খুলনা | মঙ্গলবার | ১৫ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

ইমান : পরিচিতি ও ভঙ্গের কারণ সমূহ

মুহাম্মদ মাহফুজুর রহমান আশরাফী | প্রকাশিত ০২ অগাস্ট, ২০১৯ ০০:০০:০০

ইমান অমূল্য রতন। ইমান কতগুলো কার্যের সমষ্টির নাম। যার ঈমান নেই তার কিছুই নেই। ইমান শেষ সবকিছ্ইু শেষ। ইহকাল-পরকাল নষ্ট, ধন ঐশ্বর্য নষ্ট, মান-সম্মান নষ্ট, শান্তি-সৌন্দর্য নষ্ট, সবই নষ্ট। আর সব কিছু থেকে বাচার জন্য পাকাপুক্ত ইমান থাকা প্রয়োজন। 
নিম্নে ইমান পরিচিতি ও তা ভঙ্গের কারণ পেশ করা হল : 
ইমান আরবী শব্দ, যার আভিধানিক অর্থ  বিশ্বাসকারী, স্বীকার করা, অন্তর দিয়ে বিশ্বাস করা ইত্যাদি।
ব্যবহারিক অর্থ : আল্লাহর নিকট হতে যে কিতাব প্রাপ্ত হয়েছে তাতে এবং তিনি যে পথ প্রদর্শন করেছেন তাতে দৃঢ় বিশ্বাস স্থাপন করাই ইমান। ইমাম গায্যালী (রাঃ) বলেন, “নবী করিম (সাঃ) কর্তৃক শোনা সকল বিষয়সহ তার প্রতি বিশ্বাস স্থাপন করাকে ইমান বলে। পবিত্র কুরআনে উল্লেখ আছে ‘তারাই মুমিন, যারা আল্লাহ্ ও তাঁর রাসুলের প্রতি ইমান আনার পর সন্দেহ পোষণ করে না এবং আল্লাহর পথে প্রাণ ও ধন-সম্পদ দ্বারা জেহাদ করে, তারাই সত্যনিষ্ঠ (সূরা: হুজরাত ঃ আয়াত-১৫)। নবী করিম (সাঃ) বলেন, ‘তোমাদের কেউ মুমিনে কালিম হতে পারবে না যতক্ষণ না তার ইচ্ছা আকাঙ্খা আমার আনীত আদর্শের অনুগত হয়’।
ইমান ভঙ্গের কারণ সমূহ ও তার বিবরণ : নিশ্চয়ই ইমান নষ্টের কতগুলো কারণ আছে, যেমন-অযু ভঙ্গের কারণ আছে, যদি কোন অযুকারী অযু ভঙ্গের কোন একটি কাজ করেন তাহলে তার অযু ভঙ্গ হয়ে যাবে। সেই ভাবে ইমানের ব্যাপারেও তাই। নিম্নে ইমাম ভঙ্গের কারণ সমূহ উল্লেখ করা হলঃ
ইমান নষ্টকারী কারণসমূহ চার ভাগে বিভক্ত :
প্রথম ভাগ : এতে সামিল আছে আল্লাহ্ পাকের অস্তিত্বকে অস্বীকার করা বা তাতে কোন সন্দেহ করা। মহান আল্লাহ তায়ালা বলেন, ‘আল্লাহ প্রতিটি জিনিসের শ্রষ্ঠা, আর তিনি এই সমস্ত জিনিসের অভিভাবক ও দেখা-শুনাকারী’ (সূরা যুমার: আয়াত নং- ৬২)। 
দ্বিতীয় ভাগ : আল্লাহ পাক যে সত্যিকার মা’বুদ তা অস্বীকার করা বা তাঁর সাথে কোন কিছু শরীক করা।
(ক) আল্লাহর সাথে শিরক যারা সূর্য, চন্দ্র, নক্ষত্র, গাছ-পালা, পশু, শয়তান ও অন্যান্য মাখলুকের ইবাদতকারী। আর এই সমস্ত জিনিস না কারও ভাল করতে পারে, আর না কারো ক্ষতি করতে পারে। এই সম্পর্কে আল্লাহ পাক কুরআনে বলেন, ‘আর তার নিদর্শনের মধ্যে আছে রাত্র, দিবস, সূর্য, চন্দ্র। তোমরা সূর্য বা চন্দ্রকে সিজদা করনা, বরং ঐ আল্লাহকে সিজদা কর। যিনি এদের সৃষ্টি করেছেন, যদি তোমরা সত্যিকার ভাবে তারই ইবাদত করতে চাও (সূরা: ফুছিলাত, আয়াত নং-৩৭)।
(খ) যদি কোন ব্যক্তির কাছে রোগ মুক্তির, বিপদ মুক্তি, রিযিক চাওয়া, হেদায়েত চাওয়া, ভাল-মন্দের ফয়সালা বিশ্বাস করলে ইমান নষ্ট হয়ে যাবে। তাছাড়া যারা আল্লাহ ছাড়া অন্যের ইবাদত করেও দু’আ করে তারা মুশরিকদের অন্তর্ভূক্ত। পবিত্র কুরআনে মহান আল্লাহ তায়ালা বলেন, ‘আল্লাহ্ তায়ালা তার সাথে শরীক করার অপরাধ ক্ষমা করেন না। তা ব্যতীত অন্যান্য অপরাধ যাকে ইচ্ছা ক্ষমা করেন” (সূরা নিসা: আয়াত নং-৪৮)। 
তৃতীয় ভাগ : আল্লাহ্ পাকের সুন্দর সুন্দর নাম সমূহ অস্বীকার করা অথবা তার সিফাত সমূহ অস্বীকার করা অথবা তাতে কোন সন্দেহ প্রকাশ করা মহান আল্লাহ তায়ালা বলেন, “তিনি নভোমন্ডল ও ভূমন্ডলের স্রষ্টা। তিনি তোমাদের মধ্যে থেকে তোমাদের জন্য যুগল সৃষ্টি করেছেন এবং চতুস্পদ জন্তুদের মধ্যে থেকে জোড়া সৃষ্টি করেছেন। এভাবে তোমাদের বংশ বিস্তার করে। কোন কিছুই তাঁর অনুরূপ নয়। তিনি সব শুনেন, সব দেখেন” (সূরা আশ-শুরা, আয়াত নং- ৫)।
চতুর্থ ভাগ : সর্বশেষ ও সর্বশ্রেষ্ট নবী রাসূল্লাহ (সাঃ) এর রিসালাতকে অস্বীকার করা অথবা তার রিসালাতের ব্যাপারে সন্দেহ পোষণ করা। তার সম্পর্কে কোন খারাপ ধারণা করা। পবিত্র কুরআনে আছে, “নিশ্চয় আপনি প্রেরিত রাসূলগণের একজন” (সূরা ইয়াসিন, আয়াত নং-০৩)। রাসূল (সাঃ) কে গালিদেয়া অথবা কোন ঠাট্টা বিদ্রুপ করা, তার অবমূল্যায়ন করা, ইতিপূর্বে যে সমস্ত নবী রাসূল অহি বাহিত হয়েছে তাদের অস্বীকার করা। এছাড়াও যারা রাসূল (সাঃ) এর পরে মিথ্যা নব্যুয়তের দাবী করবে তাদের ইমান থাকবে না। 
পরিশেষে বলতে চাই মহান আল্লাহ আমাদের খাটি ইমানদার ও মুসলিম হয়ে কবরে যেতে পারি সেই তাওফিক দান করুক। আমিন, ছুম্মা আমিন।
লেখক: মুফাসসিরে কুরআন, প্রভাষক, ইসলামিক স্টাডিজ বিভাগ, মাতৃভাষা ডিগ্রী কলেজ। শরণখোলা, বাগেরহাট।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ



