খুলনা | শনিবার | ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬ |

নারী নির্যাতন বন্ধে কঠোর শাস্তির পাশাপাশি সচেতনতা বাড়াতে হবে

০২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০:০০

নারী নির্যাতন বন্ধে কঠোর শাস্তির পাশাপাশি সচেতনতা বাড়াতে হবে

প্রতারণার মূল ক্ষেত্র অর্থনীতি। এ খাতে বড় বড় প্রতারণার ঘটনা আমরা জানি। কিন্তু দেশে প্রতারণার আরেকটি ক্ষেত্র হয়ে উঠেছে নারীর প্রতি সহিংসতা। প্রধানত প্রতারণার শিকার হয়ে নারী যৌন নির্যাতনের কবলে পড়ছেন। খুলনায় বেসরকারি বিশ্ববিদ্যায়য়ে পড়–য়া দুই ছাত্রী প্রেমিকের প্রতারনার শিকার হয়ে এখন অন্তঃসত্ত্বা। আর স্কুল পড়–য়া এক ছাত্রীকে দাওয়াত দিয়ে ডেকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে ধর্ষন করেছে এক ছাত্র। চাকরি প্রত্যাশী এক নারী রাজধানীর শ্যামলীতে হেলথ ভিশন নামে এক সংস্থার কর্মীদের দ্বারা ধর্ষণের শিকার হয়েছেন। এমন ধরনের ঘটনা সারাদেশে বেড়েই চলেছে। বিষয়টি উদ্বেগজনক।
সমাজে অর্থনৈতিক চাহিদা এবং সুযোগ উভয়ই আগের তুলনায় বেড়েছে। তৈরি পোশাকের সূত্র ধরে এ দেশে সাধারণ মেয়েদের ঘরের বাইরে এসে চাকরিতে যোগ দেওয়ার ঘটনা বিপুলভাবে বেড়েছে। ফলে চাকরির বাজারে মেয়েদের প্রবেশ ঘটছে বড় হারে। এক শ্রেণীর অপরাধী এই প্রবণতার সুযোগ নিতে নানাভাবে ফাঁদ পাতছে। এভাবে দেশ থেকে অনেক মেয়ে পাচার হচ্ছে, অনেকে বিদেশে চাকরি নিয়ে যৌন নির্যাতন ও যৌন হয়রানির শিকার হয়ে মানসিক ভারসাম্য হারিয়ে দেশে ফেরত আসছে, অনেকে দেশেই ধর্ষণ-নির্যাতনের শিকার হচ্ছে।
সমাজে কিশোর-তরুণদের মধ্যে অপরাধ প্রবণতা বেড়েছে। স্ত্রী, বন্ধু ও নারীর প্রতি অবিশ্বাস ও প্রতারণার প্রবণতাও বেড়ে চলেছে। প্রেমিকা বা বান্ধবীকে বেড়াতে যাওয়ার নামে বন্ধুবান্ধবসহ ধর্ষণ করতে বাধছে না। কেউ কেউ বন্ধু বা প্রেমিকাকে ঘর থেকে তুলে নিয়ে গৃহবন্দি করে দীর্ঘদিন এ চরম অনাচার চালাচ্ছে। অনেক সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও এসব অপরাধে জড়িয়ে পড়ছে।
মোট কথা এ সমাজ এখন নারীর জন্য নিরাপদ নয়। দেখা যাচ্ছে ২-৩ বছরের কন্যাশিশুও ধর্ষণের শিকার হচ্ছে। অপরিচিত-অনাত্মীয় দুর্বৃত্তদের হাতেই কেবল তারা নির্যাতিত হচ্ছে তা নয়, আত্মীয় ও পরিচিত ঘনিষ্ঠজনও এ রকম জঘন্য অপরাধে লিপ্ত হচ্ছে। এসব ক্ষেত্রে দ্রুত বিচার এবং কঠোর শাস্তিই সমাজের কাম্য। এর পাশাপাশি, বিশেষভাবে কিশোর-তরুণ এবং সাধারণভাবে পুরুষের মধ্যে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরির জন্য কাজ করতে হবে। এভাবে দুই তরফে কাজ চালিয়েই সমাজকে এমন ব্যাধি থেকে মুক্ত করা যাবে বলে আমরা মনে করি।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





আমাদের উচ্চশিক্ষার মান  কেন এই অধোগতি?

আমাদের উচ্চশিক্ষার মান  কেন এই অধোগতি?

১৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০




আজ পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা

১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০





ব্রেকিং নিউজ











‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৪৩