খুলনা | শুক্রবার | ২১ ফেব্রুয়ারী ২০২০ | ৮ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

কাশ্মীরে বিস্ফোরক পরিস্থিতি! মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

খবর প্রতিবেদন  | প্রকাশিত ২১ অগাস্ট, ২০১৯ ১১:৫৯:০০

কাশ্মীরের পরিস্থিতি বিস্ফোরক ও অত্যন্ত জটিল বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানকে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন তিনি।
গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘কাশ্মীর খুব জটিল একটা জায়গা। সেখানে হিন্দু আছে, মুসলিম আছে। তারা একসঙ্গে খুব ভালো আছে এমনটা আমি বলতে পারব না। বর্তমানে এটাই পরিস্থিতি।’
আন্তর্জাতিক গণমাধ্যম এএফপি, এনডিটিভি, ইন্ডিয়া টাইমস সহ একাধিক গণমাধ্যম জানিয়েছে, কাশ্মীর ইস্যুতে প্রয়োজনে মধ্যস্থতা করতে চান ডোনাল্ড ট্রাম্প। গতকাল সাংবাদিকদের কাছে তিনি এমন ইচ্ছার কথা জানান। এসময় শিগগিরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আবারও কাশ্মীর ইস্যুতে কথা বলবেন বলে জানান ট্রাম্প।
এর আগে কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানকে শান্ত থাকার আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। এই বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোন করেন ট্রাম্প। টেলিফোনে জম্মু ও কাশ্মীর পরিস্থিতি নিয়ে ‘নমনীয় ভাষা’ ব্যবহার করতে ইমরান খানকে পরামর্শ দেন মার্কিন প্রেসিডেন্ট।
জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা কমাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো ইমরান খানকে ফোন করেন ট্রাম্প। সোমবার ট্রাম্পের এ ফোনালাপের কথা জানিয়েছে এনডিটিভি।
পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনালাপের আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও ফোনালাপ হয় ট্রাম্পের। প্রায় ৩০ মিনিট স্থায়ী সে কথোপকথনে পাকিস্তানি নেতাদের ‘চরম বাগ্বিতণ্ডা এবং ভারতবিরোধী সহিংসতায় উসকানি দেওয়ার’ বিষয়টি উত্থাপন করেন মোদি।
ফ্রান্সে আসন্ন জি৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে নরেন্দ্র মোদির বৈঠক হবে বলে জানিয়ে ট্রাম্প বলেন, সেই বৈঠকে কাশ্মীর নিয়ে আলোচনা করবেন। তিনি আরও বলেছেন , ‘আমরা এই পরিস্থিতিতে সাহায্য করছি। এই দুই দেশের মধ্যে প্রচুর সমস্যা রয়েছে। আমি মধ্যস্থতা করে বা অন্য কিছু করে সবদিক দিয়ে চেষ্টা করব। এটা জটিল পরিস্থিতি। ধর্ম নিয়ে অনেক কিছু করার আছে। ধর্ম একটা জটিল বিষয়।’
কাশ্মীর নিয়ে মোদি ও ইমরানের সঙ্গে ফোনে কথা বলার পর মঙ্গলবার টুইটে ট্রাম্প বলেন, ‘আমার দুই ভালো বন্ধু ভারতের প্রধানমন্ত্রী মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলেছি। বাণিজ্য কৌশলগত পার্টনারশিপ নিয়ে এবং বিশেষত কাশ্মীরে উত্তেজনা কমাতে ভারত ও পাকিস্তানের সচেষ্ট হওয়ার ব্যাপারে কথা হয়েছে। পরিস্থিতি কঠিন, তবে ভালো কথোপকথন হয়েছে।’
উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতের বর্তমান বিজেপিশাসিত কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরকে বিশেষ সুবিধা দেওয়া সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্ত নেয়। রাজ্যটিকে দ্বিখণ্ডিত করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল সৃষ্টির সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্তের প্রতিবাদে ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করে পাকিস্তান। নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করার সিদ্ধান্ত জানায় তারা।
ভারত অবশ্য জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পদক্ষেপকে একটি অভ্যন্তরীণ বিষয় বলে বিবেচনা করছে। তাদের পক্ষ থেকে পাকিস্তানকে ‘বাস্তবতা মেনে নেওয়ার’ পরামর্শ দেওয়া হয়েছে। সূত্র : আমাদের সময় 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


মায়ের মৃত্যু পর চলে গেলেন দগ্ধ ছেলে

মায়ের মৃত্যু পর চলে গেলেন দগ্ধ ছেলে

১৮ ফেব্রুয়ারী, ২০২০ ১২:২৫


চলচ্চিত্র অভিনেতা তাপস পাল আর নেই

চলচ্চিত্র অভিনেতা তাপস পাল আর নেই

১৮ ফেব্রুয়ারী, ২০২০ ১২:২৩










ব্রেকিং নিউজ




খুলনায় জমে উঠেছে প্রাণের মেলা  

খুলনায় জমে উঠেছে প্রাণের মেলা  

২১ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৪৯




দীর্ঘ ১৬ দিন পর সচল হলো বশেমুরবিপ্রবি 

দীর্ঘ ১৬ দিন পর সচল হলো বশেমুরবিপ্রবি 

২১ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৪৭



মাতৃভাষা আন্দোলনে বঙ্গবন্ধু 

মাতৃভাষা আন্দোলনে বঙ্গবন্ধু 

২১ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৪৪

ভাষা আন্দোলনের দাবি আজও পূরণ হয়নি

ভাষা আন্দোলনের দাবি আজও পূরণ হয়নি

২১ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৩৯