খুলনা | রবিবার | ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

উজ্জীবিত খুলনা বিএনপির তৃণমূল নেতা-কর্মীরা পুনর্গঠন শুরু জেলায়, নগরে অক্টোবরে

আশরাফুল ইসলাম নূর | প্রকাশিত ০১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৫০:০০

দশম ও একাদশ জাতীয় সংসদ এবং কেসিসি নির্বাচনকে ঘিরে নেতা-কর্মীদের হতাশা কাটাতে এবার জনমুখী কর্মসূচি পালন করেছে খুলনা বিএনপি। গত ২৫ জুলাই বিভাগীয় সমাবেশে সরব উপস্থিতি নেতা-কর্মীদের উজ্জীবিত হওয়ার বহিঃপ্রকাশ ঘটে। ইতোমধ্যে পুনর্গঠন কার্যক্রম শুরু করেছে জেলা বিএনপি। অন্যদিকে আগামী অক্টোবরে ওয়ার্ড, ইউনিয়ন ও থানা পর্যায়ে পুনর্গঠন শুরু করবে নগর বিএনপি। প্রসঙ্গত, ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর রমনার রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনের মাধ্যমে বিএনপি’র যাত্রা শুরু। শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে আহ্বায়ক করে ৭৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। রাজনৈতিক দর্শন বাংলাদেশী জাতীয়তাবাদের পাশাপাশি অর্থনৈতিক কর্মসূচি ছিল ১৯ দফার। প্রথম দফাটিতেই সর্বাত্মকভাবে দেশের স্বাধীনতা, অখন্ডতা ও সার্বভৌমত্ব রক্ষাকে প্রধান্য দেয় দলটি।
বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের সাথে কথা বলে জানা গেছে, গেল দু’টি জাতীয় সংসদ নির্বাচন ও সর্বশেষ কেসিসি নির্বাচনের সার্বিক পরিবেশ পরিস্থিতি দেখে এবং গায়েবি মামলায় চার্জশীট দেয়ায় কিছুটা নিষ্ক্রীয় হয়ে পড়েছিলেন তৃণমূল নেতা-কর্মীরা। ওয়ার্ড, ইউনিয়ন, থানা/উপজেলা পর্যায়ে ব্যাপক প্রস্তুতি সভায় নবজাগরণ সৃষ্টির মধ্যদিয়ে গত ২৫ জুলাই খুলনা বিভাগীয় সমাবেশে ব্যাপক উপস্থিতিতে মনোবল চাঙ্গা হয় নেতা-কর্মীদের। উজ্জিবিত নেতাকর্মী-সমর্থকদের সমন্বয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নগরীতে আজ ব্যাপক শো’ডাউনের পরিকল্পনা রয়েছে দলটির।
একাধিক নাগরিক নেতা বিএনপি’র প্রতিষ্ঠাবার্ষিকী সম্পর্কে বলেন, রাজনৈতিক ব্যতীত সাধারণ জনগণের প্রয়োজনে খুলনা বিএনপিতে অতীতে কোন কর্মসূচি নিতে দেয়া যায়নি। সম্প্রতি ডেঙ্গু রোগীদের রক্তদান এবং গেল রমজানে পাটকল শ্রমিকদের ইফতার সামগ্রী দিয়ে তাদের পাশে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে দলটি। রাজনীতি যেনো হয় জনগণের প্রয়োজনে এমনটিই প্রত্যাশা নাগরিক নেতাদের। দলটির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নগরীতে ৪১টি বৃক্ষরোপণ করে প্রতিষ্ঠাতা শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শকে জনগনের সামনে তুলে ধরবে খুলনা বিএনপি।
