খুলনা | শুক্রবার | ২৮ ফেব্রুয়ারী ২০২০ | ১৫ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

মাশরাফির মুছে ফেলা স্ট্যাটাস- 

‘এই পৃথিবী অনেক নিষ্ঠুর’!

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ২১ অগাস্ট, ২০১৯ ০০:০০:০০

‘এই পৃথিবী অনেক নিষ্ঠুর’!

ক্রিকেট জীবনের ১৮ বছর। সব ফরম্যাট মিলিয়ে ক্যারিয়ারের ৩০৭টি ম্যাচ। চারটি বিশ্বকাপ খেলা। অধিনায়কত্ব করা ৮৫ ম্যাচ পরে এসে ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজার কাছে মনে হচ্ছে- ‘এই পৃথিবী অনেক নিষ্ঠুর’! নিজের ব্যক্তিগত ফেসবুক পেজে এই মন্তব্য লিখেন মাশরাফি। বিশ্বকাপ শেষে মনের ভেতরে জমে থাকা দুঃখ-বেদনার স্পষ্টত পরিস্ফুটন ওয়ানডে অধিনায়কের এই চার শব্দের স্ট্যাটাসে! দুঃখটা কেবল আমারই থাক। আনন্দ হোক সবার-সারাজীবন এই পথে হেঁটে চলা মাশরাফির ফেসবুকে এই স্ট্যাটাস দেয়ার পরই মনে হলো আরে ভুল বাঁকে উঠে পড়লো জীবন গাড়ি। আর তাই আধঘন্টার মধ্যেই নিজের লেখা সেই স্ট্যাটাস মুছে ফেলেন তিনি। তবে ততক্ষণে নেটিং দুনিয়ায় ছড়িয়ে গেছে অধিনায়কের ‘ক্রিকেট দুঃখ’!
মাত্র মাস দুয়েকের ব্যবধানে কি অদ্ভুত ভাবেই না বদলে গেছে মাশরাফির ক্রিকেট জীবন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাকে ডেকে জিজ্ঞেস করেছে-‘তুমি কবে যাচ্ছো।’ অথচ মে মাসে মাশরাফি যখন বিশ্বকাপে খেলতে যান তখন সেকি আয়োজন! সেকি স্বপ্নের ছড়াছড়ি! বাংলাদেশ বিশ্বকাপের  শেষ চারে খেলবে বলে স্বপ্ন ঘুড়ির উড়াউড়ি। মাশরাফি নিজেই জানিয়ে যান - এটাই তার শেষ বিশ্বকাপ। কিন্তু সেই বিশ্বকাপের মাঝেই তাকে শুনতে হলো- তা তুমি ক্রিকেট ছাড়ছো কবে? আর এখন বিসিবি কার্যালয়ে তাকে ডেকে নিয়ে বলা হচ্ছে-‘তুমি চাইলে যেতে পারো!’
বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক। ক্রিকেট ইতিহাসে সবচেয়ে প্রভাবী ব্যক্তিত্ব। একটা ভেঙেচুরে পড়া দলকে অসম্ভব মানসিক শক্তির জোরে টেনে তুলে বিশ্ব পরিমন্ডলে প্রতিযোগিতামুলক পর্যায়ে পৌছে দেয়ার কৃতিত্ব তার। 
ঠিক কেন এমন বিয়োগান্তক পরিস্থিতির তৈরি হলো যে আজ মাশরাফিকে লিখতে হচ্ছে-‘পৃথিবীটা অনেক বেশি নিষ্ঠুর’! শুধু ক্রিকেটারদের মধ্যে নয়, সাংবাদিক মহলেও অধিনায়ক মাশরাফি খুবই জনপ্রিয়। বন্ধু বৎসল। সেই ‘পরিচিত মহল’ থেকেও মাশরাফি দেখছেন পিঠে ছুরি মারতে উদ্যত অনেক পরিচিতকে। অধিনায়কের ‘অফ দ্য রেকর্ডকে’ কেউ যখন ‘অন দ্য রেকর্ড’ করে দেন ‘ব্রেকিং নিউজের’ লোভে, তখন তার আহত বোধ করাই স্বাভাবিক। 
আর অধিনায়ক মাশরাফিকে মুলত সেদিনই থেকেই বিসিবি বাংলাদেশ ক্রিকেটে ‘মাইনাস’ ভাবতে শুরু করে। ‘নিষ্ঠুরতার’ সঙ্গে মাশরাফির প্রাথমিক পরিচয়ও সেদিন থেকেই।
তবে ২২ গজে এতোদিন ক্রিকেট লড়াই জেতা মাশরাফির সামনের সময়ের পৃথিবী যে এখন আরো অনেক অনেক বড়ো-একেবারে ৫৬ হাজার বর্গমাইল। এখন তো তার সামনে আরো অনেক বেশি দুঃখী মানুষকে আনন্দিত করার সুযোগ। সমস্যা হলো, ক্রিকেটের চেয়ে ‘রাজনীতির উইকেট’ যে আরো বেশি নিষ্ঠুর, আরো বেশি বিষময়!


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ



মেয়েদের গ্র“পের ফাইনালে উন্নীত খুলনা

মেয়েদের গ্র“পের ফাইনালে উন্নীত খুলনা

২৮ ফেব্রুয়ারী, ২০২০ ০০:০৫








ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

২৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৪৬



ব্রেকিং নিউজ

মহাগ্রন্থ আল কুরআনের সত্যায়ন

মহাগ্রন্থ আল কুরআনের সত্যায়ন

২৮ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৩৫