খুলনা | শনিবার | ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

এবার ফুটবলেও বাংলাদেশের আফগানিস্তান চ্যালেঞ্জ 

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০:০০

এবার ফুটবলেও বাংলাদেশের আফগানিস্তান চ্যালেঞ্জ 

টেস্ট ক্রিকেটের নবীনতম সদস্য আফগানিস্তানের কাছে ঘরের মাঠে বড় হারের লজ্জা পেয়েছে বাংলাদেশ। এবার ফুটবলেও প্রতিপক্ষ আফগানিস্তান। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ বাছাই মিশন। ২০২২ বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়ান কাপ ফুটবলের বাছাইয়ের ই গ্র“পে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। তাজিকিস্তানের দুশানবে’তে রাত আটটায় শুরু হবে ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করবে বাংলা টিভি। এছাড়াও বিশ্বকাপ এবং এশিয়ান কাপ বাছাইয়ের বাকি সাতটি ম্যাচ (হোম-অ্যাওয়ে) ও দেখা যাবে বাংলা টিভিতে। 
নিরাপত্তা ইস্যুতে বহুদিন ধরেই ঘরের মাঠে খেলতে পারছে না আফগানিস্তান। যে কারণে গতবার বিশ্বকাপ বাছাইয়ে তারা হোম ম্যাচ খেলেছিল ইরানে। এবারের বাছাইপর্বের ম্যাচগুলো তারা কাতারের রাজধানী দোহায় হোম ভেন্যুতে খেলতে চেয়েছিল। তবে আফগানিস্তানের প্রস্তাবে রাজি হয়নি কাতার। ফলে আগামীকালকের ম্যাচটি বাংলাদেশকে খেলতে হবে তাজিকিস্তানের দুশানবে।
এখন পর্যন্ত আফগানদের বিপক্ষে মোট চারবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে লাল সবুজের প্রতিনিধিদের সেরা অর্জন কেবল একটি ম্যাচ ড্র; এছাড়া বাকি তিনবারই হেরেছে তারা।
এখ পর্যন্ত ছয় বার আন্তর্জাতিক ফুটবলে দেখা বাংলাদেশ এবং আফগানিস্তানের। এতে দুই দলেরই জয়ের পাল্লা সমান। একটি করে ম্যাচ জিতেছে তারা। সর্বশেষ মোকাবেলায় আফগানরা ৪-০তে হারের লজ্জ্বা দেয় মারুফুল হকের দলকে। ২০১৫ এর কেরালা সাফে সেই হার। আর বাংলাদেশ জিতেছে সেই ১৯৭৯ সালে। ঢাকায় অনুষ্ঠিত এশিয়ান কাপের বাছাই পর্বের ফিরতি ম্যাচে লাল সবুজরা ৪-১ গোলে জিতেছিল আফগানদের বিপক্ষে। অবশ্য প্রথম পর্বের ম্যাচে খেলা শেষের বাঁশী বাজে ২-২ স্কোল লাইন নিয়ে। মাঝে ২০০৮ থেকে ২০১৫ এ রাশিয়া বিশ্বকাপের আগ পর্যন্ত তিন বার সাক্ষাৎ উভয় দলের। এতে কেউ জেতেনি। ২০০৮ এ কিরগিজস্তানে অনুষ্ঠিত এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাই পর্বে গোল শ্যূতে শেষ হয় দুই দলের ম্যাচ। ২০০৮ এর কলম্বো- মালে সাফে ২-২ গোলে ড্র। দুই গোলে পিছিয়েও এক পয়েন্ট নিশ্চিত আবু ইউসুফের দলের। ২০১৫ বিশ্বকাপ বাছাইয়ের আগে ঢাকায় অনুষ্ঠিত ফিফা প্রস্তুতি ম্যাচে ১-১ এ খেলা শেষ।
বর্তমান আফগানিস্তান দল ইউরোপ এবং আমেরিকায় খেলা প্রবাসীদের নিয়ে গড়া। সেখানে বাংলাদেশের প্রবাসী ফুটবলার একজনই। সেই জামাল ভূঁইয়া অবশ্য গত ছয় বছর ধরে বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলে স্থানীয়ওই হয়ে গেছেন। আফগানদের মোকাবেলার আগে বাংলাদেশ দল দু’টি প্রস্তুতি ম্যাচ খেলেছে তাজিকিস্তান প্রিমিয়ার লিগের ক্লাব এফসি কুকতোস এবং সিএসকেএ পামিরেরর বিপক্ষে। তাতে একটিতেও জেতা হয়নি জামাল -জেমি ডে দের। প্রথমটিতে ০-২তে হার। পরের ম্যাচ ১-১ গোলে ড্র।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




উভয় গ্র“পের ফাইনালে ডুমুরিয়া উপজেলা

উভয় গ্র“পের ফাইনালে ডুমুরিয়া উপজেলা

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০

সাফ যুব ফুটবলে বাংলাদেশের মিশন শুরু আজ

সাফ যুব ফুটবলে বাংলাদেশের মিশন শুরু আজ

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০





অভিষেক ম্যাচের পরই  ইনজুরিতে বিপ্লব

অভিষেক ম্যাচের পরই  ইনজুরিতে বিপ্লব

২০ সেপ্টেম্বর, ২০১৯ ০১:২২




ব্রেকিং নিউজ











‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৪৩