খুলনা | বুধবার | ১১ ডিসেম্বর ২০১৯ | ২৭ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

ভোক্তাদের পকেট কাটছে ব্যবসায়ীরা 

খুলনায় অগ্নিমুখি চুইঝালের বাজার 

নিজস্ব প্রতিবেদক  | প্রকাশিত ১০ অগাস্ট, ২০১৯ ০১:১৩:০০


চুইঝাল এক ধরনের মসলা। চুইঝাল পছন্দ করে না এমন লোকের সংখ্যা খুবই কম। অধিকাংশ মানুষ চুইঝাল পছন্দ করে। গরু, খাসি, হাঁস-মুরগিসহ বিভিন্ন ধরসের গোশ রান্না করতে সুঘ্রাণ ও সাদ আনতে ব্যবহার করা হয় চুইঝাল। মুখরোচক সুস্বাদু মাংসের মসলা চুইঝাল। চুইঝাল সকলের কাছে কমবেশি প্রিয়। আগামী ১২ আগস্ট ঈদুল আযহা। ঈদকে পুঁজি করে ভোক্তাদের পকেট কাটছে ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা অধিক লাভের আশায় বাড়িয়ে দিয়েছে চুইঝালের দাম। ইতোমধ্যে বেসামাল হয়ে উঠেছে চুইঝালের বাজার। 
গতকাল শুক্রবার নগরীর বড বাজার, কেসিসি সন্ধ্যা বাজার ও গল্লামারী বাজারে এক কেজি স্থানীয় ভালোমানের চুইঝাল বিক্রি হচ্ছে দেড় থেকে দুই হাজার টাকায়। এছাড়া পাহাড়ি চুইঝাল প্রকারভেদে বিক্রি হচ্ছে ৫শ’ থেকে এক হাজার টাকায়। কয়েকদিন আগে ৩শ’ থেকে ৫শ’ টাকা দামে বিক্রি হওয়া মধ্যম মানের চুইঝাল বিক্রি হচ্ছে এক হাজার ৫শ’ থেকে ২ হাজার টাকা। 
নগরীর বড় বাজার এলাকার চুইঝাল ব্যবসায়ী শাহিন বলেন, কোরবানি ঈদ উপলক্ষে চুইঝালের বিক্রি কয়েক গুণ বেড়ে গেছে। কোরবানির ঈদের বাজারে চুইঝালের এত দাম বাড়াতে ক্ষিপ্ত সাধারণ ক্রেতারা। তারা বলেন, খুলনাঞ্চলের চুইঝাল সারাদেশে জনপ্রিয়তা অর্জন করেছে। যার কারণে দিনদিন চাহিদাও বাড়ছে।   সেইসাথে বাড়ছে দামও। বেশি দামের কারণেই এ অঞ্চলের অধিকাংশ গরিব মানুষের মসলার তালিকা  থেকে চুইঝাল বাদ পড়বে এবারের ঈদে। 
বড় বাজারে চুইঝাল কিনতে আসা ক্রেতা মুরাদ বলেন, খুলনার চুইঝালের সুখ্যাতি রয়েছে সারাদেশে। অথচ সেই খুলনার মানুষই এবার দাম বেড়ে যাওয়ার কারণে চুইঝাল কিনতে কষ্ট হচ্ছে। গল্লামারী বাজারের আসা ক্রেতা আব্দুল গফুর লিটন বলেন, আগামী ১২ আগস্ট উদ্যাপিত হবে পবিত্র ঈদুল আযহা। যেখানে পশু কোরবানির মাধ্যমে মানুষ নিজের আত্মার পশুকে কোরবানি দেবে। 
একাধিক ব্যবসায়ী বলেন, কোরবানির ঈদে চুইঝালের চাহিদা সবচেয়ে বেশি। এটি শুধু মাংস নয়, তরকারি, ডাল, মাছের সঙ্গেও খাওয়া যায়। খুলনার চুইঝাল দেশের চাহিদা মেটায় এবং বিদেশেও রপ্তানি হচ্ছে। আরও বলেন, দক্ষিণাঞ্চলে চুইঝাল একটি পরিচিত ও জনপ্রিয় গুরুত্বপূর্ণ মসলা ফসল। খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, নড়াইল প্রভৃতি জেলায় চুইঝালের চাষ করা হয়। ভালো মানের চুইঝাল দেড় থেকে দুই হাজার টাকা। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ







উৎসব মুখর পরিবেশে আ’লীগের সম্মেলন

উৎসব মুখর পরিবেশে আ’লীগের সম্মেলন

১১ ডিসেম্বর, ২০১৯ ০০:২৮




কুষ্টিয়া মুক্ত দিবস আজ

কুষ্টিয়া মুক্ত দিবস আজ

১১ ডিসেম্বর, ২০১৯ ০০:২২



ব্রেকিং নিউজ







উৎসব মুখর পরিবেশে আ’লীগের সম্মেলন

উৎসব মুখর পরিবেশে আ’লীগের সম্মেলন

১১ ডিসেম্বর, ২০১৯ ০০:২৮




কুষ্টিয়া মুক্ত দিবস আজ

কুষ্টিয়া মুক্ত দিবস আজ

১১ ডিসেম্বর, ২০১৯ ০০:২২