খুলনা | রবিবার | ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

স্তন ক্যান্সার নিয়ে খোলা আলোচনা 

ডাঃ ফারুকুজ্জামান | প্রকাশিত ৩১ অগাস্ট, ২০১৯ ০০:০০:০০

স্তন ক্যান্সার মরণঘাতী ব্যাধি, যদি না তা প্রাথমিক অবস্থায় শণাক্ত করা যায় এবং যথার্থ চিকিৎসা শুরু না করা যায়। এই রোগ প্রাথমিক পর্যায়ে ধরা মোটেই দুরূহ বিষয় নয় সুদু প্রয়োজন একটু সচেতনতা এবং আমাদের দৃষ্টিভঙ্গির সামান্য পরিবর্তন।   
স্তন ক্যান্সারের সাধারণ লক্ষণ সমূহ :
১। বুকে শক্ত চাকা, যা সাধারণভাবে ব্যথামুক্ত (১. গোসলের সময় মহিলা রোগীরা অনুভব করতে পারেন, ২. অনেক ক্ষেত্রে সহবাসের সময় রোগীর স্বামীরাও বুঝতে পারেন)। 
২। স্তনের বোটা ভিতরের দিকে বসে যাওয়া বা এক পাশে সরে যাওয়া।
৩। কখনো কখনো স্তনের বোটা দিয়ে রক্ত যুক্ত বা পানিময় রস বের হওয়া।
৪। স্তনের বটে একজিমার মতো চুলকানি বা বোটা ক্ষয়ে যাওয়া, যা দীর্ঘদিন ধরে চিকিৎসার পরও ভালো হয় না।
৪। বগলে শক্ত চাকা বের হওয়া ( বগলের খুসঢ়য হড়ফব গুলো ফুলে যাওয়ার ফলে ) ।
৫। কখনো কখনো চাকার স্থানে মারাত্মক ঘা/পচন বা আক্রান্ত দিকের হাত ফুলে যাওয়া ।
স্তন ক্যান্সারের পর্যায় সমূহ :
১ম পর্যায় : এ পর্যায়ে শুধু অপেরেশনের মাধ্যমে সম্পূর্ণ নিরাময় সম্ভব।
২য় পর্যায় : এ পর্যায়েও স্তন ক্যান্সার অপেরেশনের মাধ্যমে সম্পূর্ণভাবে নিরাময়যোগ্য। তবে বগলে ফুলে যাওয়া খুসঢ়য হড়ফব-এর অবস্থা এবং কাটা স্তনের মাংস পরীক্ষার রিপোর্ট (Histopathology report) বিবেচনা করে পরবর্তীতে কেমোথেরাপি বা হরমোন থেরাপি নেবার প্রয়োজন পড়তে পারে ।
৩য় পর্যায় : ৩য় পর্যায়েও কোনো কোনো ক্ষেত্রে এই রোগ নিরাময়যোগ্য। কিন্তু সেক্ষেত্রে অপেরেশনের আগে কেমোথেরাপি, হরমোন থেরাপি (কিংবা ক্ষেত্র বিশেষে রেডিওথেরাপি) দিয়ে রোগের বিস্তার কমিয়ে নিয়ে, তারপর অপারেশন করিয়ে পরবর্তী চিকিৎসা দিতে হয়।
৪র্থ পর্যায় : এই পর্যায়ে স্তন ক্যান্সার আর নিরাময়যোগ্য থাকে না। অবধারিত মৃত্যু পথযাত্রী রোগীর রোগের উপসর্গগুলো কমানোই, এ পর্যায়ে চিকিৎসার প্রধান ও একমাত্র উদ্দেশ্য। এই লক্ষে অন্যান্য চিকিৎসার পাশাপাশি, রোগীকে কেমোথেরাপি, কিংবা হরমোন থেরাপি দেয়া হয়ে থাকে।
এখানে মনে রাখা প্রযোজন, অপেরেশনের মাধ্যমে আক্রান্ত স্তনসহ বগলের Lymph node  ফেলে দেওয়া হলো স্তন ক্যান্সারের একমাত্র নিরাময় যোগ্য চিকিৎসা । সহ চিকিৎসা হিসাবে কখনো কখনো রোগীকে দেওয়া হয় কেমো, হরমোন বা রেডিও থেরাপি (মূলত পুনরায় আক্রান্ত স্থানে ক্যান্সার হওয়া রোধ করার জন্য) । কিন্তু তা ৪র্থ পর্যায়ে এবং অনেক ৩য় পর্যায়ের রোগীর ক্ষেত্রে সম্ভবপর না (নিরাময়যোগ্য না) । সুতরাং, আসল কথাটা হলো, নিরাময়ের জন্য ১ম বা ২য় পর্যায়ে রোগটা ধরা এবং সঠিক চিকিৎসা শুরু করা অত্যান্ত গুরুত্বপূর্ণ। অন্যথায় পরিণাম ভয়াবহ।
