
বিদায়বেলায় এমন ভাগ্য অনেক কিংবদন্তিরও হয়নি। হ্যামিল্টন মাসাকাদজার হলো। দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন, তার আসল দায়িত্ব ব্যাটিংয়েও ছড়ালেন আলো। মাসাকাদজার দুর্দান্ত এক ইনিংসে ভর করেই ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে নিজেদের শেষ ম্যাচটায় জয়ের স্বাদ পেলো জিম্বাবুয়ে। 
এদিন আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৫ রান করে জিম্বাবুয়ে। দলের হয়ে ৪৭ বলে সর্বোচ্চ ৬১ রান করেন রহমাতুল্লাহ গুরবাজ। ৪টি বাউন্ডারি ও সমান সংখ্যক ওভার বাউন্ডারি ছিলো তার ইনিংসে। এছাড়া হজরতুল্লাহ করেন ৩১ রান। জিম্বাবুয়ের হয়ে ৪টি উইকেট নেন এমপুফু। 
জবাবে ব্যাট করতে নেমে হ্যামিল্টন মাসাকাদজা আর ব্রেন্ডন টেলর ওপেনিং জুটিতে ২৯ বলে তুলেন ৪০ রান। মুজিব উর রহমানকে তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে ক্যাচ হন ১৭ বলে ১৯ করা এই ব্যাটসম্যান। এরপর দলের জয়ের ভিতটা আসলে গড়ে দিয়েছেন মাসাকাদজাই। ৪২ বলে ৭১ রানের এক ঝড়ো ইনিংস আসে ‘বিদায়ী’ এই ব্যাটসম্যানের উইলো থেকে, যে ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ৪টি বাউন্ডারি আর ৫টি ছক্কায়। মাসাকাদজা আউট হওয়াতে ১১০ রানে ২ উইকেট হারায় জিম্বাবুয়ে। জয়টা তখন আসলে সময়ের ব্যাপার ছিল। ৮ উইকেট হাতে নিয়ে ৪৩ বলে দরকার ছিল ৪৬ রান। এরপর ৩২ বলে ৩৯ করে রেগিস চাকাভা আউট হয়েছেন। আর মুতুমবদজিকে সঙ্গে নিয়ে শন উইলিয়ামস (২৩ বলে অপরাজিত ২১) তুলির শেষ আঁচড়টা দিয়েছেন।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









সৌরভ আশাবাদী

সৌরভ আশাবাদী

২৩ অক্টোবর, ২০১৯ ০০:০০





ব্রেকিং নিউজ

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

২৩ অক্টোবর, ২০১৯ ০০:৪১