ঈদে চালু থাকবে সরকারি হাসপাতাল ডেঙ্গু ওয়ার্ডে বিশেষ নজরদারী


প্রতিবছর ঈদে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালসহ সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসক কর্মকর্তা ও কর্মচারীরা ছুটি নিতে পারতো। তবে সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি খারাপ হওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশক্রমে সকলের ছুটি এবার বাতিল হয়েছে। ফলে এবারের ঈদে সারাদেশের ন্যায় খুলনায়ও সরকারি সকল হাসপাতাল চালু থাকবে। বিশেষ করে ডেঙ্গু ওয়ার্ডে থাকবে বিশেষ নজরদারি। এদিকে খুলনায় ডেঙ্গু আক্রান্তের প্রবাহ কিছুটা কমেছে। গতকালের তুলনায় আজ (শনিবার) ৭ জন রোগী কম ভর্তি হয়েছে। গত ২৪ ঘন্টায় খুলনায় ২৪ জন নতুন রোগী ভর্তি হওয়ায় এ নিয়ে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়ালো ৩৫১। এদিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে বর্তমানে ১২৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আর বিভাগে এ সংখ্যা ১৪শ’ ছাড়িয়েছে।
সরেজমিন খুমেক হাসপাতালে দেখা যায়, ঈদের ছুটিতে  ডেঙ্গু যাতে করে মহামারী আকার না নিতে পারে সেজন্য রোগীদের চিকিৎসায় বিশেষ ব্যবস্থা হিসাবে ইতোমধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে একশ’ শয্যা চালু হয়েছে। প্রয়োজন হলে এ সংখ্যা বাড়িয়ে নব-নির্মিত আইসিইউ ভবনের ২য় তলায়ও রোগী নেয়া হতে পারে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। আর নিরবিচ্ছিন্নভাবে রোগীদের চিকিৎসা প্রদানের জন্য ইতোমধ্যে সিনিয়র ও মিডলেভেলের চিকিৎসকদের দিয়ে রোষ্টার তৈরি করা হয়েছে। হাসপাতালের পরিচালক ডাঃ এটিএম মোর্শেদ সাংবাদিকদের এসব কথা বলেন। 
এদিকে খুলনা বিভাগে গত ২৪ ঘন্টায় নতুন করে ২৪ জন ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে। নিয়ে জেলায় মোট সংখ্যা দাঁড়ালো ৩৫১ জনে। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ১২৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে। ২৪ ঘন্টায় খুমেক এর ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি হয়েছে ১৮ জন। আর বেসরকারি হাসপাতালে ৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ এটিএম মোর্শেদ সময়ের খবরকে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দশনা অনুযায়ী সকল চিকিৎসক কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। হাসপাতালের  সকল সার্ভিস নিরবিচ্ছিন্ন ভাবে পরিচালিত হবে। বিশেষ করে ডেঙ্গু ওয়ার্ডের সেবা আরও জোরদার করা হবে। পাশাপাশি ঈদের ছুটিতে মানুষজন বাড়িতে বেড়াতে এসে বিশেষ কোন পরিস্থিতি সৃষ্টি হলে তা মোকাবেলা করার জন্য ইতোমধ্যে সকল চিকিৎসককে প্রয়োজনীয় মৌখিক ও অফিসিয়াল নির্দেশনা দেয়া হয়েছে। আমি নিজে সার্বক্ষণিক তদারকি করছি।


 


footer logo

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।