খুলনা | মঙ্গলবার | ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

খুলনায় পবিত্র আশুরা পালিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৩০:০০

যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত হয়েছে। নগরীতে গত মঙ্গলবার এ উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে তাজিয়া মিছিল বের হয়। তাজিয়া মিছিলে অংশ নেওয়া লোকজন বুক চাপড়ে শোক প্রকাশ করেন। তাঁদের হাতে ছিল প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার।
শোক ও স্মৃতিকে স্মরণ করে মঙ্গলবার দিনভর কর্মসূচির মধ্যে ছিল তাজিয়া মিছিল, বিশেষ মোনাজাত, পবিত্র কোরআনখানি ও ধর্মীয় মহামিছিল। অনেকে এই পবিত্র দিনের স্মরণে রোজা রাখেন। গরিবদের মধ্যে খাদ্য বিতরণ করা হয়।
১০ মহররম সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ একটি দিন। দিনটি পবিত্র আশুরা নামে পরিচিত। হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর নাতি হযরত ইমাম হোসাইন (রাঃ) এবং তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহিদ হন।
প্রতিবারের মত পবিত্র মহররম উপলক্ষে আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ট্রাস্ট আয়োজিত শোক আলোচনা সভা মঙ্গলবার অনুষ্ঠিত হয়। ১লা হতে ১০ মহররম পর্যন্ত আলোচনায় অংশ নেন ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহিম খলিল রাজাভী এবং সমাপনী দিনে হযরত ইমাম হোসাইন (আঃ) এর পবিত্র শাহাদাৎ স্মরণে আশুরার শোক মিছিল নগরীর আলতাপোল লেনস্থ আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ট্রাস্ট ইমাম বাড়ি হতে সকাল ১০টা ২০ মিনিটে বের হয়। 
আলোচনা শেষে শোক ও মাতম মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় ইমামবাড়িতে গিয়ে শেষ হয়। এ শোক মিছিলে খুলনা ও অন্যান্য এলাকা থেকে আগত শিয়া মুসলমান নারী ও পুরুষ অংশ গ্রহণ করেন।
খানজাহান আলী থানা প্রতিনিধি : উপলক্ষে গিলাতলা ২নং বিহারী কলোনীবাসির উদ্যোগে কারবালার শহিদদের প্রতি শ্রদ্ধা ও শোক জানাতে মঙ্গলবার দুপুরে তাজিয়া মিছিল, দোয়াসহ বিভিন্ন কর্মসুচি পালন করেন। 
১০ মহরম বিকেল ৩টায় খলিফা মোঃ কাইয়ুম হোসেনের নেতৃত্বে তাজিয়া মিছিলটি কলোনীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আটরা শ্রীনাথ মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে এসে শেষ হয়। মিছিলে শিয়া সম্প্রদায়ের মুসলিম নারী-পুরুষ আবাল-বৃদ্ধারা অংশগ্রহণ করেন। পরে স্কুল মাঠে ইমাম হোসেনের অনুকর করে লাঠি খেলাসহ বিভিন্ন খেলা অনুষ্ঠিত হয়। এর আগে ুেযাহরবাদ কলোনীর এসপিজিআরসি অফিসের সামনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে ২নং বিহারী কলোনীর সভাপতি মোঃ জাবিরুল ইসলাম লিটন, মোঃ নিজাম উদ্দিন, শেখ ইছা, মোঃ রমজান হোসেন, শেখ আসলাম হোসেন, মোঃ ভুট্টো, জসিম , ইনছান, তানভীর আহম্মেদ, কিয়ামুদ্দিন ইদুসহ বিহারী কলোনীর বিভিন্ন স্তরের মানুষ উপস্থিত ছিলেন। পরে সকলের মাঝে উন্নত খাবার পরিবেশন করা হয়।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ










জমজমাট খুলনা আয়কর মেলা 

জমজমাট খুলনা আয়কর মেলা 

১৯ নভেম্বর, ২০১৯ ০০:৩৯


খুলনায় এলপি গ্যাসের দাম বাড়ছে

খুলনায় এলপি গ্যাসের দাম বাড়ছে

১৯ নভেম্বর, ২০১৯ ০১:০০


ব্রেকিং নিউজ