খুলনা | সোমবার | ২১ অক্টোবর ২০১৯ | ৬ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

সংসদে ওবায়দুল কাদের 

পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১২ হাজার ৫৪ জন 

খবর প্রতিবেদন | প্রকাশিত ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৫১:০০

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বাংলাদেশ পুলিশ বিভাগের তথ্য অনুসারে গত পাঁচ বছরে ১২ হাজার ৫৪ জন সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। দুর্ঘটনায় দায়েরকৃত মামলাসমূহের নিষ্পত্তির জন্য আইনগত পদক্ষেপ গ্রহণ অব্যাহত আছে। সোমবার সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় সংসদ সদস্য মোশারফ হোসেনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই অধিবেশন শুরু হয়। অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, দেশের মহাসড়কগুলোতে দুর্ঘটনা রোধে সার্বক্ষণিক নজরদারী বাড়ানোর জন্য সওজসহ সংশি¬ষ্ট সংস্থাসমূহ (বিআরটিএ, হাইওয়ে পুলিশ, ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্স) সমন্বয়ে পাইলট হিসেবে একটি প্রকল্প গ্রহণের বিষয়টিও বিবেচনাধীন রয়েছে।
বিএনপি’র রুমিন ফারহানার সম্পুরক প্রশ্নের উত্তরে ঈদের আগে যানজট প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, ফোর লেন সড়ক থেকে যখন দুই লেনে গাড়ী চলাচল করে তখনই যানজটের চিত্র দেখা যায়। এবারের ঈদের উত্তরবঙ্গের ক্ষেত্রেও তাই হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে জয়দেবপুর থেকে এলেঙ্গা পর্যন্ত সার্ভিসলেনসহ দু’টি ফোর লেন সড়ক হচ্ছে। সেখানে ২৬টি ব্রিজ ও ১৩টার মতো আন্ডারপাস হচ্ছে। এছাড়া দু’টি ফ্লাইওভারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।
বিএনপি’র অপর সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের অপর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ভারতের সঙ্গে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ এবং দুই দেশের যাত্রী সাধারণের যাতায়াতের সুবিধার্থে ৫টি আন্তর্জাতিক রুটে বাস চলাচল করছে। রুটগুলো হচ্ছে ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা, ঢাকা-সিলেট-শিলং-গোহাটি-ঢাকা এবং ঢাকা-খুলনা-কলকাতা-ঢাকা। তিনি জানান, আন্তঃদেশীয় বাণিজ্য সম্প্রসারণ ও যাত্রী সাধারণের চাহিদা বিবেচনায় আরো নতুন রুট চালুর বিষয় সক্রিয় বিবেচনাধীন আছে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