খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০১৯ | ৪ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

ঝুঁকিতে হাসপাতালের চিকিৎসক-নার্সসহ সাধারণ রোগীরা

রাজধানী ছাড়িয়ে দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ছে ডেঙ্গু সংক্রমণ : একদিনে ১৪৪৬ রোগী

খবর প্রতিবেদন | প্রকাশিত ২৪ অগাস্ট, ২০১৯ ০০:৫৩:০০

এডিস মশাবাহিত ডেঙ্গুর সংক্রমণ এখন রাজধানী ছাড়িয়ে দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে। ফলে ঢাকার বাইরে এখন ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার হাসাপাতালগুলোতে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা সেল থাকলেও বাড়তি চাপের জন্য খোলা হয়েছে বিশেষ ইউনিট। এতে ডেঙ্গু রোগীর চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক ও নার্সসহ অন্যান্য রোগী এবং তাদের আত্মীয়-স্বজনরা ঝুঁকিতে দিন পার করছেন।
এদিকে সারাদেশে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৬৪ জেলার বিভিন্ন হাসপাতালে ১ হাজার ৪৪৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি বছরে এখন পর্যন্ত ৬১ হাজার ৩৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ৫৪ হাজার ৯৫৬ জন রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৬ হাজার ৩৫ জন রোগী। গত বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ৬ হাজার ১৪৭ জন।
ডেঙ্গু রোগ নিয়ে স্বাস্থ্য অধিদফতরের দৈনিক প্রতিবেদনে শুক্রবার এ তথ্য জানানো হয়। রিপোর্টটিতে ডেঙ্গু আক্রান্ত হয়ে সর্বমোট মৃত্যুর সংখ্যা বলা হয়েছে ৪৭ জন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ৮০টি সম্ভাব্য মৃত্যু পর্যালোচনা করে এই ৪৭ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য নিশ্চিত করেছেন।
স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৬৮৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হলেও ঢাকার বাইরে ৭৫৭ জন নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।
ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন ৩ হাজার ৪১১ জন এবং ঢাকা শহরের বাইরে বিভিন্ন হাসপাতালে ২ হাজার ৬২৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন।
তাছাড়া ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ২০৮ জন, খুলনা বিভাগে ১৮৩ জন ও চট্টগ্রাম বিভাগে ১০৬ জন রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এছাড়াও রংপুর বিভাগে ২৮ জন, রাজশাহী বিভাগে ৬৩ জন, বরিশাল বিভাগে ১২৭ জন, সিলেট বিভাগে ১৯ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়াও ময়মনসিংহ বিভাগে ২৩ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ






পাবনার সেই ওসি সাময়িক বরখাস্ত

পাবনার সেই ওসি সাময়িক বরখাস্ত

১৯ সেপ্টেম্বর, ২০১৯ ০১:৪৭








ব্রেকিং নিউজ