খুলনা | রবিবার | ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

সাতক্ষীরায় পাঞ্জেরী পাবলিকেশন্সের গাইড  নিয়ে নিষেধাজ্ঞা মানছে না কেউই

সাতক্ষীরা প্রতিনিধি | প্রকাশিত ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০:০০

সাতক্ষীরায় পাঞ্জেরী পাবলিকেশন্সের গাইড  নিয়ে নিষেধাজ্ঞা মানছে না কেউই

বঙ্গবন্ধুকে স্বাধীনতার ঘোষক না বলা ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে পাঞ্জেরী পাবলিকেশন্সের গাইড বই কেনা থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে শিক্ষা কর্মকর্তাদের প্রতি নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। কিন্তু সাতক্ষীরার অধিকাংশ বইয়ের দোকান মালিক সেই নির্দেশ মানছেন না। তারা অবাদে নিষিদ্ধ এই গাইড বই বিক্রি করছেন।
জানা যায়, চলতি বছরের গত ২ সেপ্টম্বর পাঞ্জেরী পাবলিকেশন্সের গাইড বই কেনা থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে শিক্ষা কর্মকর্তাদের প্রতি নির্দেশ সংক্রান্ত একটি আদেশ জারি করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পাচিালক মোঃ আমিনুল ইসলাম টুকু। ইতিমধ্যে এই আদেশের কপি আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার ও শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হয়েছে। কিন্তু সাতক্ষীরা জেলার বিভিন্ন বইয়ের দোকানে এখনো পাওয়া যাচ্ছে এই নিষিদ্ধ গাইড বই। বিশেষ করে সদর ও আশাশুনি উপজেলায় বেশী বিক্রি হচ্ছে এই নিষিদ্ধ গাইড। এই নিষিদ্ধ গাইড বই বিক্রি বন্ধে সাতক্ষীরায় এখনও পর্যন্ত তেমন কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে জানালেন জেলা শিক্ষা অফিসার।  
এর আগে গত ১৯ জুলাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয়ের উপ-সচিব ড. মোঃ মোকছেদ আলী স্বাক্ষরিত এ স্মারকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে পাঞ্জেরী পাবলিকেশন্সের গাইড বই কেনা থেকে শিক্ষার্থীদের বিরত রাখার নির্দেশ দেয়া হয়।
এদিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এনসিটিবি’র অনুমোদনহীন এই নিষিদ্ধ গাইড যারা বাজারজাত করছেন তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন সাতক্ষীরার সচেতন নাগরিক সমাজ। 
সাতক্ষীরা জেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল-মামুন জানান, নিষিদ্ধ গাইড বই বিক্রি বন্ধে সাতক্ষীরায় এখনও পর্যন্ত তেমন কোন পদক্ষেপ নেয়া হয়নি। উপজেলা শিক্ষা অফিসারদের বিষয়টি জানানো হয়েছে। বিষয়টি নিয়ে আগামী জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় জেলা প্রশাসককে অবহিত করা হবে। সভার সিদ্ধান্ত মোতাবেক জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।
তিনি আরো জানান, এছাড়া আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালক এখনও তেমন কোন নির্দেশনা তাদের দেননি। উনারা যেভাবে নির্দেশনা দেবেন সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা  নেবেন বলে জানান এই শিক্ষা কর্মকর্তা।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ






বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৫৫








ব্রেকিং নিউজ






বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৫৫