খুলনা | রবিবার | ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

ভারতের রাষ্ট্রপতির আকাশসীমা ব্যবহারের আবেদন প্রত্যাখ্যান পাকিস্তানের

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:২৪:০০

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আজ রবিবার আইসল্যান্ড যাওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি চাইলে তা প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। গতকাল শনিবার ওই আবেদন প্রত্যাখ্যান করে বিবৃতি দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ্ মেহমুদ কোরেশী। সূত্র: পাকিস্তানের ডন ও জিয়ো নিউজ উর্দুর।
পাকিস্তানের জাতীয় টেলিভিশন চ্যানেল ‘পিটিভি’তে দেওয়া ওই বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ্ মেহমুদ কোরেশী বলেন, কাশ্মীরে ভারতীয়দের চলমান আগ্রাসনের প্রতিবাদে এই আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে এবং প্রত্যাখ্যান পত্রটি প্রধানমন্ত্রী ইমরান খান কর্তৃক অনুমোদিত হয়েছে।
তিনি আরও বলেন, আমরা খুবই সতর্কতা ও ন্যায়সঙ্গতভাবে ভারতের সঙ্গে কাশ্মীর ইস্যুটি সমাধানের চেষ্টা করেছি। কিন্তু ভারত শুরু থেকেই হঠকারী মনোভাব দেখিয়েছে। এজন্য ভারতের রাষ্ট্রপতির পক্ষ থেকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের আবেদন আমরা প্রত্যাখ্যান করেছি। কাশ্মীরে নয়াদিলি¬র ‘বর্বরতা’ একটি গুরুতর বিষয় যা জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের কাছে প্রেরণ  করা হবে। 
ফেডারেল বিমান পরিবহন মন্ত্রী গোলাম সরোয়ার খান এই সপ্তাহের শুরুতে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে ভারত থেকে বাণিজ্যিক বিমানের জন্য পূর্বের আকাশসীমা বন্ধ করার বিষয়ে সরকার এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে উপযুক্ত সময়ে তা বন্ধ করা হবে। 
এর আগে পুলওয়ামা হামলাকে কেন্দ্র করে গত ২৬ ফেব্র“য়ারি ভারতের জন্য আকাশসীমা বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। পরে ১৬ জুলাই তা আবার চালু করে দেশটি। সম্প্রতি কাশ্মির ইস্যু নিয়ে আবারও দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।
পাকিস্তান যদি ভারতের জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দেয়, তাহলে ভারতকে বিরাট আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ








ভারতে সুপার ইমার্জেন্সি  চলছে : মমতা

ভারতে সুপার ইমার্জেন্সি  চলছে : মমতা

১৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:২২






ব্রেকিং নিউজ






বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৫৫