খুলনা | বৃহস্পতিবার | ১২ ডিসেম্বর ২০১৯ | ২৮ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

প্রণব মুখার্জীকে ভারতরত্ন সম্মাননা প্রদান

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৯ অগাস্ট, ২০১৯ ০০:৫৫:০০


ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ভারতরতœ-এ সম্মানিত করা হয়েছে ভারতের এয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে। গতকাল বৃহস্প৪তিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে এক জমকালো অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের বিপুল করতালির মধ্যে তাঁর হাতে ভারতরতœ সম্মাননা দুলে দিয়েছেন ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এ বছরের জানুয়ারি মাসেই প্রণব মুখার্জিকে ভারতরতœ দেবার কথা রাষ্ট্রপতি ভবনের এক ঘোষণায় জানানো হয়েছিল। আরও দু’জনকে মরণোত্তর এই সম্মাননা দেওয়ার কথা জানানো হয়েছিল। এরা হলেন জনসংঘের প্রতিষ্ঠাতা ও সমাজসেবী নানাজি দেশমুখ ও বিশিষ্ট সঙ্গীত শিল্পী ভুপেন হাজারিকাকে। বহু বছর ধরে ভারতের রাজনীতিতে সক্রিয় ছিলেন প্রণব মুখার্জী।
তবে রাষ্ট্রপতি পদ থেকে অবসর নেবার পর তিনি নিজেকে সিটিজেন মুখার্জী বলে অভিহিত করেছিলেন। তিনি সততা ও দায়িত্বশীল রাজনীতিক হওয়ার কারণে সর্বমহলে প্রশংসিত।
এ জন্য জানুয়ারিতে তার নাম ঘোণার পরেই একটি টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাতে তিনি লিখেছিলেন, আমাদের সময়ে অসাধারণ একজন রাষ্ট্রনায়ক প্রণব দা। তিনি দশকের পর দশখ ধরে নিঃস্বার্থ ও অক্লান্তভাবে দেশের সেবা করে চলেছেন। ” প্রণব বাবু ছাড়া অন্য যে ক’জন রাষ্ট্রপতি এই সর্বোচ্চ সম্মান পেয়েছেন তারা হলেন, সর্বপল্লী রাধাকৃষ্ণান, রাজেন্দ্রপ্রসাদ, জাকির হুসেন ও ভি ভি গিরি। এদিন রাষ্ট্রপতি ভবনের অনুষ্ঠানে দেশমুখ ও হাজারিকার পরিবারের হাতে এই সম্মান তুলে দেওয়া হয়েছে বলে জানা গেছে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ







উৎসব মুখর পরিবেশে আ’লীগের সম্মেলন

উৎসব মুখর পরিবেশে আ’লীগের সম্মেলন

১১ ডিসেম্বর, ২০১৯ ০০:২৮




কুষ্টিয়া মুক্ত দিবস আজ

কুষ্টিয়া মুক্ত দিবস আজ

১১ ডিসেম্বর, ২০১৯ ০০:২২