দলীয় সূত্রমতে, উপজেলা পর্যায়ে সম্মেলনের মধ্যদিয়ে সম্প্রতি পুনর্গঠন কার্যক্রম শুরু করেছে জেলা বিএনপি। ইতোমধ্যে ডুমুরিয়া ও কয়রা উপজেলা বিএনপি’র আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। অন্যদিকে আগামী অক্টোবরে ওয়ার্ড, ইউনিয়ন ও থানা সম্মেলনের মধ্যদিয়ে মহানগর বিএনপি পুনর্গঠনের কার্যক্রম শুরু হবে। খুলনা বিএনপিকে ঢেলে সাজাতে সর্বস্তরের নেতা-কর্মী উজ্জীবিত। এছাড়া বিএনপি পুনর্গঠনে সম্মেলনে ভোটের মধ্যদিয়ে নেতৃত্ব গড়ে তোলার পরিকল্পনাকে সাধুবাদ জানিয়েছে তৃণমূল নেতা-কর্মীরা। 
সূত্রটি আরও জানায় দ্রুততম সময়ের মধ্যে নগরীর বিভিন্ন থানায় ২০টি গায়েবি মামলায় ৪৩টি চার্জশীট দেয়ায় উদ্বেগ্ন প্রকাশ করেছিল বিএনপি। তবে গায়েবি মামলা নিয়ে বিচলিত নয় বলে কয়েকজন নেতা-কর্মী জানিয়েছেন। তাদের মতে, ২০১৪ সালের ৪ জানুয়ারির নির্বাচনের পর থেকে নাশকতা সৃষ্টির অভিযোগে ও গায়েবী মামলায় মহানগরীর খুলনার নয় উপজেলায় অন্তত ৩০ হাজার নেতা-কর্মী আদালতে প্রায় প্রতিদিন হাজিরা দিচ্ছেন। ফুলতলা থানার একটি মামলায় আসামী করা হয় দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকেও। খুলনা বিএনপি ও অঙ্গ সংগঠনের শীর্ষ নেতা-কর্মীদের আসামি করে অন্তত দুইশ’ মামলা আদালতে বিচারাধীন।
নগর বিএনপি’র সিনিয়র যুগ্ম-সম্পাদক অধ্যক্ষ তারিকুল ইসলাম বলেন, ‘বিরোধী দল-মতের নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা দেয়া সরকারের একটা কৌশল। সেই অপকৌশলে তো বিএনপি নেতা-কর্মীদের দমিয়ে রাখা যায়নি, যাবে না। ডজন ডজন মামলা ঘাড়ে নিয়ে প্রতিদিন আদালতে হাজিরা দেয়া, আবারও কেন্দ্রীয় ও স্থানীয় কর্মসূচিতে অংশগ্রহণ করায় খুলনা বিএনপি নেতা-কর্মীরা অভ্যস্ত। রাত যতো গভীর হয়, প্রভাত ততোই নিকটে। অতীতের যেকোন সময়ের চেয়ে খুলনা বিএনপি’র নেতা-কর্মীরা ইস্পাত দৃঢ় ঐক্যবদ্ধ ও উজ্জীবিত।’
জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এড. শফিকুল আলম মনা বলেন, “মামলা মাথায় নিয়েও নেতা-কর্মীরা দলীয় কর্মসূচিতে সোচ্চার ভূমিকা রেখেছে। হামলা-মামলার নির্যাতনে অতিষ্ঠ হয়ে অনেকেই এলাকা ছেড়ে অন্যত্র বসবাস শুরু করেছেন। তবুও মনোবল হারায়নি; উপজেলায় তৃণমূল নেতা-কর্মীদের সাথে কথা বলে জেনেছি- তারা কর্মসূচির অপেক্ষায়।”
বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, “রাতের আঁধারে ভোট ডাকাতিতে জনগনের ভোটাধিকার হরণের ষড়যন্ত্র সফল করে বিএনপি’র নেতা-কর্মীদের নামে অসংখ্য গায়েবী মামলা এবং সেই মামলার চার্জশীট দাখিলের মাধ্যমে দমনপীড়নের শেষ হাতিয়ারি ব্যবহার করেছে ফ্যাসিষ্ট সরকার। কিন্তু সরকার ইতিহাস থেকে শিক্ষা নেয়নি। জনগণ সরকারকে উচিত শিক্ষা দিতে উপযুক্ত সময়ের অপেক্ষায় রয়েছে।”
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ








জাতীয় পার্টিতে ভাঙনের সুর!

জাতীয় পার্টিতে ভাঙনের সুর!

২৪ জুলাই, ২০১৯ ০০:৩৩






ব্রেকিং নিউজ






বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৫৫