খুলনা | শনিবার | ১৯ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

পবিত্র ঈদুল আযহা কাল

নিজস্ব প্রতিবেদক   | প্রকাশিত ১১ অগাস্ট, ২০১৯ ০১:০০:০০

‘ঈদুজ্জোহার চাঁদ হাসে ঐ এলো আবার দুসরা ঈদ! কোরবানি  দে, কোরবানি দে, শোন খোদার ফরমান তাগিদ..’ কাজী নজরুল ইসলামের এই কাব্যসুর আকাশ-বাতাস মন্ডিত করে মন প্রাণ উজালা করে তুলছে ঈদের আনন্দ-রোশনাইয়ে। আগামীকাল সোমবার পবিত্র ঈদুল আযহা। ত্যাগের মহিমায় ভাস্বর মুসলিম উম্মাহর বৃহত্তম দু’টি ধর্মীয় উৎসবের অন্যতম এ ঈদুল আযহা। ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে মিলিত হওয়ার দিন। মহান আল্ল­াহ’র উদ্দেশ্যে পশু কোরবানির মধ্য দিয়ে দেশের মুসলিম সম্প্রদায় তাদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আযহা উদ্যাপন করবেন। ঘরে ঘরে ত্যাগের আনন্দে মহিমান্বিত হবে মন।
ঈদের দিন সোমবার সকালেই মুসল্লি­রা নিকটস্থ ঈদগাহ বা মসজিদে আসবেন ঈদুল আযহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের জন্য। খতিব নামাজের খুতবায় তুলে ধরবেন কোরবানির তাৎপর্য। কাঁধে কাঁধ মিলিয়ে ধনী-গরীব নির্বিশেষে সবাই একত্রে নামাজ আদায় করবেন। শুভেচ্ছা বিনিময় করবেন কোলাকুলির মাধ্যমে। নামাজ শেষে অনেকেই যাবেন কবরস্থানে স্বজনের কবর জিয়ারত করতে। আনন্দের দিনে অশ্র“সিক্ত হয়ে চিরকালের জন্য চলে যাওয়া স্বজনের আত্মার মাগফিরাত কামনা করে আল্ল­াহর দরবারে করজোড়ে মোনাজাত করবেন তাঁরা। 
এদিকে পবিত্র ঈদুল আযহা মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে উদ্যাপনের লক্ষে জাতীয় কর্মসূচি ও বিগত বছরের সাথে সামঞ্জস্য রেখে খুলনাতে সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
নামাজ : ঈদ-উল-আযহার প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল আটটায় খুলনা সার্কিট হাউজ ময়দানে। টাউন জামে মসজিদে সকাল ন’টায় দ্বিতীয় ও শেষ জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকূল থাকলে ঈদের প্রথম ও প্রধান জামাত সকাল আটটায় এবং দ্বিতীয় ও শেষ জামাত সকাল ৯টায় টাউন জামে মসজিদে অনুষ্ঠিত হবে। এছাড়া আবহাওয়া প্রতিকূল থাকলে সকাল সাড়ে ৮টায় খুলনা কালেক্টরেট জামে মসজিদে একটি জামাত অনুষ্ঠিত হবে। 
খুলনা সিটি কর্পোরেশন : নগরীর বায়তুন নূর জামে মসজিদ কমপ্লেক্স-এ ঈদ-উল-আযহা’র ২টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টায় ১ম জামাতে ইমামতি করবেন মসজিদের খতিব হাফেজ মোঃ ইমরান উল্লাহ এবং সকাল সাড়ে ৯টায় ২য় জামাতে ইমামতি করবেন মসজিদের পেশ ইমাম মাওলানা আব্দুল গফুর। এছাড়া নগরীর বসুপাড়া ইসলামাবাদ কমিউনিটি সেন্টার ঈদগাহ, লায়ন্স স্কুল এন্ড কলেজ ঈদগাহ মাঠ, খুলনা আলিয়া কামিল মাদ্রাসা, সোনাডাঙ্গা আবাসিক এলাকার বায়তুল্লাহ জামে মসজিদ, নিরালা আবাসিক এলাকা ঈদগাহ, খানজাহান নগর খালাসী মাদ্রাসা ঈদগাহ, দৌলতপুর ঈদগাহ এবং খালিশপুর ঈদগাহ ময়দানসহ নগরীর বিভিন্ন ঈদগাহ ও মসজিদে  সংশ্লিষ্ট  ঈদগাহ ও মসজিদ পরিচালনা কমিটি সময় নির্ধারণ করে জামাত অনুষ্ঠিত হবে।  এছাড়াও নগরীর সকল ওয়ার্ডে পৃথকভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
ঈদের দিন শিশু পার্কসমূহে দুস্থ ও সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা নেয়া হবে। ঈদের পরের তৃতীয় দিন বিকেল পাঁচটায় শহিদ হাদিস পার্কে রাষ্ট্রীয় নীতি ও ধর্মীয় অনুভূতির সাথে সঙ্গতিপূর্ণ চলচ্চিত্র/ হজের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।
পশু জবাই : নগরীতে সিটি কর্পোরেশন নির্ধারিত ১৭২টি স্থানে পশু জবাই করতে হবে এবং ১৮ বছর বয়সের নীচে কাউকে দিয়ে পশু কোরবানি করানো যাবে না। কোরবানির পশুর চামড়া ভালোভাবে ছাড়ানো, রক্ষণাবেক্ষণ, কোরবানির পর পশুর রক্ত, ময়লা ও অন্যান্য বর্জ্য মাটিতে পুঁতে রাখা এবং পশু জবাইয়ের  সাথে সাথে রক্ত ধুয়ে ফেলতে হবে।
কেএমপি : শান্তিশৃঙ্খলা বিঘেœর কোন সংবাদ পেলে তা তাৎক্ষণিকভাবে র‌্যাবের কন্ট্রোল রুমের নম্বর ০১৭৭৭-৭১০৬৯৯, জেলা পুলিশের কন্ট্রোল রুমের নম্বর ০১৭৭২-৮১৮২২১ এবং কেএমপির কন্ট্রোল রুমের ০১৫৫৮-৩২৮৩০০ ও ০৪১-৮১২৫৬৪ নম্বরে জানানো যাবে। 
খুলনা বিশ্ববিদ্যালয়  : পবিত্র ঈদ-উল আযহা’র জামাত সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন নতুন কেন্দ্রীয় মসজিদে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ঈদের জামাতে নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে। উক্ত নামাজে ইমামতি করবেন বিশ্ববিদ্যালয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা আব্দুল কুদ্দুস। 
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় : পবিত্র ঈদ-উল-আযহার জামাত সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হবে। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ








লবণচরায় এক বছরে তিন দফায় গরু চুরি

লবণচরায় এক বছরে তিন দফায় গরু চুরি

১৯ অক্টোবর, ২০১৯ ০০:৫৩




পেঁয়াজের সাথে বেড়েছে সবজির দাম

পেঁয়াজের সাথে বেড়েছে সবজির দাম

১৯ অক্টোবর, ২০১৯ ০০:৪৫


ব্রেকিং নিউজ









লবণচরায় এক বছরে তিন দফায় গরু চুরি

লবণচরায় এক বছরে তিন দফায় গরু চুরি

১৯ অক্টোবর, ২০১৯ ০০:৫৩