খুলনা | মঙ্গলবার | ১০ ডিসেম্বর ২০১৯ | ২৫ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

বটিয়াঘাটায় এবার প্রায় ১৫ হাজার ৪শ’  হেক্টর জমিতে আমন ধানের চাষ হচ্ছে

বটিয়াঘাটা প্রতিনিধি | প্রকাশিত ১৫ অগাস্ট, ২০১৯ ০০:০০:০০

বটিয়াঘাটায় এবার প্রায় ১৫ হাজার ৪শ’  হেক্টর জমিতে আমন ধানের চাষ হচ্ছে

বটিয়াঘাটা উপজেলার ৭ ইউনিয়নে চলতি বছর আমান মৌসুমে প্রায় ১৫ হাজার ৪শ’ হেক্টর জমিতে আমন ধানের চাষ হচ্ছে। যা গত বছরের তুলনায় ১শ’ হেক্টর বেশি। নানা প্রতিবন্ধকতা থাকলেও এ বছর লক্ষ্যমাত্রা অর্জনের সম্ভাবনা রয়েছে বলে কৃষি কর্মকর্তার আশা। 
কৃষকদের সাথে কথা বলে ও কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৭ ইউনিয়নে যথাক্রমে জলমায় ৩ হাজার হেক্টর, বটিয়াঘাটয় ২ হাজার হেক্টর, গঙ্গারামপুর ২ হাজার ৫শ’ হেক্টর, সুরখালী ৩ হাজার ২শ ৫০ হেক্টর, ভাণ্ডারকোটে ২ হাজার ১শ’ হেক্টর, বালিয়াডাঙ্গায় ১ হাজার ২শ’ ৫০ হেক্টর, আমীরপুরে ১ হাজার ৩শ’ হেক্টর জমিতে আমন ধানের চাষ হচ্ছে। তবে দেরিতে বৃষ্টি হওয়ায় এবং নদীতে লবণাক্ততা বেড়ে যাওয়ায় ধানের চারা উৎপাদনে কৃষকদের হিমশিম খেতে হচ্ছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় প্রায় ১৫ হাজার ৪শ’ হেক্টর জমিতে আমন ধানের চাষ হচ্ছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ১৫ লক্ষ ৪০ হাজার মেট্রিক টন। যা গত বছরের তুলনায় প্রায় ২ হাজার মেট্রিক টন বেশি। আবহাওয়া অনুকুলে থাকলে এবং বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ যদি না হয় তবে এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে। 
এ ব্যাপারে সুরখালী ইউনিয়নের রায়পুর গ্রামের কৃষক হাফিজুর গাজী ও মান্নান শেখ জানান আমরা সরকারি বেসরকারি বিভিন্ন এনজিও বা সংস্থার কাছ থেকে ঋণ নিয়ে আমন ধানের চাষ করছি। বর্তমানে বৃষ্টি কম হওয়ায় এবং নদীতে মিষ্টি পানি দেরিতে আসায় ধানের চারা পাতা তৈরিতে হিমশীম খাচ্ছি। এছাড়া পদ্মা জাতীয় পোকার উপদ্রব দেখা দিয়েছে। যে কারণে মাজরা পোকা পাতার মাজ কেটে দিচ্ছে। যার ফলে আমাদের লক্ষ্যমাত্রা ব্যহত হতে পারে। আর আমাদের লক্ষমাত্রা অর্জন না হলে ঋণের ফাদে পড়ে সর্বশান্ত হয়ে পড়ব। অপরদিকে বৃষ্টি দেরিতে হওয়ায় ধানের চাতরে লবণাক্তা বেড়ে ধানের চারা শুকিয়ে মারা যাচ্ছে। 
এ ব্যাপারে উপজেলা কৃষি দপ্তরে কৃষিবিদ মোঃ রবিউল ইসলাম জানান আমাদের মাঠ কর্মীরা মাঠ পর্যায়ে সর্বাক্ষণিক মনিটরিং করছে। প্রাকৃতিক বিপর্যয় ছাড়া সকল সমস্যা সমাধানের চেষ্টা অব্যাহত রয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে এ লক্ষ্যমাত্রা অর্জন হতে পারে।   


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ










আমরন অনশনে পাটকল শ্রমিকরা  

আমরন অনশনে পাটকল শ্রমিকরা  

১০ ডিসেম্বর, ২০১৯ ০০:৪৮




ব্রেকিং নিউজ











আমরন অনশনে পাটকল শ্রমিকরা  

আমরন অনশনে পাটকল শ্রমিকরা  

১০ ডিসেম্বর, ২০১৯ ০০:৪৮