খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

একদিনে আক্রান্ত রোগী ভর্তি ৬৫৩

খুলনাসহ সারাদেশে ফের বেড়েছে ডেঙ্গুর প্রকোপ : যশোরে শিশুসহ দু’জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক ও অভয়নগর প্রতিনিধি | প্রকাশিত ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০১:২২:০০

খুলনাসহ সারাদেশে ফের বেড়েছে ডেঙ্গুর প্রকোপ : যশোরে শিশুসহ দু’জনের মৃত্যু

খুলনাসহ সারাদেশে আবারও ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। সরকারি হিসাব অনুযায়ী ২৪ ঘন্টার ব্যবধানে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে ৬৫৩ জন। গত রবিবার রাতে ও গতকাল সোমবার সকালে খুমেক হাসপাতালে শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে। এদিকে এ পর্যন্ত খুলনায় ১২০৬ জনের মধ্যে মৃত্যু হয়েছে ১৩ জনের।
খুলনা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, খুলনায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘন্টায় দু’জনের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার বিকেল ৪টায় অভয়নগর নওয়াপাড়া এলাকার বাসিন্দা সরদার আব্দুল খালেকের ছেলে খবিরুদ্দিন (৫০) এর মৃত্যু হয়েছে। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডের সমন্বয়কারী আবাসিক ফিজিশিয়ান ডাঃ শৈলেন্দ্রনাথ বিশ্বাস মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।
ডাঃ শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, গতকাল সোমবার বিকেল পোনে ৪টার দিকে খবির উদ্দিন (৫০) নামে এক ডেঙ্গু রোগী মারা গেছেন। তিনি মণিরামপুর সদরের আব্দুল খালেকের ছেলে। গত রবিবার সন্ধ্যায় তাকে এখানে ভর্তি করা হয়েছিল।
এর আগে গত রবিবার রাত ১০টায় মারা যায় যশোরের মনিরামপুর উপজেলার গোপালপুর গ্রামের কামরুজ্জামানের আট মাসের ছেলে রাফিজ। এর আগে তার স্বাস্থের অবনতি হলে তাকে রাত ৯টায় ইনটেনসিভ কেয়ার ইউনিটের আইসিইউতে নেওয়া হয়। শনিবার বিকেল ৪টায় রাফিতকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
এদিকে খুলনায় সাড়ে ১২শ’ রোগী আক্রান্ত হয়েছে, আর সরকারি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে বলে জানা গেছে।
এদিকে খোঁজ নিয়ে জানাযায়, গত ২৪ ঘন্টায় খুলনা জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৩৭ জন। গত কয়েকদিনের মধ্যেই গতকালই বেশি ভর্তি হয়েছে। ভর্তি ৩৭ জনের মধ্যে খুলনা মেডিকেল কলেজ  হাসপাতালে ৩৬ জন ও খুলনা জেনারেল হাসপাতালে ১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে ১২শ’ ৬ জন ও ছাড়পত্র নিয়েছে ১১শ’ ৭ জন। চিকিৎসাধীন রয়েছে ৯৯ জন।
এদিকে সারাদেশে গত ২৪ ঘণ্টায় (১৫ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১৬ সেপ্টেম্বর সকাল ৮টা) হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৫৩ জন ডেঙ্গু রোগী। এর আগের দিন এ সংখ্যা ছিল ৬১৯ জন। আর গত শনিবার (১৪ সেপ্টেম্বর) হাসপাতালে ভর্তি হন আরও কম রোগী, ৫২৭ জন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্যে গত ৩ দিনে ডেঙ্গু রোগীর বৃদ্ধির এ চিত্র পাওয়া গেছে।
কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় সারাদেশের হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৬৯২ জন। নতুন করে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে ঢাকার ভেতরে ১৯৩ জন, আর ঢাকার বাইরে ৪৬০ জন।
বর্তমানে সারাদেশের হাসপাতালগুলোতে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা ২ হাজার ৫০৭ জন। এর মধ্যে ঢাকায় ৯৮৩ জন, ঢাকার বাইরে ১ হাজার ৫২৪ জন। সারাদেশের মোট ডেঙ্গু আক্রান্ত ৯৭ শতাংশ রোগী হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন বলেও জানায় কন্ট্রোল রুম।
কন্ট্রোল রুমের তথ্য থেকে আরও জানা যায়, গত জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৮১ হাজার ৮৩৯ জন। এর মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৯ হাজার ১২৯ জন। আর এ মাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৭৪২ জন।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

২৩ অক্টোবর, ২০১৯ ০০:৪১