খুলনা | রবিবার | ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

বাংলাদেশ-পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা ইরানের

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৫ সেপ্টেম্বর, ২০১৯ ০১:০৫:০০

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাখদুম শাহ মেহমুদ কুরেশি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে ফোনে কথা বলেছেন। গতকাল মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রচারিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গতকাল বুধবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা দুই পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল বিকেলে আব্দুল মোমেনকে ফোন করেন মাখদুম শাহ মেহমুদ কুরেশি।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয় বিরোধপূর্ণ জম্মু ও কাশ্মীরের অবস্থান পরিবর্তন করে ভারত অবৈধভাবে এবং একতরফা যে পদক্ষেপ নিয়েছে, তা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে তুলে ধরেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। এক মাসজুড়ে কাশ্মীরে মানবাধিকার ও মানবিক পরিস্থিতির অবনতির কথা উল্লেখ করে মাখদুম শাহ বলেন, সেখানকার পরিস্থিতি এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য বড় হুমকি সৃষ্টি করেছে।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সংলাপ ও আলোচনার মধ্য দিয়ে বিরোধ নিরসনের গুরুত্বের ওপর জোর দিয়েছেন। তবে ঢাকার কর্মকর্তা আলাপের বিস্তারিত বলতে রাজী হননি।
ইরানি : কাশ্মীরিদের প্রতি ইরানি জনগণ ও সর্বোচ্চ নেতার সমর্থনের জন্য দেশটির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে পাকিস্তান। মঙ্গলবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির ফোনালাপে এ কৃতজ্ঞতা জানান তিনি। এ সময় কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। খবর এক্সপ্রেস ট্রিবিউনের। 
পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতির জারিফকে অবহিত করেছেন পাক পররাষ্ট্রমন্ত্রী। কোরেশি জোর দিয়ে বলেন, অধিকৃত কাশ্মীরে ভারতের গৃহীত পদক্ষেপগুলো এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ।  তিনি আরও বলেন, ভারতের এ সব পদক্ষেপ জাতিসংঘ সনদ, নিরাপত্তা পরিষদের রেজুলেশন এবং আন্তর্জাতিক আইন এবং ভারতের নিজস্ব প্রতিশ্র“তির লঙ্ঘন। 
ফোনালাপে কাশ্মীর ইস্যুতে নিজ দেশের অবস্থান তুলে ধরেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে জারিফ উপত্যকাটির জনগণের প্রতি সমর্থন ও সহযোগিতার ওপর জোর দেন। একই সঙ্গে এ বিষয়ে পাকিস্তান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীদের যোগাযোগ অব্যাহত রাখার বিষয়ে ঐকমত্যে পৌঁছান দুই নেতা। কাশ্মীরের সর্বশেষ পরিস্থিতি জানানোর জন্য মাহমুদ কোরেশিকে ধন্যবাদ জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ








ভারতে সুপার ইমার্জেন্সি  চলছে : মমতা

ভারতে সুপার ইমার্জেন্সি  চলছে : মমতা

১৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:২২






ব্রেকিং নিউজ






বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৫৫