খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

দেশি ৮০-৯০ ভারতীয় ৭০ টাকা দরে বিক্রি

খুলনায় পারদের মতো উঠানামা করছে পেঁয়াজের মূল্য : নেই কোনো মনিটরিং 

নিজস্ব প্রতিবেদক  | প্রকাশিত ২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৩৪:০০

ভারতে পেঁয়াজের রফতানী মূল্য দ্বিগুণ বাড়িয়ে দেওয়ার খবরেই খুলনায় পেঁয়াজের মূল্য বেড়ে গেছে। অথচ ভারতীয় পেঁয়াজ এখনো খুলনায় আমদানীই হয়নি। এদিকে পেঁয়াজ সংকটের কারণ দেখিয়ে মজুতদাররা ইচ্ছামাফিক বাড়িয়ে দিয়েছে দাম। ফলে পারদের মতো উঠা-নামা করছে যেনো পেঁয়াজের বাজার। গত তিন সপ্তাহের মধ্যে পেঁয়াজের মূল্য বেড়েছে ও কমেছে তিন বার। ভারতে পেয়াজের মুল্যবৃদ্ধির ঘোষনাকে পুজি করে অধিক লাভের আশায় ব্যবসায়িরা সিন্ডিকেটের মাধ্যমে বাড়িয়ে দিয়েছে পেঁয়াজের দাম এমন অভিযোগ ভোক্তাদের। তবে পেঁয়াজের বাজার বেসামাল হলেও নেই বাজার দর মনিটরিং। দাম বৃদ্ধিতে ভোগান্তিতে নিম্ন ও মধ্য আয়ের ভোক্তারা। 
গতকাল শুক্রবার নগরীর বিভিন্ন খুচরা বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ বড় সাইজ ৯০ টাকা, দেশি পেঁয়াজ মাঝারি ৮০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৭০ টাকা দরে বিক্রি হয়েছে। অথচ এর আগে গত ৩০ আগস্ট নগরীর বিভিন্ন খুচরা বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৫৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৫০ টাকা দরে বিক্রি হয়েছে। আর গত ১৫ সেপ্টেম্বর নগরীর বিভিন্ন খুচরা বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৮০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৭০ টাকা দরে বিক্রি হয়েছে।  
গত ৩০ আগস্ট নগরীর কদমতলা স্টেশন রোডস্থ বিভিন্ন আড়তে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৪০ থেকে ৪৪ টাকা, ভারতীয় পেঁয়াজ ৪২ থেকে ৪৩ টাকা দরে বিক্রি হয়। এ সময় নগরীর বিভিন্ন খুচরা বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৫৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৫০ টাকা দরে বিক্রি হয়। এখন সেই দেশি পেঁয়াজ মানভেদে কেজিপ্রতি ৮০ থেকে ৯০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।   
নগরীর কদমতলা স্টেশন রোডস্থ মেসার্স বাগদাদ ট্রেডার্সের ম্যানেজার মীর হযরত আলী বলেন, ‘ভারতে বন্যার কারণে ভারতে পেঁয়াজের রফতানী মূল্য দ্বিগুণ করা হয়েছে। এ কারণে খুলনায় পেঁয়াজের দাম বেড়েছে। নগরীর কদমতলা স্টেশন রোডস্থ এলাকায় ব্যবসায়ি মোঃ নাসির শেখ বলেন, ‘প্রায় ১৮-১৯ দিনের মধ্যে পেঁয়াজের দাম তিন বার ওঠা-নামা করেছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আগস্টের শেষ সপ্তাহে দেশি পেঁয়াজ ৫৫ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৫০ টাকা দরে বিক্রি হয়েছে। অথচ সেই দেশি পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৭০ টাকা দরে বিক্রি বিক্রি হচ্ছে। একই ভাবে, নগরীর স্টেশন রোডস্থ কদমতলা বড় বাজার এলাকার মেসার্স তানভীর বাণিজ্য ভান্ডারের স্বত্ত্বাধিকারী মোঃ হাবিবুর রহমান বলেন, ‘শুল্ক বেশি হওয়ায় ব্যবসায়িরা ভোমরা ও হিলি বন্দরে পেঁয়াজ সরবরাহ কম করছে। এ কারণে পেঁয়াজের দাম বাড়তি। মেসার্স বাগদাদ ট্রেডিং এর স্বত্ত্বাধিকারী মোঃ হামিদুর রহমান বলেন, ‘কয়েকদিন আগে ভারতে পেঁয়াজের রফতানি মূল্য দ্বিগুণ হওয়ায় খুলনায় পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে।


 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

২৩ অক্টোবর, ২০১৯ ০০:৪১