খুলনা | শনিবার | ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

নারীসহ দু’জনের মৃত্যু

জুলাইয়ের দ্বিগুণ ডেঙ্গু রোগী আগস্টের ১৭ দিনেই

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৮ অগাস্ট, ২০১৯ ০০:৩২:০০

শুধু এই মাসের প্রথম থেকে শনিবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ১৫ জন, গত মাসে এই সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ জন। সংখ্যার হিসেবে আগস্টের অর্ধেকে মাসেই জুলাইয়ের পুরো মাসের চেয়ে দ্বিগুণ সংখ্যক মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের রোগী সংখ্যা বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।। অন্যদিকে ডেঙ্গুতে আক্রান্তে শনিবার ফরিদপুরে এক যুবক ও ঢাকায় এক নারীর মৃত্যু হয়েছে। 
আরও জানা যায়, গত ২৪ ঘণ্টায় (১৬ আগস্ট সকাল ৮টা থেকে ১৭ আগস্ট সকাল ৮টা) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন এক হাজার ৪৬০ জন। যার মধ্যে ঢাকার ভেতরে ৬২১ জন আর ঢাকার বাইরে ৮৩৯ জন। যা শুক্রবারের তুলনায় ১৫ শতাংশ কম, আবার ঢাকায় নতুন ভর্তি রোগীর সংখ্যা ৬২১ জন, যা শুক্রবারের তুলনায় ১৮ শতাংশ কম। একইসঙ্গে ঢাকার বাইরের রোগীর সংখ্যাও শুক্রবারের চেয়ে ১৩ শতাংশ কম।
কন্ট্রোল রুমের হিসাব থেকে জানা যায়, চলতি বছরের জানুয়ারিতে ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ৩৮ জন, ফেব্র“য়ারিতে ১৮ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে এক হাজার ৮৮৪ জন, জুলাইতে ১৬ হাজার ২৫৩ জন এবং চলতি মাস আগস্টের ১৭ দিনে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৩ হাজার ১৫ জন।
আরও জানা যায়, বর্তমানে দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা সাত হাজার ৮৫৬ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে রয়েছেন চার হাজার ৪৩ জন, আর ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগসহ মোট আট বিভাগে ভর্তি থাকা রোগীর সংখ্যা তিন হাজার ৮১৩ জন।
চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৫১ হাজার ৪৭৬ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৪৩ হাজার ৫৮০ জন।
এদিকে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ডেঙ্গুতে ৭০টি সম্ভাব্য মৃত্যু পর্যালোচনা করে মৃত্যুর সংখ্যা ৪০ বলে নিশ্চিত করেছে।
ফরিদপুর : ফরিদপুর মেডিকেল কলেজ (ফমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গু আক্রান্ত সুমন শেখ (২২) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। তাঁর বাড়ি মাগুরা জেলা সদরের চাঁদপুর গ্রামে। শনিবার সকাল সাড়ে ৯টায় তিনি মারা যান।
হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, সুমন শেখ মাগুরা থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ১২ আগস্ট ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। এরপর থেকে তাঁর অবস্থা অপরিবর্তিত ছিল। পরে শনিবার সকালে তাঁর মৃত্যু হয়। এদিকে এ নিয়ে সরকারি হিসাবে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে এ পর্যন্ত চারজন ডেঙ্গু রোগীর মৃত্যু হলো।
ঢাকা : ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মনোয়ারা বেগম (৪৫) নামের এক নারী মারা গেছেন। শনিবার সকাল পৌনে ১১টায় তাঁকে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন বলে তাঁর স্বজনেরা জানান। ঢাকা মেডিকেল পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করেন।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ



‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৪৩


জি কে শামীমের অর্থের উৎস অবৈধ

জি কে শামীমের অর্থের উৎস অবৈধ

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৪৩



সেই জি কে শামীমকে  ১৩টি সম্মাননা-পদক

সেই জি কে শামীমকে  ১৩টি সম্মাননা-পদক

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৪০






ব্রেকিং নিউজ











‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৪৩