আরেকটা কথা বলা প্রয়োজন, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে এমন অনেক রোগী আমরা পাই, যাদের রোগ ১ম বা ২য় পর্যায়ে ধরা পড়েছিল ঠিকই । কিন্তু স্তন/বগলে চাকা কোনো সমস্যা করছে না বিধায়, এবং অনেক ক্ষেত্রে আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, গ্রাম্য চিকিৎসক, হোমিও চিকিৎসক, ইন্টারনেটের তথ্য (যা অধিকাংশ ক্ষেত্রে সঠিক নয়) ইত্যাদি দ্বারা প্ররোচিত হয়ে, রোগীরা সঠিক সময়ে সঠিক চিকিৎসা গ্রহণ করেন না । কবিরাজি চিকিৎসা, হোমিও চিকিৎসা ইত্যাদি গ্রহণ করে থাকেন। এরপর এমন সময়ে এসে তারা আবার বিশেষজ্ঞ সার্জনের শরণাপন্ন হন, তখন আর সময় নাই। রোগ একেবারে শেষ পর্যায়ে। চিকিৎসা নিয়েও আরোগ্য সম্ভব না। পরিসংখ্যান বলে, এটা শুধু খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে আসা রোগীদের করুণ চিত্র নয়, এটা তৃতীয় বিশ্বের সকল দেশের রোগীদের নির্মম বাস্তবতা। এই অবস্থা থেকে বের হয়ে আসার জন্য প্রয়োজন সচেতনতা ( যা উন্নত বিশ্বের রোগীদের মধ্যে বিদ্যমান)। আপনার আমার কিছুটা সচেতনতাই পারে বদলে দিতে সামগ্রিক প্রেক্ষাপট। প্রতিরোধ করতে পারে প্রতিরোধযোগ্য নিশ্চিত কোনো মৃত্যুকে। তাই আবারো বলা : 
১) স্তন ক্যান্সারে মৃত্যু সম্পূর্ণ প্রতিরোধযোগ্য, যদি তা প্রাথমিক পর্যায়ে ধরা এবং সঠিক চিকিৎসা শুরু করা যায়।
২) সঠিক সময়ের মধ্যে স্তনসহ আক্রান্ত বগলের খুসঢ়যহড়ফব ফেলে দেওয়াই হলো স্তন ক্যান্সারের একমাত্র সম্পূর্ণ নিরাময়যোগ্য চিকিৎসা।
৩) এ বিষয়ে অন্যের কথায় কিংবা ইন্টারনেটের ভুল তথ্যে বিভ্রান্ত না হওয়াই বাঞ্চনীয়।
ভালো থাকবেন সবাই। ধন্যবাদ।
ডাঃ ফারুকুজ্জামান 
এমবিবিএস ( সিএমসি ), বিসিএস (স্বাস্থ্য), 
এফসিপিএস (সার্জারি),
এমআরসিএস ( এডিনবার্গ, ইংল্যান্ড ),
এমএস (সার্জারি)- বারডেম হাসপাতাল, ঢাকা।
সহকারী রেজিস্ট্রার, 
সার্জারি বিভাগ খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

Lipoma (চর্বির টিউমার) কি? আসুন জানি ।

Lipoma (চর্বির টিউমার) কি? আসুন জানি ।

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০৩


প্লাস্টিক সার্জারি কী ও কেন

প্লাস্টিক সার্জারি কী ও কেন

০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০











ব্রেকিং নিউজ






বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

বিপুল পরিমান ইয়াবা গাঁজাসহ গ্রেফতার ৮

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৫৫