পবিত্র আখেরি চাহার শোম্বা ২৩ অক্টোবর

পবিত্র আখেরি চাহার শোম্বা ২৩ অক্টোবর

৩০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০

ব্যভিচার : কারণ ও তার শাস্তির বিধান

ব্যভিচার : কারণ ও তার শাস্তির বিধান

২৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০

গীবত বা পরনিন্দা ঘৃণ্যতম অপরাধ

গীবত বা পরনিন্দা ঘৃণ্যতম অপরাধ

২০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৩৮


মশা প্রসংগে মহাগ্রন্থ আল কুরআন

মশা প্রসংগে মহাগ্রন্থ আল কুরআন

১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০

আশুরার তাৎপর্য ও শিক্ষা

আশুরার তাৎপর্য ও শিক্ষা

০৬ সেপ্টেম্বর, ২০১৯ ০১:০৫

পবিত্র আশুরা ১০ সেপ্টেম্বর

পবিত্র আশুরা ১০ সেপ্টেম্বর

০১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৩১

আল্ কুরআন ও আধুনিক বিজ্ঞান

আল্ কুরআন ও আধুনিক বিজ্ঞান

৩০ অগাস্ট, ২০১৯ ০০:০০




ব্রেকিং নিউজ






ফুলবাড়ীগেটে ইয়াবাসহ যুবক আটক

ফুলবাড়ীগেটে ইয়াবাসহ যুবক আটক

১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০